ঢাবি ভর্তি পরীক্ষার আবেদন শুরু আজ, যেভাবে করবেন

ঢাবির ভর্তি পরীক্ষার আবেদন শুরু আজ
ঢাবির ভর্তি পরীক্ষার আবেদন শুরু আজ  © সংগৃহীত

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২৩-২৪ শিক্ষাবর্ষের আন্ডারগ্র্যাজুয়েট ভর্তি পরীক্ষার তারিখ ও সময়সূচী প্রকাশ করা হয়েছে। আজ সোমবার (১৮ ডিসেম্বর) দুপুর ১২টা থেকে অনলাইনে আবেদন শুরু হবে। আগের বছরের মতোই এবারও খেলোয়ার কোটায় শিক্ষার্থী ভর্তি নেবে উচ্চশিক্ষা প্রতিষ্ঠানটি। এবার আবেদন ফি ১ হাজার ৫০ টাকা। আবেদন শেষ হবে ৫ জানুয়ারি রাত ১১টা ৫৯ মিনিটে।

ভর্তিবিষয়ক ওয়েবসাইটে জানানো হয়েছে, ২০১৮ থেকে ২০২১ সাল পর্যন্ত মাধ্যমিক বা সমমান এবং ২০২৩ সালের উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় উত্তীর্ন ছাত্র-ছাত্রীদের মধ্যে যারা ঢাকা বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন ইউনিটে ভর্তির জন্য নির্ধারিত শর্ত পূরণ করে, কেবল তারাই ২০২৩-২৪ শিক্ষাবর্ষে আন্ডারগ্র্যাজুয়েট ভর্তির জন্য আবেদন করতে পারবে।

ভর্তি প্রার্থীরা বিশ্ববিদ্যালয়ের ভর্তিবিষয়ক ওয়েবসাইটের মাধ্যমে অনলাইনে আবেদন করতে পারবেন। 

চারুকলা ইউনিট ছাড়া অন্যান্য ইউনিটের ভর্তি পরীক্ষায় ৬০ নম্বরের MCQ এবং ৪০ নম্বরের লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হবে। শুধুমাত্র চারুকলা ইউনিটের পরীক্ষায় ৪০ নম্বরের MCQ এবং ৬০ নম্বরের অংকন পরীক্ষা নেয়া হবে। চারুকলা ইউনিটের MCQ পরীক্ষার জন্য ৩০ মিনিট এবং লিখিত পরীক্ষার জন্য ৬০ মিনিট সময় নির্ধারণ করা হয়েছে। অন্যান্য ইউনিটের MCQ পরীক্ষার জন্য ৪৫ মিনিট এবং লিখিত পরীক্ষার জন্য ৪৫ মিনিট সময় নির্ধারণ করা হয়েছে।

ভর্তি পরীক্ষায় মোট ১২০ নম্বরের ভিত্তিতে শিক্ষার্থীদের মূল্যায়ণ করা হবে। এরমধ্যে ভর্তি পরীক্ষায় ১০০ এবং মাধ্যমিক/সমমান এবং উচ্চ মাধ্যমিক/সমমান পরীক্ষার ফলাফলের উপর থাকবে ২০ নম্বর।

আবেদনের যোগ্যতা
ভর্তিচ্ছু আবেদনকারীদের ন্যূনতম যোগ্যতা হিসেবে ২০১৮ থেকে ২০২১ সন পর্যন্ত মাধ্যমিক/সমমান এবং ২০২৩ সনের উচ্চ মাধ্যমিক/সমমান পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) ‘বিজ্ঞান ইউনিট’-এর জন্য জিপিএ-দ্বয়ের যোগফল ন্যূনতম ৮ এবং আলাদাভাবে জিপিএ ৩.৫, ‘কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিট’-এর জন্য জিপিএ-দ্বয়ের যোগফল ন্যূনতম ৭.৫ এবং আলাদাভাবে জিপিএ ৩.০, ‘ব্যবসায় শিক্ষা ইউনিট’-এর জন্য জিপিএ-দ্বয়ের যোগফল ন্যূনতম ৭.৫ এবং আলাদাভাবে জিপিএ ৩.০ এবং ‘চারুকলা ইউনিট’-এর জন্য জিপিএ-দ্বয়ের যোগফল ন্যূনতম ৬.৫ এবং আলাদাভাবে জিপিএ ৩.০ থাকতে হবে।  

