চবি সাংবাদিক সমিতির বার্ষিক স্মারক ‌‘আঙিনা’র মোড়ক উন্মোচন

মোড়ক উন্মোচন অনুষ্ঠান
মোড়ক উন্মোচন অনুষ্ঠান  © টিডিসি ফটো

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির (চবিসাস) ২০২৩ কার্যনির্বাহী কমিটির বার্ষিক স্মারক ‘আঙিনা’ এর মোড়ক উন্মোচন অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার (৫ মার্চ) বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের সম্মেলন কক্ষে সকাল ১১টায় মোড়ক উন্মোচন করেন চবি উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার। অনুষ্ঠানে সভাপতি মাহবুব এ রহমানের সভাপতিত্বে সঞ্চালনা করেন সাধারণ সম্পাদক ইমাম ইমু। 

আঙিনা’র সম্পাদক এবং চবি সাংবাদিক সমিতির  প্রচার, প্রকাশনা ও দফতর সম্পাদক মোহাম্মদ আজহার বলেন, অল্প সময়ে আমরা স্মারকটি প্রকাশ করেছি। চবিসাসের প্রচার ও প্রকাশনা সম্পাদকের দায়িত্বে থাকায় প্রথমবারের মতো সম্পাদনা করার অভিজ্ঞতা হয়েছে আমার। বছরব্যাপী চবিসাসের কার্যক্রমের খণ্ডচিত্র, চবিসাসের বর্তমান ও সাবেক নেতৃবৃন্দ, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, গবেষক ও প্রবীণ সাংবাদিকদের লেখা যুক্ত করা হয়েছে স্মারকে। খুব সুন্দর একটি প্রচ্ছদ করেছেন লুৎফুর রহমান তোফায়েল। সবমিলিয়ে অল্প সময়ের মধ্যে সবার সহযোগিতায় আশা করি দারুণ একটি স্মারক উপহার দিতে পেরেছি আমরা।

চবিসাস সভাপতি মাহবুব এ রহমান বলেন, 'সময় বহমান। সমিতির সদস্যদের রায়ে দায়িত্ব নিয়েছিলাম। দায়িত্ব পালন শেষে বিদায় নিচ্ছি। সব সময় প্রচেষ্টা ছিল সমিতির অতীত ঐতিহ্য বজায় রেখে সামনের দিকে এগুবার। এরই অংশ হিসেবে এই ‘আঙিনা’র প্রকাশ। আমরা খুব একটা সময় পাইনি। দৃঢ় মনোবল আর কার্যনির্বাহী পর্ষদের একাগ্রতায় এমন কাজের বাস্তবায়ন সম্ভব হয়েছে। চাইবো আমাদের পরবর্তী প্রজন্মও এই ধারাবাহিকতা জারি রাখবে।

উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার বলেন, আমি স্মারকটি দেখেছি অল্প সময়ের মধ্যে অনেক সুন্দর কাজ হয়েছে।

তিনি বলেন, অবশ্যই আপনারা সাংবাদিকতা করবেন, অবশ্যই খবর ছাপবেন কিন্তু খবরটি ঠিকমতো ছাপবেন। মনে রাখবেন এটি আপনাদের বিশ্ববিদ্যালয়। এখানকার যেকোনো খবর পৃথিবীর চারিদিকে ছড়িয়ে যায়। নেতিবাচক সংবাদের পাশাপাশি আপনারা ইতিবাচক সংবাদও প্রকাশ করবেন।

তিনি আরও বলেন, আমি সকাল থেকে রাত দেড়টা-দুইটা পর্যন্ত পরিশ্রম করি কিন্তু এক পক্ষ আমাকে দুর্নীতিবাজ বানাতে প্রচেষ্টা করেছে তবে তাঁরা সফল হয়নি। আল্লাহ তায়ালা যেখানে সম্মান দেয় সেখানে মানুষ কী সম্মানহানি করতে পারে? তোমাদেরকে বলতে চাই, হলুদ সাংবাদিকতা করবে না, পজিটিভ দিকগুলো তুলে ধরবে।

মোড়ক উন্মোচনে আরও উপস্থিত ছিলেন ইঞ্জিনিয়ারিং অনুষদের ডিন অধ্যাপক ড. রাশেদ মোস্তফা, পদার্থবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. শ্যামল রঞ্জন চক্রবর্তী, ভারপ্রাপ্ত রেজিস্ট্রার কে এম নূর আহমদসহ অতিথিবৃন্দ।

উল্লেখ্য, বার্ষিক স্মারক ‘আঙিনা’ ২০২৩ এর সার্বিক তত্ত্বাবধানে ছিলেন, মাহবুব এ রহমান ও ইমাম ইমু। সম্পাদনায় মোহাম্মদ আজহার। সম্পাদনা সহযোগী হিসেবে ছিলেন রুমান হাফিজ, নবাব আব্দুর রহিম, রোকনুজ্জামান ও তামিম আহমেদ শরিফ।


সর্বশেষ সংবাদ