রাবিতে প্লাস্টিক দূষণের বিরুদ্ধে ফটোশিল্পীদের সৃজনশীল প্রতিবাদ

  © টিডিসি ফটো

প্লাস্টিক দূষণের বিরুদ্ধে সচেতনতা তৈরির লক্ষ্যে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ‘আনপ্লাস্টিক বাংলাদেশ’ শীর্ষক আলোকচিত্র প্রদর্শনী শুরু হয়েছে। রাবি ফটোগ্রাফিক ক্লাবের (আরইউপিসি) উদ্যোগে এতে ৩০টি আলোকচিত্র প্রদর্শন করা হয়।

রবিবার (২ জুন) সকাল সাড়ে ১০টায় বিশ্ববিদ্যালয়ের শহীদ বুদ্ধিজীবী চত্বরে এ প্রদর্শনী শুরু হয়। প্রদর্শনীটি গ্রীন লিড, সোনালী বায়োপ্লাস্টিক এবং নেদারল্যান্ডস দূতাবাসের আয়োজনে অনুষ্ঠিত হয়েছে।

এদিন দুপুর দেড়টায় এ আলোকচিত্র প্রদর্শনীর উদ‍্বোধন করেন বিশ্ববিদ্যালেয়র রাষ্ট্রবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. সুলতান মাহমুদ। উদ্বোধনকালে তিনি এধরনের আয়োজনকে সাধুবাদ জানান। ফটো প্রদর্শনীর মাধ্যমে প্লাস্টিক দূষণের বিরুদ্ধে নিজেদের অবস্থান দৃঢ় করার আশাবাদ ব্যক্ত করেন।

প্রদর্শনীর আহ্বায়ক নিলয় সাহা বলেন, প্লাস্টিকের অতিরিক্ত ব্যবহারে পরিবেশ দূষণ হচ্ছে। এ প্রদর্শনীর উদ্দেশ্য হচ্ছে জনগণকে প্লাস্টিকের ব্যবহার সম্পর্কে সচেতন করা এবং অপ্রয়োজনীয় ব্যবহার রোধ করা।

প্রদর্শনী দেখতে আসা বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগের শিক্ষার্থী রাকিব হাসান বলেন, প্লাস্টিক ব্যবহারে ছবিগুলো নিঃসন্দেহে জনসচেতনতা সৃষ্টি করবে। আমাদের উচিত যথাসম্ভব প্লাস্টিক দূষণ রোধ করা।

ফটোগ্রাফিক ক্লাবের সভাপতি রেজওয়ান আহমেদ রনী বলেন, পরিবেশের প্রতি দায়বদ্ধতার জায়গা থেকে রাজশাহী বিশ্ববিদ্যালয় ফটোগ্রাফিক ক্লাব সচেতনতামূলক এই আলোকচিত্র প্রদর্শনীর আয়োজন করেছে। খুব শ্রীঘ্রই ক্যাম্পাসে আন্তর্জাতিক এক্সিবিশন আয়োজন করতে যাচ্ছি।

 

সর্বশেষ সংবাদ