ঢাকা বিশ্ববিদ্যালয়

রেজিস্ট্রার বিল্ডিংয়ে ভোগান্তি, সমস্যা সমাধানে সাকিবের সঙ্গে বসল প্রশাসন

সাকিব বিন রশীদ
সাকিব বিন রশীদ  © সম্পাদিত

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) রেজিস্ট্রার বিল্ডিংয়ে সেবা নিতে গিয়ে কর্মকর্তাদের অসহযোগিতা, হয়রানিসহ মানসম্মত সেবা না পেয়ে গত রবিবার (১২ নভেম্বর) একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রকাশ করেন উচ্চশিক্ষালয়টির সাবেক শিক্ষার্থী সাকিব বিন রশীদ। এরই জেরে সমস্যার সমাধান এবং রেজিস্ট্রার বিল্ডিংয়ের সেবার মান বাড়াতে করণীয় নিয়ে সাবেক এই শিক্ষার্থীর সাথে বৈঠক করেছেন বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

মঙ্গলবারের (১৪ নভেম্বর) এ বৈঠকে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল, রেজিস্ট্রার প্রবীর কুমার সরকার, বিশ্ববিদ্যালয়ের আইসিটি শাখার প্রধানসহ সংশ্লিষ্টরা। বৈঠকে সাকিব বিন রশীদের আলোচিত ওই ভিডিও থেকে সমস্যা চিহ্নিত করে সমাধানের উদ্যোগের কথা জানিয়েছে সংশ্লিষ্টরা।

এ নিয়ে সাকিব বলেন, আমাকে রেজিস্ট্রার স্যার কল দিয়ে আসতে বলেন। আমি কিছুটা ভয়ে ছিলাম, আমাকে ভিডিও ডিলিট করতে বা বিশ্ববিদ্যালয়ের রেপুটেশন খারাপ করেছি—এমন কোনো ধরনের বিষয়ে অভিযুক্ত করতে পারে ভেবেছিলাম। কিন্তু, সে রকম কিছুই হয়নি। সংশ্লিষ্টরা আমার সাথে কথা বলেছেন—সমস্যা সমাধানে আমি তাদের আন্তরিক পেয়েছি। 

এছাড়াও সাকিব এ সংক্রান্ত নতুন একটি ভিডিও প্রকাশ করে তার মন্তব্যের ঘরে একটি ফর্ম সংযুক্ত করেছেন। যাতে ‘কেমন রেজিস্ট্রার বিল্ডিং চাই’ এ শিরোনামে নিজেদের প্রত্যাশার কথা জানাতে পারবেন শিক্ষার্থীরা। ‘আমার মনে হচ্ছে, নতুন উপাচার্য এবং নতুন প্রশাসন শিক্ষার্থীদের সেবা সহজীকরণে আরও উদ্যোগী হবেন’—যুক্ত করেন সাবেক এই শিক্ষার্থী।

আরও পড়ুন:ঢাবির রেজিস্ট্রার ভবনে ‘স্যার’ না বলায় শিক্ষার্থীর ওপর ‘খেপলেন’ কর্মকর্তা

এর আগে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার ভবনের সামনে দাঁড়িয়ে ভবনটির কর্তা ব্যক্তিদের আচরণ নিয়ে ফেসবুকে দেওয়া ভিডিও বার্তায় সাকিব বিন রশীদ বলেন, ‘যাদের ঢাকা বিশ্ববিদ্যালয়ে পড়ার সৌভাগ্য অথবা দুর্ভাগ্য হয়নি, তারা জানবেন না আসলে এই বিল্ডিংটার মধ্যে কোন বিভীষিকা লুকিয়ে আছে। আল্লাহ না করুক, যদি আপনার একটা ট্রান্সক্রিপ্ট কিংবা সার্টিফিকেট তোলার দরকার হয়, তাহলে মনে হবে যে এটা একটা ফুল টাইম জব।’ এরপর তা সামাজিক যোগাযোগের মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়লে নানা আলোচনা-সমালোচনা হয়।

ভিডিও বার্তায় রেজিস্ট্রার ভবনের অভিজ্ঞতার কথা জানিয়ে সাকিব তখন বলেছিলেন, এই পুরো বিল্ডিংটাকে একটা ওয়েবসাইট দিয়ে রিপ্লেস করা সম্ভব। কিন্তু একটা না তিন তিনটা ওয়েবসাইট বানানো হয়েছে। তবুও এই বিল্ডিং রিপ্লেস হয়নি।

তিনি বলেন, অনেকগুলো অবেদন আপনি অনলাইনে করতে পারবেন। পুরো প্রসেসটা আবার অনলাইনে না। অনলাইনে করা আবেদনটা আপনাকে আবার প্রিন্টআউট নিতে হবে। তারপর সেটা নিয়ে এ ভবনে সশরীরে ফের আসতে হবে।

সাকিব বিন রশীদ ঢাকা বিশ্ববিদ্যালয়ের শান্তি ও সংঘর্ষ অধ্যয়ন বিভাগের অনার্স ২০১২-১৩ শিক্ষাবর্ষের শিক্ষার্থী। তিনি একই বিভাগ থেকে স্নাতকোত্তর সম্পন্ন করেছেন।

সাকিব টেন মিনিট স্কুলের প্রথম দিককার ইন্সট্রাক্টরদের একজন। তিনি ২০১৫ সাল থেকে টেন মিনিট স্কুলের লাখো শিক্ষার্থীদের জন্য ইংরেজি গ্রামার, স্পোকেন, সাধারণ জ্ঞান ও নানারকম দক্ষতা উন্নয়নমূলক ভিডিও ও কোর্স তৈরি করে আসছেন।


সর্বশেষ সংবাদ