১৪ সেপ্টেম্বর ২০২৩, ১৯:১৫

প্রধানমন্ত্রীর সিদ্ধান্তে থাকা বিষয়ে কার্যক্রম চালানো উচিত নয়- কেন্দ্রীয় ছাত্রলীগকে শয়ন

  © সংগৃহীত

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সরকারি সাত কলেজের ছাত্রলীগ নিয়ন্ত্রণ ইস্যুতে দীর্ঘদিন ধরে কেন্দ্রীয় ছাত্রলীগের সাথে ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের টানাপোড়েন চলছে। তার পরিপ্রেক্ষিতে আজ বৃহস্পতিবার (১৪ সেপ্টেম্বর) সরকারী বাঙলা কলেজ শাখার কর্মীসভার আহ্বান করে কেন্দ্রীয় ছাত্রলীগ। আগামী ২৩ সেপ্টেম্বর শনিবার এই কর্মীসভা অনুষ্ঠিত হবে বলে বিজ্ঞপ্তিতে  উল্লেখ করা হয়। 

যদিও এই কর্মীসভার ঘোষণাটিকে ভালোভাবে নেয়নি ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ। কর্মীসভার বিষয়ে জানতে চাইলে  ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সভাপতি মাজহারুল কবির শয়ন দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন,‘‘একটা বিষয় যদি মাননীয় প্রধানমন্ত্রীর টেবিলে থাকে ,সে বিষয়ে কোনো কার্যক্রম চালানো এটি কারো জন্য উচিত নয়। আমরা মাননীয় প্রধানমন্ত্রীর সিদ্ধান্তের জন্য অপেক্ষায় আছি’’।     

ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত সরকারি সাত কলেজ হলো, ঢাকা কলেজ, ইডেন মহিলা কলেজ, সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজ, কবি নজরুল সরকারি কলেজ, বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজ, মিরপুর সরকারি বাঙলা কলেজ ও সরকারি তিতুমীর কলেজ। 

উক্ত কলেজগুলো সাংগঠনিক কার্যক্রম দীর্ঘদিন ধরে কেন্দ্রীয় ছাত্রলীগের অধীনে থেকে পরিচালনা করে আসছে। কিন্তু সম্প্রতি ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ সরকারি সাত কলেজের ছাত্রলীগের সাংগঠনিক নিয়ন্ত্রণ নিতে জোর প্রচেষ্টা চালায়।

ছাত্রলীগ সূত্রে জানা যায়, কেন্দ্রীয় ছাত্রলীগ এবং ঢাবি ছাত্রলীগের সাত কলেজের নিয়ন্ত্রণ নিয়ে টানাপোড়েন বিষয়ে আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের এর কাছে পৌছায়। ওবায়দুল কাদের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে এ বিষয়টি জানাবেন বলে জানায়।  যদি ও এখনো এ বিষয়ে কোনো সিদ্ধান্ত আসেনি। 

কর্মীসভার বিষয়ে জানতে চাইলে ঢাবি ছাত্রলীগের সাধারণ সম্পাদক তানভীর হাসান সৈকত দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, ‘‘প্রধানমন্ত্রীর সিদ্ধান্তের অপেক্ষায় আছি।  এ বিষয়ে আমার আর কোনো বক্তব্য নেই। এটা আমাদের সাংগঠনিক বিষয়। এটা আমরা নিজেরা আলোচনা করে নিব ’’।