আইইউটিতে কোয়ান্টাম ইলেকট্রিক আর্ক ফার্নেস টেকনোলজি শীর্ষক সেমিনার

আইইউটিতে কোয়ান্টাম ইলেকট্রিক আর্ক ফার্নেস টেকনোলজি শীর্ষক সেমিনারের আয়োজন
আইইউটিতে কোয়ান্টাম ইলেকট্রিক আর্ক ফার্নেস টেকনোলজি শীর্ষক সেমিনারের আয়োজন  © টিডিসি ফটো

ইসলামিক ইউনিভার্সিটি অব টেকনোলজি (আইইউটি) জিপিএইচ ইস্পাত লিমিটেডের আয়োজনে ‘কোয়ান্টাম ইলেকট্রিক আর্ক ফার্নেস টেকনোলজি ফর প্রোডাকশন অফ স্টিল’ শীর্ষক টেকনিক্যাল সেমিনার অনুষ্ঠিত হয়েছে। গত শুক্রবার (২৬ জানুয়ারি) দুপুরে আইইউটি অডিটোরিয়ামে সেমিনারটির আয়োজন করা হয়।

সেমিনার আয়োজনে সার্বিক সহায়তা প্রদান করে এসিআই (আমেরিকান কংক্রিট ইনস্টিটিউট) আইইউটি স্টুডেন্ট চ্যাপ্টার। আয়োজনের মূল উদ্দেশ্য ছিল মজবুত স্টিল উৎপাদনে নতুন প্রযুক্তির সাথে পুরকৌশল শিক্ষার্থীদের পরিচিত করা। সেমিনারটি আইইউটির পুর এবং পরিবেশগত প্রকৌশল বিভাগের ৩য় এবং ৪র্থ বর্ষের শিক্ষার্থীদের জন্য বিশেষভাবে তৈরি করা হয়েছিল। 

এসময় সূচনা বক্তব্য রাখেন এসিআই আইইউটি স্টুডেন্ট চ্যাপ্টারের সম্মানিত ফ্যাকাল্টি অ্যাডভাইজার প্রফেসর ড. তারেক উদ্দিন এবং জিপিএইচ ইস্পাতের টেকনিক্যাল ডিরেক্টর জনাব মাদানী এম. ইমতিয়াজ হোসেন। সূচনা বক্তব্যের মাধ্যমে অংশগ্রহণকারীরা ওয়ার্কশপের উদ্দেশ্য এবং টেকসই বাংলাদেশ গড়ে তুলতে জিপিএইচ ইস্পাতের প্রতিশ্রুতি ও প্রচেষ্টার সাথে পরিচিত হন। 

এরপর প্রফেসর ড. তারেক উদ্দিন বাংলাদেশের ভূমিকম্প ঝুঁকিপ্রবণতা, ভূমিকম্প বল এবং ভূমিকম্প সহনীয় কাঠামো নির্মাণে রিবার বা রডের সহনশীলতা ও গুরুত্ব নিয়ে বিস্তারিত আলোচনা করেন। জিপিএইচ ইস্পাতের শিক্ষানবিস প্রকৌশলী তাহমিনা বানু ইস্পাত উৎপাদনের জন্য কোয়ান্টাম ইলেকট্রিক আর্ক ফার্নেস টেকনোলজির উপর একটি সংক্ষিপ্ত উপস্থাপনা করেন।

অনুষ্ঠানে অতিথি হিসেবে আরও উপস্থিত ছিলেন জিপিএইচ ইস্পাত লিমিটেডের কারিগরি উপদেষ্টা আহসান হাবিব এবং আইইউটির পুর ও পরিবেশগত প্রকৌশল বিভাগের প্রফেসর ড. হোসেন মো. শাহীন। 

এতে "ক্যারিয়ার হ্যাকস" শীর্ষক একটি ইন্টারেক্টিভ পর্ব পরিচালনা করেন জিপিএইচ ইস্পাত লিমিটেডের হিউম্যান রিসোর্সেস ডিভিশনের ডেপুটি ম্যানেজার লার্নিং অ্যান্ড ডেভেলপমেন্ট মো. সাজ্জাদ হোসেন।

সবশেষ কুইজ পর্বের বিজয়ীদের নাম ঘোষণা করা হয়। এতে প্রথম স্থান অর্জন করেন পুর ও পরিবেশগত প্রকৌশল বিভাগের ৪র্থ বর্ষের শিক্ষার্থী তাহসিন মোহাম্মদ সামিন, দ্বিতীয় স্থান অর্জন করেন ৪র্থ বর্ষের শিক্ষার্থী ওয়ালিউল-াহ রিমান এবং তৃতীয় স্থান অর্জন করেন ৩য় বর্ষের শিক্ষার্থী নওরোজ শারমিন মৌ। শীর্ষ তিন বিজয়ীকে জিপিএইচ ইস্পাতের প্রধান ফ্যাক্টরিতে দুই দিনের শিল্প পরিদর্শনের সুযোগ প্রদান করে পুরস্কৃত করা হয়। 

জিপিএইচ ইস্পাতের পৃষ্ঠপোষকতায় অংশগ্রহণকারীদের মধ্যে খাবার ও উপহার সামগ্রী বিতরণ করা হয়। এই শিক্ষামূলক এবং তাৎপর্যপূর্ণ সেমিনারের সমাপ্তি আঁকা হয় একটি প্রাণবন্ত ফটো সেশনের মাধ্যমে।


সর্বশেষ সংবাদ