১৯ সেপ্টেম্বর ২০২৩, ২০:৩৬

সাপের কামড়ে করণীয় ও প্রতিকার নিয়ে চবিতে কর্মশালা-প্রদর্শনী

সচেতনতা তৈরিতে কর্মশালার আয়োজন  © টিডিসি ফটো

‘সোসাইটি ফর স্নেক অ্যান্ড স্নেকবাইট এওয়ারনেস’ এর উদ্যোগে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) তরুণ সংগঠনের বিভিন্ন সংগঠকদের সাপ বিষয়ে সচেতন ও সর্পদংশন প্রতিকার ও প্রতিরোধ বিষয়ে সচেতনতা তৈরিতে কর্মশালার আয়োজন করা হয়েছে। 

আজ মঙ্গলবার (১৯ সেপ্টেম্বর) বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগার মিলনায়তনে ‘এ ওয়ার্কশপ ফর দ্যা ইয়ং ওরগানাইজারস অন স্নেক অ্যান্ড স্নেকবাইট ম্যানেজমেন্ট’ শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। 

আন্তর্জাতিক সর্পদংশন সচেতনতা দিবস উপলক্ষ্যে কর্মশালার আয়োজন করেছে ‘সোসাইটি ফর স্নেক অ্যান্ড স্নেকবাইট এওয়ারনেস’। এতে প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ভেনম রিসার্চ সেন্টারের মুখ্য গবেষক অধ্যাপক ডাঃ অনিরুদ্ধ ঘোষ। চবির প্রাণিবিদ্যা বিভাগের সুপারনিযউমেরারি অধ্যাপক ড. এম ফরিদ আহসানের সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রাণীবিদ্যা বিভাগের সহযোগী অধ্যাপক ড. মোহাম্মাদ আবদুল ওয়াহেদ চৌধুরী, একই বিভাগের প্রভাষক ইব্রাহীম খলিল আল হায়দার। 

এর আগে, এদিন সকালে জনসচেতনতা কার্যক্রমের অংশ হিসেবে চবির বুদ্ধিজীবী চত্বরে জনসচেতনতামূলক মাইকিং ও প্রচারণা চালানো হয়। সাপ ও সর্পদংশন বিষয়ক ভিডিও প্রদর্শনীর আয়োজন করা হয়। এছাড়া সাপ ও সর্পদংশনে করণীয় বিষয়ক প্রশ্নোত্তর, ব্যানার প্রদর্শনী ও লিফলেট বিতরণ করা হয়। 

এদিন রাতে সাপ ও সর্পদংশন ব্যবস্থাপনা নিয়ে অনলাইন আলোচনা সভার আয়োজন করা হয়। এতে উপস্থিত ছিলেন স্বাস্থ্য অধিদপ্তরের সাবেক মহাপরিচালক অধ্যাপক ডা: এম এ ফয়েজ, চবি প্রাণীবিদ্যা বিভাগের সহযোগী অধ্যাপক ড. মোহাম্মাদ আবদুল ওয়াহেদ চৌধুরী, একই বিভাগের প্রভাষক ইব্রাহীম খলিল আল হায়দার। সোসাইটি ফর স্নেক এন্ড স্নেকবাইট এওয়ারনেএর প্রধান নির্বাহী মোঃ রফিকুল ইসলামের সঞ্চালনায় আরও উপস্থিত ছিলেন চট্টগ্রাম জজকোর্টের এডিশনাল পাবলিক প্রসিকিউটর এডভোকেট মোহাম্মদ মহসীন।

‘সোসাইটি ফর স্নেক অ্যান্ড স্নেকবাইট এওয়ারনেস’ এর আয়োজনে সহযোগী ছিলেন বাংলাদেশ ভেনম রিসার্স সেন্টার, এনিম্যাল ইম্যুনাইজেশন ল্যাব প্লাম লরিস, স্লো লরিস কনজারভেশন ইসাবেলা ফাউন্ডেশন।