১৬ সেপ্টেম্বর ২০২৩, ১৮:০০

আন্তর্জাতিক সিন্থেটিক বায়োলজি প্রতিযোগিতায় জাবির মাহিমা-তৌসিফ

মাহিমা হক উৎস-তৌসিফ আল-আরিয়ান  © টিডিসি ফটো

আন্তর্জাতিক আন্তর্জাতিক সিন্থেটিক বায়োলজি প্রতিযোগিতা (IGEM)- ২০২৪ এ অংশগ্রহণের জন্য গঠিত বাংলাদেশ দলে সুযোগ পেয়েছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) দুই শিক্ষার্থী। তারা হলেন, বিশ্ববিদ্যালয়ের বায়োটেকনোলজি অ্যান্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থী মাহিমা হক উৎস (৪৮ তম ব্যাচ) ও ফার্মেসী বিভাগের শিক্ষার্থী তৌসিফ আল-আরিয়ান (৪৯ ব্যাচ)। 

আগামী বছর ফ্রান্সের রাজধানী প্যারিসে অনুষ্ঠিতব্য International Genetically Engineered Machine - IGEM প্রতিযোগিতায় ১ম বারের মতো বাংলাদেশ অংশগ্রহণ করতে যাচ্ছে৷ দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয় থেকে কম্পিটিটিভ ইন্টারভিউয়ের মাধ্যমে নির্বাচিত স্নাতক পর্যায়ের ১৫ জন শিক্ষার্থী নিয়ে এবারের বাংলাদেশ দল গঠন করা হয়েছে। তারা আগামী কয়েক মাস সিনথেটিক বায়োলজির উপর একটি প্রজেক্ট নির্মাণে একত্রে কাজ করবে এবং তা আগামী বছর প্যারিসে IGEM 2024 Grand Jamboree -তে উপস্থাপন করবে।

এমন একটি প্রতিযোগীতায় প্রথমবার দেশের হয়ে প্রতিনিধিত্ব করার সুযোগ পাওয়ায় নিজেদের সৌভাগ্যবান বলে মনে করছেন তারা। 

তৌসিফ আল-আরিয়ান বলেন, ‘প্রথমবারের মতো বাংলাদেশ এ প্রতিযোগিতায় অংশগ্রহণ করছে। আর সেখানে আমি দেশের হয়ে প্রতিনিধিত্ব করার সুযোগ পেয়েছি। যা সত্যিই আমার জন্য সৌভাগ্যের৷ এখানে আমাদের বাস্তব জীবনে নানা ক্ষেত্রে বিশদভাবে বায়োলজির প্রয়োগ সম্পর্কে কাজ করেন অংশগ্রহণকারীরা৷ এই প্রতিযোগিতায় অংশগ্রহণের মাধ্যমে বাস্তবিক জীবনের সাথে বায়োলজির বিভিন্ন আন্তঃসম্পর্ক নিয়ে জ্ঞান অর্জন করতে পারবো বলে প্রত্যাশা করছি।’

প্রসঙ্গত, IGEM Competition একটি আন্তর্জাতিক সিনথেটিক বায়োলজি প্রতিযোগিতা। এর উদ্দেশ্য সিনথেটিক বায়োলজি সম্পর্কে সাধারণ্যের জ্ঞান ও উপলব্ধি সমৃদ্ধ করা। ২০১২ সাল থেকে প্রতিবছর এ প্রতিযোগিতার আয়োজন হয়ে আসছে। বর্তমানে এই আয়োজনে প্রতি বছর ৩০০-এর অধিক দলে ৬ শতাধিক প্রতিযোগী অংশগ্রহণ করে থাকে।