৩০ ডিসেম্বর ২০২৩, ১২:৩৯

ঢাবি অধিভুক্ত সাত কলেজের ভর্তি বিজ্ঞপ্তি নির্বাচনের আগে হচ্ছে না

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সরকারি সাত কলেজ  © ফাইল ছবি

২০২৩-২৪ শিক্ষাবর্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) অধিভুক্ত সরকারি সাত কলেজের ভর্তি পরীক্ষার বিজ্ঞপ্তি আগামী ৭ জানুয়ারির জাতীয় নির্বাচনের আগে প্রকাশ হচ্ছে না। জানুয়ারি মাসের মাঝামাঝি এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হতে পারে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের অনলাইন ভর্তি পরীক্ষা কমিটি সূত্রে এ তথ্য জানা গেছে।

এ বিষয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় অনলাইন ভর্তি পরীক্ষা কমিটির আহবায়ক অধ্যাপক ড. মো. মোস্তাফিজুর রহমান শনিবার (৩০ ডিসেম্বর) দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সাত কলেজের বিষয়ে এখনো কোনো সিদ্ধান্ত হয়নি। জানুয়ারি মাসের মাঝামাঝি হয়তো সিদ্ধান্ত আসবে।

সূত্র জানায়, সাত কলেজের ভর্তি পরীক্ষা নিয়ে প্রাথমিক আলোচনা হয়েছে। তবে আসন সংখ্যা বা ভর্তি পরীক্ষার তারিখ নিয়ে কোনো সিদ্ধান্ত আসেনি। জানুয়ারি মাসের সভায় সব ঠিক করা হবে। গুচ্ছসহ অন্য ভর্তি পরীক্ষার তারিখ বিবেচনায় নিয়ে সাত কলেজের বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে বলে জানা গেছে।

জানুয়ারি মাসের ১১ তারিখের পর এ সংক্রান্ত সভা হবে। সে হিসেবে ৭ জানুয়ারির নির্বাচনের আগে সাত কলেজের বিষয়ে সিদ্ধান্ত আসছে না। এদিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার আবেদন গত ১৮ ডিসেম্বর শুরু হয়েছে। আগামী ৫ জানুয়ারি এ কার্যক্রম শেষ হবে।

আরো পড়ুন: ঢাবি ভর্তি পরীক্ষার জন্য ১২ দিনে যত আবেদন পড়ল

সরকারি সাত কলেজে গত বছর আসন ছিল ২১ হাজর ৫১৩টি। এর মধ্যে বিজ্ঞান ইউনিটে ছয় হাজার ৫০০, বাণিজ্য ইউনিটে ৫ হাজার ৩১০ এবং কলা ও সমাজবিজ্ঞান ইউনিটে আসন ছিল ৯ হাজার ৭০৩টি। এবারও একই সংখ্যক আসন থাকতে পারে বলে জানা গেছে।

সাত কলেজ হলো- ঢাকা কলেজ, ইডেন মহিলা কলেজ, বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজ, সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজ, কবি নজরুল কলেজ, মিরপুর সরকারি বাঙলা কলেজ ও সরকারি তিতুমীর কলেজ। এর মধ্যে ইডেন মহিলা কলেজ ও বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজ ছাত্রীদের। আর ঢাকা কলেজ ছাত্রদের জন্য সংরক্ষিত।