১৮ মে ২০২৪, ২১:২৮

ঢাবিতে চলছে বিজনেস কম্পিটিশন ‘নেসলে কিটক্যাট প্রেজেন্টস স্কিল ফ্যাক্টরি সিজন ৭’ 

জিয়াদ আল নোমান প্রান্ত, সাদমান সাদিক ও মুজাহিদুন নবি  © সংগৃহীত

গত ৬ সিজনের সাফল্যের ধারাবাহিকতায় এ বছরও ঢাকা বিশ্ববিদ্যালয় মার্কেটিং ক্লাব (ডিউমার্ক) আয়োজনে অনুষ্ঠিত হচ্ছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য অন্যতম জনপ্রিয় প্রশিক্ষণমূলক প্রোগ্রাম ও বিজনেস কম্পিটিশন ‘নেসলে কিটক্যাট প্রেজেন্টস স্কিল ফ্যাক্টরি সিজন ৭’। এতে প্রশিক্ষক হিসেবে আছেন দেশসেরা কর্পোরেট ব্যক্তিত্বরা। 

‘স্কিল ফ্যাক্টরি’ মূলত স্নাতক পর্যায়ে অধ্যয়নরত শিক্ষার্থীদের ব্যবসায় শিক্ষা সংক্রান্ত জ্ঞান ও দক্ষতা বিকাশমূলক একটি সম্পূর্ণ গ্রুমিং প্যাকেজ, যেখানে প্রাথমিকভাবে কয়েকটি বিশেষ সেশন আয়োজন করা হয় এবং চূড়ান্ত রাউন্ডে দলগতভাবে বিজনেস কেইস সমাধানের মাধ্যমে তাদের শিখনফল মূল্যায়ন করা হয়।

এই প্রোগ্রামটি  সাজানো হয়েছে, যেন শিক্ষার্থীরা এই প্রতিযোগিতামূলক আধুনিক ব্যবসায় জগতের সাথে পরিচিত হতে পারে এবং নিজেদেরকে ক্যারিয়ারের জন্য আরও গোছালোভাবে প্রস্তুত করতে পারে। এছাড়াও এই প্রতিযোগিতায় অংশগ্রহণ এর মাধ্যমে প্রতিযোগীরা কিছু নতুন অভিজ্ঞতা অর্জন করতে পারবে যেটা তারা পরবর্তীতে তাদের অ্যাকাডেমিক লাইফ সহ বিভিন্ন প্রতিযোগিতায় ব্যবহার করতে পারবে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা এই প্রোগ্রামে অংশগ্রহণের মাধ্যমে দেশের স্বনামধন্য কিছু উদ্যোক্তা ও কর্পোরেট ব্যক্তিত্বের সাথে সরাসরি যোগাযোগ করার এবং তাদের কাছ থেকে ব্যতিক্রম কিছু শেখার সুযোগ পাবে।

এবারের ‘স্কিল ফ্যাক্টরি সিজন ৭’ স্পন্সর করছে ‘নেসলে কিটক্যাট’। এই বছরের ‘স্কিল ফ্যাক্টরি সিজন ৭’ এ ৪ টি বিষয়ের উপর জোর দিয়ে ৪ টি শিক্ষামূলক সেশন আয়োজন করা হয়েছে। সেগুলো হলো ‘কেস ক্র্যাকিং’, ‘ডিজিটাল মার্কেটিং’, ‘পার্সোনাল ব্র্যান্ডিং’ ও ‘প্রেজেন্টেশন স্কিলস’। এই সেশনে অংশগ্রহণ করার মাধ্যমে শিক্ষার্থীরা সহজেই নিজের ‘এক্সট্রা কারিকুলার অ্যাক্টিভিটিস’ তৈরি করতে পারবে এবং বিশ্ববিদ্যালয় থাকাকালীন সময়ে তা বিভিন্ন ভাবে ব্যবহারের মাধ্যমে নিজেকে আরও শক্ত ভাবে ক্যারিয়ারের জন্য অভিজ্ঞ করে গড়ে তুলতে পারবে।

তারপর অংশগ্রহণকারী দলগুলোর শিখনফল যাচাই করে শীর্ষ আটটি দল বাছাই করা হবে ফাইনাল এর জন্য, যারা পরবর্তীতে বিজনেস কেইস প্রতিযোগিতায় লড়াই করবে। শীর্ষ ৩টি দলের জন্য থাকছে ডিউমার্কের পক্ষ থেকে আকর্ষণীয় প্রাইজমানি।

