২৯ মে ২০২৪, ১১:১৩

জাবিতে চুক্তিভিত্তিক রেজিস্ট্রার নিয়োগে মানা হয়নি ইউজিসির নীতিমালা

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়  © ফাইল ছবি

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) প্রণীত নিয়ম ভেঙ্গে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) রেজিস্ট্রার আবু হাসানকে চুক্তিভিত্তিক রেজিস্ট্রার হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে। বিধি মোতাবেক চাকরির মেয়াদ শেষ হওয়ার পর পুনরায় ১ বছরের জন্য তাকে এই নিয়োগ দেওয়া হয়। তবে ইউজিসির পক্ষ থেকে এমন চুক্তিভিত্তিক নিয়োগ না দেওয়ার নির্দেশনা রয়েছে।

চুক্তিভিত্তিক রেজিস্ট্রার হিসেবে আবু হাসানের নিয়োগের বিষয়টি মঙ্গলবার (২৮ মে) বিশ্ববিদ্যালয়ের ডেপুটি রেজিস্ট্রার (প্রশাসন-২) এ বি এম আজিজুর রহমান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার কার্যালয় সূত্রে জানা যায়, বর্তমান রেজিস্ট্রারের দায়িত্ব পালন করছেন আবু হাসান। তার এই মেয়াদ শেষ হচ্ছে ৩১ মে। দায়িত্ব পালনকালে উপাচার্যের আস্থা অর্জন করায় আবু হাসানকে পুনরায় রেজিস্ট্রার পদে চুক্তিভিত্তিক নিয়োগ দেওয়া হয়েছে বলে অভিযোগ করেছেন বিশ্ববিদ্যালয়ের একাধিক জ্যেষ্ঠ কর্মকর্তা।

এই চুক্তিভিত্তিক নিয়োগের মাধ্যমে ইউজিসির দেওয়া নির্দেশনা ‘নিঃসন্দেহে’ অমান্য করা হয়েছে বলে মন্তব্য করেছেন ইউজিসির সচিব ফেরদৌস জামান।

তিনি বলেন, ইউজিসির একটা নির্দেশ আছে, যেসব বিশ্ববিদ্যালয়ের ১০ বছর পার হয়েছে, তারা যোগ্যতা ও জ্যেষ্ঠতার ভিত্তিতে নিয়োগ দিতে পারে। তবে আমরা চুক্তিভিত্তিক নিয়োগের চেয়ে সরাসরি নিয়োগ দেওয়া উচিত বলেই মনে করি। যেহেতু এই ব্যাপারে ইউজিসির একটা নির্দেশনা আছে আর ইউজিসি একটা নির্দেশনা অনেক চিন্তাভাবনা করেই দেয়, সেহেতু এই মোতাবেক কাজ না হলে নিঃসন্দেহে সেটা নিয়মের ব্যত্যয়।

খোঁজ নিয়ে জানা যায়, বিশ্ববিদ্যালয়ে ২০১৬ সালের ৩০০তম সিন্ডিকেট সভায় সব পদে চুক্তিভিত্তিক নিয়োগ না দেওয়ার সিদ্ধান্ত হয়েছিল সেই সভার ১৭ নম্বর আলোচ্যসূচির বিবিধ (ক)-তে বলা হয়, 'এখন থেকে শিক্ষক, কর্মকর্তা-কর্মচারী কোনোও পর্যায়ে চুক্তিভিত্তিতে নিয়োগ দেওয়া যাবে না।' তবে ২৩ মে অনুষ্ঠিত এক বিশেষ সিন্ডিকেট সভা থেকে এই সিদ্ধান্ত বাতিল করে চুক্তিভিত্তিক নিয়োগ দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়।

বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সহসভাপতি সোহেল আহমেদ বলেন, বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ বিভিন্ন ক্ষেত্রে নীতিমালা বাস্তবায়নে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের উদাহরণ দেয়। তবে এক্ষেত্রে যোগ্য ও জ্যেষ্ঠ কর্মকর্তা থাকার পরও ইউজিসির নীতিমালা অমান্য করে একই ব্যক্তিকে তার চাকরির মেয়াদ শেষে আবারও চুক্তিভিত্তিক নিয়োগ দিয়েছে। নিয়মের বাইরে গিয়ে শুধু বিশেষ গোষ্ঠীর স্বার্থে যে আবু হাসানকে পুনরায় নিয়োগ দেওয়া হলো এটি সবাই বুঝবেন।

চুক্তিভিত্তিক নিয়োগে ইউজিসির নির্দেশনা অমান্য হয়েছে, এমন প্রশ্নে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক নুরুল আলম বলেন, '২০২৩ সালেও চুক্তিভিত্তিক নিয়োগ দেওয়া হয়েছে আমার কাছে তার প্রমাণ রয়েছে। যেখানে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারই চুক্তিভিত্তিক নিয়োগ দিচ্ছে। আমরা স্বায়ত্তশাসিত, তাই সিন্ডিকেট থেকে এই চুক্তিভিত্তিক নিয়োগ দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।'

আবু হাসান ২০০০ সালের ২০ ডিসেম্বর সহকারী রেজিস্ট্রার হিসেবে বিশ্ববিদ্যালয় প্রশাসনে যোগ দেন। পরে ২০০৯ সালের জানুয়ারি মাসে তিনি উপ-রেজিস্ট্রার পদে পদোন্নতি পান। তিনি বিশ্ববিদ্যালয়ের এস্টেট শাখা, টিচিং শাখা ও কাউন্সিল শাখায় দায়িত্ব পালন করেন।

পরবর্তীতে, ২০২৩ সালের ৬ জুলাই বিশ্ববিদ্যালয় অ্যাক্টের ১২ (৬) ধারাবলে তাকে ছয় মাসের জন্য রেজিস্ট্রারের অতিরিক্ত দায়িত্ব দেওয়া হয়। পরে একই বছরের ডিসেম্বর উপাচার্য অধ্যাপক নূরুল আলমের সভাপতিত্বে অনুষ্ঠিত এক সিন্ডিকেট সভায় তাকে পূর্ণাঙ্গ রেজিস্ট্রারের দায়িত্ব দেওয়া হয়।