১৮ ডিসেম্বর ২০২৩, ২০:০৪

চবিতে ‘রোবটিক্স এবং সমুদ্রের ভবিষ্যৎ’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

চবিতে সেমিনার  © টিডিসি ফটো

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) আইন অনুষদের আয়োজনে ‘রোবটিক্স এবং সমুদ্রের ভবিষ্যৎ’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। আজ সোমবার (১৮ ডিসেম্বর) দুপুরে বিশ্ববিদ্যালয়ের এ কে খান আইন ভবনের মিলনায়তনে এই সেমিনার অনুষ্ঠিত হয়। 

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের ডিন অধ্যাপক ড. আব্দুল্লাহ আল ফারুক। আইন বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. রাকিবা নবীর সভাপতিত্বে সেমিনারে বক্তব্য রাখেন অস্ট্রেলিয়ার কুইন্সল্যান্ড বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক ড. সাইফুল করিম। 

আইন বিভাগের ১৯-২০ শিক্ষাবর্ষের শিক্ষার্থী লামিয়া তাজ নূরের সঞ্চালনায় সেমিনারে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম ইউনিভার্সিটির লেকচারার তানভীর ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের লেকচারার উম্মে হাবিবা।

বক্তব্যে অধ্যাপক ড. সাইফুল করিম সমুদ্রে রোবটের ব্যবহার, চ্যালেঞ্জ, সম্ভাবনা ও সমুদ্রের আইন নিয়ে আলোকপাত করেন। এসময় তিনি বলেন, এআই ব্যবহার করে অনেক দূর থেকে শিপ মনিটরিং করা যায়। যার ফলে অনেক অপরাধ রোধ করা সম্ভব। ড্রাগ ডিলিং, আমাদের ইলিশের পোনা চুরি হওয়া ইত্যাদি এসব চাইলে বন্ধ করা সম্ভব। একটি এআই সাগরে বসাতে খুব ল’ সংশোধন করতে হবে না। সরকারের সদিচ্ছা এখানে মুখ্য।

চেয়ারম্যান অধ্যাপক ড. রাকিবা নবী বলেন, আমরা এমন সেমিনার আরও আয়োজন করতে চাই। শিক্ষার্থীদের পড়ালেখার গণ্ডির বাহিরে গিয়ে আইনের প্রায়োগিক দিকগুলো সম্পর্কে অবগত করতে চাই। আমরা সুপ্রিম কোর্টের সাথে কথা বলছি। আমাদের অ্যালামনাইর সাথে কথা হয়েছে। তারা আমাদের শিক্ষার্থীদের এডিআর সম্পর্কে ধারণা দিতে চায়। আমিও সম্মতি দিয়েছি। চেয়ারম্যান হিসেবে আমিও চাই আরও বেশি বেশি সভা, সেমিনার, ওয়ার্কশপ হোক যাতে শিক্ষার্থীরা শিখতে পারে।