এবারের ‘নেসলে কিটক্যাট প্রেজেন্টস স্কিল ফ্যাক্টরি-৭’ এ ঢাকা বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত প্রথম ও দ্বিতীয় বর্ষের ফুলটাইম আন্ডারগ্রাজুয়েট শিক্ষার্থী অংশ নিচ্ছে। ১১ মে থেকে ১৫ মে পর্যন্ত অংশগ্রহণকারীরা রেজিস্ট্রেশন সম্পন্ন করে। প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য ৩ জন সদস্যের দল গঠন করতে হবে। কোনো স্বতন্ত্র অংশগ্রহণ গ্রহণযোগ্য নয়। দলের সকল সদস্যকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যয়নরত শিক্ষার্থী হতে হবে। একই দলে ভিন্ন ভিন্ন ব্যাচ কিংবা ডিপার্টমেন্ট এর সদস্য রাখা যাবে। প্রতি দলের জন্য নিবন্ধন ফি ৪০০ টাকা। রেজিস্ট্রেশন কেবল একবার করা যাবে এবং প্রতিযোগিতার পাশাপাশি প্রতিটি সেশনে অংশ নিতে হবে।

প্রতিযোগীদের ওয়ার্কশপের সাথে সম্পর্কিত বিজনেস কেস সমাধান করতে হবে, যার ভিত্তিতে শীর্ষ ৮টি দল বাছাই করা হবে। ফাইনালে অংশগ্রহণের সুযোগ পাবে কেবল শীর্ষ ৮ টি দল। এই ৮টি দলকে চূড়ান্ত রাউন্ডে বিজনেস কেস সমাধান করে উপস্থাপন করতে হবে। চূড়ান্ত দলগুলোর সমাধান ও উপস্থাপনার ভিত্তিতে শীর্ষ ৩ টি দল বিজয়ী হিসাবে ঘোষণা করা হবে।

এ বছর ‘স্কিল ফ্যাক্টরি সিজন ৭’-এ মোট চারজন অভিজ্ঞ ট্রেইনার চারটি ভিন্ন ভিন্ন বিষয়ে সেশন পরিচালনা করবেন। এই চারটি সেশনের প্রতিটির লক্ষ্য অংত হবে ২৪ মে। চতুর্থ সেশনটি হবে ‘ডিজিটাল মার্কেটিং’ নিয়ে যেটা পরিচালনা করবেন সিনথিয়া বিনতে ওয়ালি এবং এটা অনুষ্ঠিত হবে ২৫ মে।

এবারের ‘স্কিল ফ্যাক্টরি’ এর প্রথম সেশনটি হবে ‘কেস ক্র্যাকিং’ নিয়ে যেটা পরিচালনা করবেন জিয়াদ আল নোমান প্রান্ত এবং এটা অনুষ্ঠিত হয়েছে  ১৮ মে। দ্বিতীয় সেশনটি হবে ‘প্রেজেন্টেশন স্কিলস’ নিয়ে যেটা পরিচালনা করবেন সাদমান সাদিক এবং এটা অনুষ্ঠিত হবে ২০ মে। তৃতীয় সেশনটি হবে ‘পার্সোনাল ব্র্যান্ডিং’ নিয়ে যেটা পরিচালনা করবেন মুজাহিদুন নবি এবং এটা অনুষ্ঠিষ হওয়ার পরে দুটি মূল্যায়ন পর্ব থাকবে, প্রথম পর্ব এবং চূড়ান্ত পর্ব।

প্রথম রাউন্ড : প্রতিযোগীদের ওয়ার্কশপ সম্পর্কিত একটি বিজনেস কেস সরবরাহ করা হবে। পাওয়ারপয়েন্ট স্লাইডের মাধ্যমে তার সমাধান করে নির্দিষ্ট সময়ের মধ্যে জমা দিতে হবে। সেরা ৮টি দল ফাইনাল রাউন্ড অংশগ্রহণের জন্য নির্বাচিত হবে।

চূড়ান্ত পর্ব : এই পর্বে নির্বাচিত প্রতিযোগীদের নতুন একটি কেস দেওয়া হবে। ফাইনাল রাউন্ডে প্রতিযোগীদের বিচারকদের সামনে কেস এর উপর বিস্তারিত উপস্থাপন করতে হবে।

চূড়ান্ত পর্বে নির্বাচিত প্রতিযোগীদের জন্য সার্টিফিকেট সহ থাকছে আরও কিছু বিশেষ পুরস্কার এবং শীর্ষস্থানীয় তিন দলের জন্য থাকছে পুরস্কার।