জাবির সিনেট ও সিন্ডিকেট নির্বাচনে বঙ্গবন্ধু শিক্ষক পরিষদের জয়

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়  © ফাইল ছবি

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) কলেজ অধ্যক্ষ ক্যাটাগরিতে সিনেট ও সিন্ডিকেট প্রতিনিধি নির্বাচনের ফলাফল ঘোষণা করা হয়েছে। এতে ‘বঙ্গবন্ধু শিক্ষক পরিষদ’ প্যানেল থেকে ২ জন সিন্ডিকেট ও ৫ জন সিনেট সদস্য জয়ী হয়ে সংখ্যাগরিষ্ঠতা পেয়েছেন। অন্যদিকে ‘শিক্ষক ঐক্য পরিষদ’ পানেল থেকে এই দুই পদে কেউ জয় পাননি।

মঙ্গলবার (২৩ এপ্রিল) রাতে বিশ্ববিদ্যালয়ের সিনেট হলে রেজিস্ট্রার ও নির্বাচনের প্রধান রিটার্নিং কর্মকর্তা আবু হাসান এ ফল প্রকাশ করেন।

এবারের সিনেট ও সিন্ডিকেটের কলেজ অধ্যক্ষ প্রতিনিধি নির্বাচনে দুটি প্যানেল প্রতিদ্বন্দ্বিতা করে। আওয়ামী লীগপন্থী শিক্ষকদের একটি অংশ ‘বঙ্গবন্ধু শিক্ষক পরিষদ’র ব্যানারে একটি প্যানেল অংশ নেয়। তারা বর্তমান উপাচার্য অধ্যাপক মো. নূরুল আলমের সমর্থক। এই প্যানেল থেকে সিনেট প্রতিনিধি হিসেবে ৫ জন প্রতিদ্বন্দ্বিতা করে ৫ জন জয় পেয়েছেন। একইসঙ্গে সিন্ডিকেট প্রতিনিধি হিসেবে ২ জন প্রতিদ্বন্দ্বিতা করে ২ জনই জয় পেয়েছেন। অন্যদিকে, ‘মুক্তিযুদ্ধের চেতনা ও বঙ্গবন্ধুর আদর্শের শিক্ষক পরিষদ’ ব্যানারের আওয়ামীপন্থী শিক্ষকদের আরেকটি অংশ বিশ্ববিদ্যালয়ে বর্তমান উপাচার্যের বিরোধী হিসেবে পরিচিত। তাদের সঙ্গে বিএনপিপন্থী শিক্ষকেরা জোট করে ‘শিক্ষক ঐক্য পরিষদ’ নামে একটি প্যানেল অংশ নেন। তবে এই প্যানেল থেকে সিনেট ও সিন্ডিকেটের কোনো পদেই জয় পাননি। 

‘বঙ্গবন্ধু শিক্ষক পরিষদ’ প্যানেল থেকে নির্বাচিত ২ জন সিন্ডিকেট সদস্য হলেন, ঢাকা কলেজের অধ্যক্ষ অধ্যাপক মোহাম্মদ ইউসুফ (১৬৩ ভোট) এবং তেজগাঁও কলেজের অধ্যক্ষ অধ্যাপক ড. মো. হারুন অর রশিদ (১৫৫ ভোট)।

এছাড়া একই প্যানেল থেকে নির্বাচিত ৫ জন সিনেট সদস্য হলেন, রশিদাজ্জোহা সরকারি মহিলা কলেজের অধ্যক্ষ অধ্যাপক ড. মো. খাদেমুল ইসলাম (১৬১ ভোট), সরকারি মাইকেল মধুসূদন কলেজের অধ্যক্ষ অধ্যাপক মর্জিনা আক্তার (১৫৮ ভোট), শহীদ বুলবুল সরকারি কলেজের অধ্যক্ষ অধ্যাপক মো. বাহেজ উদ্দিন (১৫১ ভোট), আনন্দ মোহন কলেজের অধ্যক্ষ অধ্যাপক মো. আমান উল্লাহ (১৪৮ ভোট), বেগম রোকেয়া সরকারি কলেজের অধ্যক্ষ অধ্যাপক চিন্ময় বাড়ৈ (১৩২ ভোট)। 

এর আগে, সকাল ১০টা থেকে বিশ্ববিদ্যালয়ের সিনেট কক্ষে একাডেমিক কাউন্সিলের ১৩৮তম সভায় দুপুর দেড়টা থেকে এ নির্বাচন শুরু হয়ে বেলা সাড়ে ৩টা পর্যন্ত ভোট গ্রহণ চলে। নির্বাচনে ৩৪৬ জন ভোটারের মধ্যে ২৮৬ জন ভোট দেন। সিন্ডিকেটে ২টি পদের বিপরীতে ৫ জন এবং সিনেটে ৫টি পদের বিপরীতে ১১জন প্রতিদ্বন্দ্বিতা করেন। 

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার ও প্রধান রিটার্নিং কর্মকর্তা আবু হাসান জানান, আজ শিক্ষা পর্ষদের নিয়মিত সভায় অধ্যাদেশের ১৯(১) (জি) ও ২২(১) (ডি) ধারা অনুযায়ী ২৪ ও ২৫ নাম্বার এজেন্ডায় ছিল ৫ জন অধ্যক্ষকে সিনেট সদস্য ও ২ জন অধ্যক্ষকে সিন্ডিকেট সদস্য মনোনীত করা। আমরা আমাদের নিয়ম অনুযায়ী সেটা উপস্থাপন করি। এতে দুই ক্যাটাগরিতে ৫ এবং ২ এর অধিক সংখ্যক প্রার্থী থাকায় আমাদের নির্বাচনে যেতে হয়। নির্বাচনে আগামী ২ বছরের জন্য এই সিনেট ও সিন্ডিকেট সদস্যদের নির্বাচিত করা হয়।

জানা যায়, সর্বশেষ ২০১৮ সালে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে কলেজ অধ্যক্ষ ক্যাটাগরিতে সিনেট ও সিন্ডিকেট প্রতিনিধি নির্বাচন অনুষ্ঠিত হয়। দুই বছর পর পর নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও ছয় বছর পর আজ এই নির্বাচন অনুষ্ঠিত হয়।

 

সর্বশেষ সংবাদ