ঢাবি ছাত্রীকে যৌন হয়রানি, অধ্যাপকের কক্ষে তালা দিলেন শিক্ষার্থীরা

শিক্ষার্থীদের বিক্ষোভ
শিক্ষার্থীদের বিক্ষোভ  © টিডিসি ফটো

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সমাজকল্যাণ ও গবেষণা ইনস্টিটিউটের এক ছাত্রীকে যৌন নিপীড়নের অভিযোগ উঠেছে একই ইনস্টিটিউটের এক শিক্ষকের বিরুদ্ধে। বিষয়টি জানাজানি হলে চেয়ে অভিযুক্ত শিক্ষকের অফিস কক্ষে তালা দিয়েছেন ইনস্টিটিউটের শিক্ষার্থীরা। পরবর্তীতে এ ঘটনার বিচারের দাবিতে ক্যাম্পাসে র‍্যালি এবং মানববন্ধন করা হয়। আজ বুধবার দুপুরে এসব ঘটনা ঘটেছে।

এর আগে গতকাল মঙ্গলবার ঘটনার বিচার চেয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল বরাবর একটি অভিযোগপত্র দেন ভুক্তভোগী ওই নারী শিক্ষার্থী। পরে উপাচার্য অভিযোগটি গ্রহণ করে তদন্ত করবেন বলে ভুক্তভোগীকে জানান। অভিযুক্ত ওই শিক্ষকের নাম নুরুল ইসলাম। তিনি সমাজকল্যাণ ও গবেষণা ইনস্টিটিউটের অধ্যাপক হিসেবে কর্মরত রয়েছেন।

আরও পড়ুন: পরামর্শের জন্য শিক্ষকের কক্ষে গিয়ে যৌন হয়রানির শিকার ঢাবি ছাত্রী

জানা যায়, গত ১১ সেপ্টেম্বর ওই ইনস্টিটিউটের এক ছাত্রী পরামর্শের জন্য ওই শিক্ষকের কক্ষে গেলে যৌন নিপীড়ন করেছেন বলে অভিযোগ করেছেন ওই ছাত্রী। অভিযুক্ত শিক্ষকের বিরুদ্ধে এর আগেও যৌন নিপীড়নের অভিযোগ রয়েছে। চলতি বছরে জানুয়ারি মাসেও এক নারী শিক্ষার্থীকে যৌন হয়রানির অভিযোগ ছিল। এর আগে ২০১৪ সালে মে মাসেও এক নারী শিক্ষার্থীকে যৌন হয়রানির অভিযোগ ছিল ওই শিক্ষকের বিরুদ্ধে।   

এদিকে এ ঘটনা জানাজানি হলে ইনস্টিটিউট জুড়ে চলছে আলোচনা-সমালোচনা। এর প্রতিবাদে আজ ইনস্টিটিউটের সাধারণ শিক্ষার্থীরা দুপুরে ইনস্টিটিউটের অভিযুক্ত শিক্ষকের অফিসে তালা ঝুলিয়ে ক্যাম্পাসে বিক্ষোভ করেন। পরে উপাচার্যের বাসভবনের সামনে গিয়ে মানববন্ধন করেন। এসময় তারা অভিযুক্ত শিক্ষকের বিরুদ্ধে স্লোগান দিয়ে বিচারের দাবি জানান।

মানববন্ধনে উপস্থিত সমাজ কল্যাণ ও গবেষণা ইনস্টিটিউটের চতুর্থ বর্ষের এক শিক্ষার্থী দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, আমরা এখানে এজন্যই উপস্থিত হয়েছি যে আমাদের ইনস্টিটিউটের একজন অধ্যাপক আমাদের এক নারী শিক্ষার্থীকে যৌন নির্যাতন করেছে। এই অভিযোগের প্রেক্ষিতে আমরা চাই যে এই ঘটনাকে কেন্দ্র করে একটি সুষ্ঠু তদন্ত কমিটি গঠন করে এই শিক্ষককে দৃষ্টান্তমূলক শাস্তির আওতায় আনা হোক।

একই ইনস্টিটিউটের আরেক নারী শিক্ষার্থী জানান, আমরা যেই শিক্ষকের বিরুদ্ধে এখানে আন্দোলন করছি তিনি ২০১৪ সাল থেকে আমাদের ইনস্টিটিউটের নারী শিক্ষার্থীদের হ্যারাজ করে আসছে। দেশসেরা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক হয়ে তিনি ধরনের অরাজকতা করলে আমরা সাধারণ শিক্ষার্থীদের নিরাপত্তাকে নিশ্চিত করবে। আমরা এই শিক্ষকের বিচার চাই। এই দাবি নিয়েই আজকে আমরা এখানে এসেছি।

মানববন্ধন শেষে ইনস্টিটিউটের শিক্ষার্থীরা অধ্যাপক নুরুল ইসলামের বিচার এবং শিক্ষার্থীদের নিরাপত্তার দাবি জানিয়ে উপাচার্য বরাবর স্মারক লিপি প্রদান করেন।


সর্বশেষ সংবাদ