আ স ম ফিরোজ আউট, জাবির নতুন প্রক্টর অধ্যাপক আলমগীর কবীর

অধ্যাপক ড. মোহাম্মদ আলমগীর কবীর
অধ্যাপক ড. মোহাম্মদ আলমগীর কবীর  © ফাইল ছবি

শিক্ষক-শিক্ষার্থীদের সম্মিলিত প্লাটফর্ম নিপীড়ন বিরোধী মঞ্চের আন্দোলনের মুখে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) সরকার ও রাজনীতি বিভাগের সহযোগী অধ্যাপক আ স ম ফিরোজ উল হাসানকে প্রক্টরের পদ থেকে সরিয়ে দেওয়া হয়েছে। তার স্থলে বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান ও উপাত্ত বিজ্ঞান বিভাগের অধ্যাপক এবং শহীদ তাজউদ্দীন হলের প্রভোস্ট অধ্যাপক ড. মোহাম্মদ আলমগীর কবীরকে সাময়িকভাবে প্রক্টরের দায়িত্ব দেওয়া হয়েছে। সোমবার (১৮ মার্চ) দুপুরে বিশ্ববিদ্যালয়ের এক অফিস আদেশে এ তথ্য নিশ্চিত করা হয়েছে।

আরও পড়ুন: আলোচনায় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নতুন প্রক্টর

সম্প্রতি বিভিন্ন অপরাধমূলক ঘটনার জেরে দায়িত্বে অবহেলার অভিযোগ এনে প্রক্টর আ স ম ফিরোজ উল হাসানকে দায়িত্ব থেকে অব্যাহতিসহ পাঁচ দফা দাবিতে আন্দোলন করে আসছে শিক্ষক-শিক্ষার্থীদের সম্মিলিত প্লাটফর্ম নিপীড়ন বিরোধী মঞ্চ।

গত কয়েকদিনে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবন দিনব্যাপী অবরোধসহ লাগাতার আন্দোলনের এক পর্যায়ে বুধবার (১৩ মার্চ) বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. নূরুল আলম ১৮ মার্চের (সোমবার) মধ্যে প্রক্টরের স্বেচ্ছায় পদত্যাগ করবেন অথবা উপাচার্য তার ক্ষমতাবলে অব্যাহতি দিবেন বলে আশ্বাস দেন। 

এছাড়া দায়িত্ব পালনকালে আ স ম ফিরোজ উল হাসান নানা সময়ে বিতর্কে জড়ানোয় বিশ্ববিদ্যালয়ের নিরাপত্তা ও ছাত্রশৃঙ্খলা সংশ্লিষ্ট নীতিনির্ধারণী এই পদে নতুন কাউকে দায়িত্ব প্রদানের কথা ভাবছে বিশ্ববিদ্যালয় প্রশাসনও। বিষয়টি নিয়ে দ্যা ডেইলি ক্যাম্পাসে রবিবার (১৭ মার্চ) ‘আলোচনায় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নতুন প্রক্টর’ শীর্ষক এক প্রতিবেদন প্রকাশ হয়েছে।

এদিকে, সোমবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মো. আবু হাসান স্বাক্ষরিত এক অফিস আদেশে বলা হয়েছে, কর্তৃপক্ষের নির্দেশক্রমে সংশ্লিষ্ট সকলের অবগতির জন্য জানানো যাচ্ছে যে, এই বিশ্ববিদ্যালয়ের প্রক্টর এবং সরকার ও রাজনীতি বিভাগের সহযোগী অধ্যাপক আ. স. ম. ফিরোজ-উল-হাসানের অব্যাহতি প্রদানপূর্বক এই বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান ও উপাত্ত বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ আলমগীর কবীরকে ১৮ মার্চ অপরাহ্ন হতে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত সাময়িকভাবে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর হিসেবে নিয়োগ করা হলো।

অফিস আদেশে আরও বলা হয়, অধ্যাপক ড. মোহাম্মদ আলমগীর কবীর প্রচলিত নিয়মে সুবিধাদি ভোগ করবেন। বিদায়ী ও নবনিযুক্ত প্রক্টরদ্বয়কে দায়িত্ব হস্তান্তর/গ্রহণের সার্টিফিকেট যথাসময়ে নিম্নস্বাক্ষরকারীর নিকট প্রেরণ করার জন্য অনুরোধ করা হলো।


সর্বশেষ সংবাদ