২৮ সেপ্টেম্বর ২০২৩, ১৭:২৩

টাইমস হায়ার র‌্যাঙ্কিংয়ে রাবির স্থানলাভে উপাচার্যের অভিনন্দন

রাজশাহী বিশ্ববিদ্যালয় লোগো  © সংগৃহীত

যুক্তরাজ্যভিত্তিক শিক্ষা সাময়িকী টাইমস হায়ার এডুকেশন (টিএইচই) ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‌্যাংকিংয়ে প্রথমবারের মতো স্থান লাভ করেছে রাজশাহী বিশ্ববিদ্যালয়। মর্যাদাপূর্ণ এ র‍্যাঙ্কিংয়ে দেশের সেরা বিশ্ববিদ্যালয়গুলোর তালিকায় নাম আসায় বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, গবেষক ও শিক্ষার্থীসহ সংশ্লিষ্ট কর্মকর্তা, কর্মচারীদের শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার। 

টাইমস হায়ার এডুকেশন র‌্যাঙ্কিংয়ে নিজেদের নাম লেখাতে বিভিন্নভাবে কাজ করে আসছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এরই পরিপ্রেক্ষিতে বিগত সকল ব্যর্থতা কাটিয়ে সেরা বিশ্ববিদ্যালয় হিসেবে তালিকাভুক্ত হতে পেরে আনন্দিত শিক্ষক-শিক্ষার্থীরা। 

গত বছরের নভেম্বরে ব্রিটিশ কাউন্সিলের আমন্ত্রণে 'গোয়িং গ্লোবাল এশিয়া প্যাসিফিক' কনফারেন্সে অংশ নিতে ৪ দিনের সফরে সিঙ্গাপুরে গিয়েছিলেন বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার। সেখানে টাইমস হায়ার এডুকেশন-এর গবেষণা ও উন্নয়নবিষয়ক মহাব্যবস্থাপক রীথিন মালহোত্রা'র সাথে সাক্ষাত করেন তিনি। 

এসময় তাঁরা রাবির র‌্যাঙ্কিং বৃদ্ধির মাধ্যমে কীভাবে একে বিশ্বমানের পর্যায়ে নিয়ে যাওয়া যায় সে বিষয়ে আলোচনা করেন। ক্রমপর্যায়ে জাতীয় পর্যায়ে মানবৃদ্ধি এবং পরবর্তীতে আন্তর্জাতিক পর্যায়ে রাবির র‌্যাঙ্কিং বাড়ানোর বিষয়ে পদক্ষেপ গ্রহণ করতে উভয় পক্ষ একমত হন। 

এ বিষয়ে জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক সুলতান-উল-ইসলাম বলেন, বিশ্ববিদ্যালয়ে শিক্ষা ও গবেষণার মান বৃদ্ধির জন্য নানা উদ্যোগ নেওয়া হয়েছে। সেই হিসেবে প্রতিবার গবেষণা বরাদ্দও বাড়ছে। তবে কিছু প্রতিবন্ধকতা রয়েছে, সেগুলো আগামীতে কাটিয়ে উঠে এ বিশ্ববিদ্যালয়কে সামনে এগিয়ে নেওয়ার প্রত্যাশা করছি।  

তিনি আরো বলেন, শিক্ষা ও গবেষণায় বিশ্ববিদ্যালয়ের সংশ্লিষ্ট শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারীদের নিরন্তর প্রচেষ্টার ফলে এই অর্জন সম্ভব হয়েছে। সকলের সম্মিলিত প্রচেষ্টায় উন্নতির এই ধারা অব্যাহত থাকবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।