১৮ সেপ্টেম্বর ২০২৩, ২১:৩৫

মাভাবিপ্রবির তিন ছাত্র হলে নতুন প্রভোস্ট

নতুন তিন প্রভোস্ট ড. আশরাফ হোসাইন তালুকদার, ড. মো. নূরুল ইসলাম‌ এবং ড. শিমুল রায়  © টিডিসি ফটো

মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (মাভাবিপ্রবি) তিন ছাত্র হলে তিনজন শিক্ষককে প্রভোস্ট হিসেবে দায়িত্ব দেওয়া হয়েছে। অধ্যাপক ড. আশরাফ হোসাইন তালুকদারকে জননেতা আব্দুল মান্নান হল,  ড. মো. নূরুল ইসলাম‌কে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হল  এবং ড. শিমুল রায়কে শহীদ জিয়াউর রহমান হল প্রভোস্ট হিসেবে দায়িত্ব পেয়েছেন।

রবিবার (১৭ সেপ্টেম্বর) রেজিস্ট্রার দপ্তরের তিনটি পৃথক অফিস আদেশে এই তথ্য জানানো হয়।

জননেতা আব্দুল মান্নান হলে এক বছরের জন্য ১০তম প্রভোস্ট হিসেবে নিয়োগপ্রাপ্ত হয়েছেন বিশ্ববিদ্যালয়ের বায়োটেকনোলজি অ্যান্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং (বিজিই) বিভাগের অধ্যাপক ড. আশরাফ হোসাইন তালুকদার। রোববার হল প্রভোষ্ট হিসেবে যোগদান করে শিক্ষার্থীদের  বলেন, প্রথমে সময়ের সাথে সাথে সেবার মান উন্নয়ন করা, সকল সুযোগ-সুবিধা নিশ্চিত করা, লেখাপড়ার পাশাপাশি এক্সট্রা কারিকুলাম এক্টিভিটিস বৃদ্ধি করা, শিক্ষার্থীদের মাঝে দেশাত্মবোধক ভাব জাগ্রত হয় এমন কাজগুলো সকলকে সাথে নিয়ে একসাথে করতে চাই।

অধ্যাপক ড. আশরাফ হোসাইন তালুকদার ঢাকা বিশ্ববিদ্যালয়ের বায়োকেমিস্ট্রি অ্যান্ড মলিকুলার বায়োলজি বিভাগ থেকে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি সম্পন্ন করেন। ২০১০ সালের জানুয়ারিতে মাভাবিপ্রবির বায়োটেকনোলজি অ্যান্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং (বিজিই) বিভাগে প্রভাষক হিসেবে যোগদান করেন। তারপর জাপানের তোহোকু ইউনিভার্সিটি থেকে পিএইচডি ও পোস্ট ডক্টরাল ফেলো ডিগ্রি অর্জন করেন। এর আগে তিনি বিশ্ববিদ্যালয়ের শহীদ জিয়াউর রহমান হলের প্রভোস্ট এবং বিশ্ববিদ্যালয়ের সহকারী প্রক্টর হিসেবেও দায়িত্ব পালন করেছেন। 

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলে এক বছরের জন্য ১২তম প্রভোস্ট হিসেবে নিয়োগপ্রাপ্ত হয়েছেন বিশ্ববিদ্যালয়ের ফার্মেসি বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো. নূরুল ইসলাম‌।  আজ হলে যোগদান করে শিক্ষার্থীদের বলেন, করোনার কারণে আমাদের একটি অর্থনৈতিক মন্দা চলছে ফলে অনেক সুযোগ-সুবিধা কমে গেছে। আমাদের সীমিত যে সম্পদ আছে তা দিয়ে ছাত্রদের মৌলিক সুযোগ সুবিধাগুলো পূরণের চেষ্টা করবো। আমি আমার সহযোগীদের সাথে নিয়ে একসাথে কাজ করতে চাই।

ড. মো. নূরুল ইসলাম জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক এবং  স্নাতকোত্তর ডিগ্রি সম্পন্ন করেন। ২০১৫ সালের ২৫ জুলাই বিশ্ববিদ্যালয়ের ফার্মেসি বিভাগে প্রভাষক হিসেবে যোগদান করেন। এরপর দক্ষিণ কোরিয়ার পুকইয়ং ন্যাশনাল ইউনিভার্সিটি থেকে পিএইচডি ডিগ্রি সম্পন্ন করেন। 

এর আগে তিনি বিশ্ববিদ্যালয়ের বিএনসিসি এর প্লাটুন কমান্ডার এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলের হাউজ টিউটর এর দায়িত্ব পালন করেছেন।

শহীদ জিয়াউর রহমান হলে এক বছরের জন্য ১২তম প্রভোস্ট হিসেবে নিয়োগপ্রাপ্ত বিশ্ববিদ্যালয়ের এনভায়রনমেন্টাল সায়েন্স অ্যান্ড রিসোর্স ম্যানেজমেন্ট (ইএসআরএম) বিভাগের সহযোগী অধ্যাপক ড. শিমুল রায়। হলে যোগদান করে শিক্ষার্থীদের বলেন, আমি এই বিশ্ববিদ্যালয়ের প্রথম ব্যাচের ছাত্র ছিলাম, তাই এই হল সম্পর্কে আমার অনুভূতি অন্য রকম। আজকে আমি খুবই আনন্দিত, এই হলের প্রভোস্ট হিসেবে দায়িত্ব পেয়েছি। হলের সার্বিক উন্নয়ন ও আবাসিক ছাত্রদের সাথে সুসম্পর্ক বজায় রাখার চেষ্টা করবো। হলের সমস্যাগুলো খুঁজে বের করে সেগুলো সমাধানের জন্য কাজ করবো। হলের কর্মকর্তা এবং কর্মচারীদের সহযোগিতায় হলকে সুন্দরভাবে যেন পরিচালনা করতে পারি সেই চেষ্টা করবো।

শিমুল রায় মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক এবং সুইডেনের লিংকোপিং বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর ডিগ্রি সম্পন্ন করেন। ২০১৪ সালের ১৬ মার্চ বিশ্ববিদ্যালয়ের এনভায়রনমেন্টাল সায়েন্স অ্যান্ড রিসোর্স ম্যানেজমেন্ট (ইএসআরএম) বিভাগে প্রভাষক হিসেবে যোগদান করেন। এরপর সিটি ইউনিভার্সিটি অফ হংকং থেকে পিএইচডি এবং পোস্ট ডক্টরাল ফেলো ডিগ্রি সম্পন্ন করেন।