০৫ ডিসেম্বর ২০২৩, ২০:৪২

ক্যাম্পাসে অপ্রস্তুত অবস্থায় ছাত্রীদের ছবি তুলতেন তারা, দিতেন শিস

চবির ফরেস্ট্রি এন্ড এনভায়রনমেন্টাল সায়েন্স ইনস্টিটিউট  © ফাইল ফটো

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ফরেস্ট্রি এন্ড এনভায়রনমেন্টাল সায়েন্স ইনস্টিটিউটের ছাত্রীদের ইভটিজিংয়ের অভিযোগে ক্যাম্পাসে দায়িত্বরত দুই আনসার সদস্যকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। ওই ইনস্টিটিউটের একদল ছাত্রী অভিযোগের পর এই সিদ্ধান্ত নেওয়া হয়। অভিযুক্ত দুই আনসার সদস্য হলেন মো. আশিকুর রহমান (২৮) ও মো আনিসুর রহমান (৩০)।

আজ মঙ্গলবার (৫ ডিসেম্বর) সন্ধ্যায় তাদেরকে সাময়িক চাকরিচ্যুত করা হয়। বিষয়টি নিশ্চিত করেছেন বাংলাদেশ আনসার ও ভিডিপির চট্টগ্রাম জেলা কমান্ড্যান্ট এ এইচ এম সাইফুল্লাহ হাবিব।

এদিকে ছাত্রীদের দেওয়া অভিযোগপত্রে বলা হয়েছে, ফরেস্ট্রি এন্ড এনভায়রনমেন্টাল সায়েন্স ইনস্টিটিউটের কয়েকজন ছাত্রী নিরাপত্তাকর্মী দ্বারা ইভটিজিংয়ের স্বীকার হয়েছে। তারা ফরেস্ট্রিতে কর্মরত রয়েছেন। তাদের করা কাজগুলো হলো- অপ্রস্তুত অবস্থায় মেয়েদের ছবি তুলা; ইচ্ছাকৃত মেয়েদের ওয়াশরুমে বসে থাকা; ফরেস্ট্রির রাস্তায় মেয়েদের দিকে বাজেভাবে তাকানো, শিস দেওয়া ও গান গাওয়া ও ডিউটি বাদ দিয়ে একাডেমিক ভবনে ঘুরাফেরা করা।

এ বিষয়ে ইনস্টিটিউটের ছাত্রীরা জানান, ওই দুই আনসার সদস্য অনেকদিন ধরে এরকম আচরণ করে যাচ্ছে। অভিযোগের কোন প্রমাণ আছে কিনা জিজ্ঞেস করা হলে তারা জানান, ওরকম কোন প্রমাণ নেই। তবে, সম্প্রতি তাদের নবীনবরণ অনুষ্ঠানে আসা অনেক ছাত্রীর ছবি পাওয়া গেছে তাদের ফোনে।

বিশ্ববিদ্যালয়ে দায়িত্বরত আনসারের প্লাটুন কমান্ডার মো. হিশাম বলেন, ছাত্রীদের অভিযোগের ভিত্তিতে দুই আনসার সদস্যকে জেলা আনসার কমান্ড্যান্টের কাছে হস্তান্তর করা হয়েছে। তাদের ব্যাপারে তিনি সিদ্ধান্ত নেবেন।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. মোহাম্মদ নুরুল আজিম সিকদার বলেন, ফরেস্ট্রি ইনস্টিটিউটের কিছু ছাত্রী আমাদের কাছে আনসার সদস্য কর্তৃক ইভটিজিংয়ের স্বীকার হওয়ার অভিযোগ করেছে। অভিযোগের ভিত্তিতে আমরা মেয়েদের ছবি আনসার সদস্যদের ফোনে পেয়েছি। পরে তাদের জেলা আনসার কমান্ড্যান্টের কাছে হস্তান্তর করা হয়েছে। তারা তাদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেবেন। ইতোমধ্যেই তাদেরকে সাময়িক বরখাস্ত করা হয়েছে।

বাংলাদেশ আনসার ও ভিডিপির চট্টগ্রাম জেলা কমান্ড্যান্ট এ এইচ এম সাইফুল্লাহ হাবিব বলেন, বিশ্ববিদ্যালয় একটি গুরুত্বপূর্ণ স্থান। সেখানে দুই আনসার সদস্যের বিরুদ্ধে ইভটিজিংয়ের অভিযোগ পাওয়া গেছে। অভিযোগের ভিত্তিতে তাদেরকে চাকরি থেকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। তাদের বিরুদ্ধে আগামীকাল তদন্ত কমিটি গঠন করব। কমিটির প্রতিবেদন অনুযায়ী আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।