ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের ভাস্কর্যে কালি লেপন

  © টিডিসি ফটো

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ক্যাম্পাসে অবস্থিত একটি ভাস্কর্যে কালি লেপন করে দিয়েছে দুর্বৃত্তরা। এ ঘটনায় এখনও কাউকে শনাক্ত করতে পারেনি বিশ্ববিদ্যালয় প্রশাসন। ক্যাম্পাসের ছাত্র-শিক্ষক কেন্দ্রের (টিএসসি) পাশে ডাস ক্যাফেটেরিয়ার ঠিক পেছনেই অবস্থিত ‘স্বোপার্জিত স্বাধীনতা’ ভাস্কর্যে এই কালি মেখে দেওয়ার ঘটনা ঘটেছে। মুক্তিযুদ্ধ ও মুক্তিযোদ্ধাদের স্মরণে ১৯৮৮ সালে এ ভাস্কর্য নির্মাণ করেন শামীম শিকদার।

আজ শনিবার সরেজমিনে দেখা যায়, ভাস্কর্যের যে অংশে কালি লেপন করা হয়েছে সে অংশ থেকে এখনো কালি মোছা হয়নি। যে স্থানে ভাস্কর্যটি অবস্থিত সেখানকার একাধিক ফুল বিক্রেতা ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ভাষ্যমতে, এক-দেড়মাস আগে একই ভাস্কর্যে কালি লেপনের ঘটনা ঘটে। তবে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর বলছেন, বিষয়টি তিনি গত বৃহস্পতিবার জেনেছেন। 

বিশ্ববিদ্যালয়ের হিসাববিজ্ঞান বিভাগের শিক্ষার্থী রাকিবুজ্জামান দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, নভেম্বর শুরুর দিকে ডাস চত্বরের ‘স্বোপার্জিত স্বাধীনতা’ ভাস্কর্যে, টিএসসির গ্রীক মনুমেন্ট, গুরুদুয়ারা নানকশাহীর দেয়ালে কালি মাখা দেখা যায়। তবে কে কারা মেখেছে সেটা জানি না। এখনো এই কালি মোছা হয়নি।

তবে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. এম মাকসুদুর রহমান জানান, আমি গত বৃহস্পতিবার বিষয়টি জেনেছি। এ ঘটনায় জড়িতদের বিরুদ্ধে আমরা ব্যবস্থা নেয়া হবে। গতকাল ও আজকে দুইদিন (শুক্র ও শনিবার) যেহেতু বন্ধ আমরা আগামীকাল রবিবার বিষয়টি নিয়ে আমরা বসবো। সেদিনই আমরা সিসিটিভি ফুটেজের ভিডিও বের করে দেখবো কারা করল এ কাজটি এবং সে মোতাবেক ব্যবস্থা নেয়া হবে।


সর্বশেষ সংবাদ