রাবিতে প্রথমবার ‘ব‌ইয়ের বিনিময়ে বই উৎসব’

রাবিতে ‘ব‌ইয়ের বিনিময়ে বই উৎসব’
রাবিতে ‘ব‌ইয়ের বিনিময়ে বই উৎসব’  © সংগৃহীত

শিক্ষার্থীদের বইয়ের প্রতি আগ্রহী করে তুলতে ‘পাঠকের দুয়ারে বই’ প্রতিপাদ্যকে ধারণ করে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) চলছে ‘বইয়ের  বিনিময়ে বই উৎসব’। এ উৎসবে পুরাতন বই দিয়ে নতুন বই পাচ্ছে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। সোমবার (১৯ ফেব্রুয়ারি) সকাল সাড়ে ৯টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহীদ মিনার সংলগ্ন মুক্তমঞ্চে শুরু হয় এ উৎসব—চলবে বিকেল ৫টা পর্যন্ত।

স্বেচ্ছাসেবী সংগঠন অদম্য—১৯ এর আয়োজনে ও বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের ৫৫তম ব্যাচের শিক্ষার্থীদের সহযোগিতায় চলছে এ উৎসব।

আয়োজক কমিটির সাথে কথা বলে জানা যায়, বই বিনিময় উৎসবে তিনটি ক্যাটাগরিতে বইয়ের বিনিময়ে বই প্রদান করা হচ্ছে। ভালো মানের বই ‘এ’ ক্যাটাগরি, দ্বিতীয় অবস্থানে ‘বি’ ক্যাটাগরি এবং তৃতীয় অবস্থানে ‘সি’ ক্যাটাগরি ধরা হয়েছে। পুরাতন বই যেসব ক্যাটাগরি ভিত্তিক হবে একজন শিক্ষার্থী সেই ক্যাটাগরি ভিত্তিক বই গ্রহণ করতে পারবে। সকাল থেকে এ উৎসবে দর্শনার্থীদের ভিড় চোখে পড়ার মতো।

এমন উদ্যোগকে সাধুবাদ জানিয়ে রাষ্ট্রবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী মো. আলী আজম বলেন, এই উদ্যোগটি আসলেই অসাধারণ এবং প্রশংসার দাবিদার। এর ফলে শিক্ষার্থীদের বই পড়ার প্রতি আগ্রহ জন্মাবে। অনেকেই পঠিত বইগুলো দিয়ে অপঠিত বইগুলো নিয়ে পড়তে পারবে, যার বিনিময়ে অর্থের প্রয়োজন হচ্ছে না। আমরা যারা মধ্যবিত্ত শিক্ষার্থীরা আছি, যারা বই পড়তে ভালোবাসি, তাদের জন্য এটি একটি বড় সুযোগ।

বই দেখতে আসা গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থী আল জাবের আহমেদ বলেন, যারা এ ধরনের উদ্যোগ নিয়েছে তারা আসলেই প্রশংসার দাবিদার। একজন পাঠক হিসেবে আমি মনে করি, এ ধরনের আয়োজন সবসময় হওয়া উচিত। এতে করে বইয়ের প্রতি ভালো লাগা জন্মাচ্ছে শিক্ষার্থীদের। ফলে জ্ঞানের দরজা আরও বিকশিত হচ্ছে।


সর্বশেষ সংবাদ