আবেদন কীভাবে করবেন শিক্ষার্থীরা
১. লগইন করে প্রয়োজনীয় তথ্য দিয়ে অনলাইনে আবেদন করতে হবে। উচ্চমাধ্যমিক পরীক্ষার তথ্য দিতে হবে।  ভর্তিসংক্রান্ত ওয়েবসাইট

২. শিক্ষার্থীদের বিস্তারিত প্রয়োজনীয় তথ্য দিতে হবে। প্রশ্ন ও উত্তরপত্রের ভাষা (যে ভাষায় পরীক্ষা দিতে ইচ্ছুক) দিতে হবে, বর্তমান ঠিকানা, মুঠোফোন নম্বর, ই-মেইল (অবশ্যই ব্যক্তিগত), পিতা–মাতার জাতীয় পরিচয়পত্র নম্বর (ঐচ্ছিক) ও পেশা, কোটা (বিস্তারিত ভর্তি নির্দেশনায় মিলবে)। আর যে বিভাগে শিক্ষার্থী ভর্তি পরীক্ষা দিতে ইচ্ছুক, তা উল্লেখ করতে হবে।

৩. ছবির জন্য প্রয়োজনীয় তথ্য দিতে হবে।
দৈর্ঘ্য: ৩৬০-৫৪০ পিক্সেল
প্রস্থ: ৫৪০-৭২০ পিক্সেল
সাইজ: ৩০-২০০ কেবি
টাইপ: .jpg or .jpeg
৪. পাসওয়ার্ড দিতে হবে। টেলিটক, বাংলালিংক, রবি ও এয়ারটেল মুঠোফোন নম্বর থেকে খুদে বার্তা (এসএমএস) পাঠানো যাবে। তবে অবশ্যই আবেদনকারীর ব্যক্তিগত মুঠোফোন নম্বর ব্যবহার করতে হবে।

৫. শেষে ১০৫০ টাকা ফি প্রদান করতে হবে। চারটি রাষ্ট্রায়ত্ব বানিজ্যিক ব্যাংকের (সোনালী, জনতা, অগ্রণী, রূপালী) যে কোন শাখায় অথবা অনলাইনে ডেবিট/ক্রেডিট কার্ড, মোবাইল ফিনান্সিয়াল সেবা ব্যবহার করে শিক্ষার্থীরা আবেদন ফি জমা দিবে।

ভর্তি পরীক্ষার সময়সূচি
সময়সূচি অনুযায়ী ‘কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিট’-এর ভর্তি পরীক্ষা আগামী ২৩ ফেব্রুয়ারী ২০২৪ শুক্রবার, ‘বিজ্ঞান ইউনিট’-এর ভর্তি পরীক্ষা আগামী ০১ মার্চ ২০২৪ শুক্রবার, ‘ব্যবসায় শিক্ষা ইউনিট’-এর ভর্তি পরীক্ষা আগামী ২৪ ফেব্রুয়ারী ২০২৪ শনিবার এবং ‘চারুকলা ইউনিট’-এর ভর্তি পরীক্ষা (সাধারণ জ্ঞান ও অংকন) আগামী ০৯ মার্চ ২০২৪ শনিবার অনুষ্ঠিত হবে। সকল ইউনিটের পরীক্ষা সকাল ১১:০০টা থেকে দুপুর ১২:৩০ টা পর্যন্ত অনুষ্ঠিত হবে।

‘চারুকলা ইউনিট’ ব্যতীত অন্য ৩টি ইউনিটের ভর্তি পরীক্ষা ঢাকাসহ ৮টি বিভাগীয় শহরে অনুষ্ঠিত হবে। বিভাগীয় কেন্দ্রসমূহ হচ্ছে রাজশাহী বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, বরিশাল বিশ্ববিদ্যালয়, খুলনা বিশ্ববিদ্যালয়, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় ও বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়।

প্রবেশপত্র ডাউনলোড কবে
আগামী ০৮ ফেব্রুয়ারী ২০২৪ বৃহস্পতিবার থেকে সংশ্লিষ্ট ইউনিটের পরীক্ষা শুরুর ১ঘন্টা পূর্ব পর্যন্ত ভর্তি পরীক্ষার প্রবেশপত্র ডাউনলোড করা যাবে।

বিস্তারিত

104cfbe0-9b32-43f2-92b4-565342e8285f


সর্বশেষ সংবাদ