ঢাকা বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার ভবন— কোন কক্ষে কোন অফিস

ঢাবির রেজিস্ট্রার ভবনের প্রধান ফটক
ঢাবির রেজিস্ট্রার ভবনের প্রধান ফটক  © টিডিসি ফটো

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) প্রশাসনিক ভবন (রেজিস্ট্রার ভবন) যেন এক গোলক ধাঁধার নাম। প্রতিনিয়তই এখানে সেবা নিতে আসা শিক্ষার্থীদের যেমন হয়রানির শিকার হওয়ার অভিযোগ পাওয়া যাচ্ছে। তেমনি নবীন থেকে শুরু করে অনেক বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষার্থীও জানেন না ভবনটির কোন রুমে কি ধরনের কার্যক্রম হয়।

জানা যায়, ঢাকা বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার ভবনটি বিশ্ববিদ্যালয়ের প্রধান প্রশাসনিক ভবন। যেখানে বিশ্ববিদ্যালয়ের সব ধরনের প্রশাসনিক কাজের জন্য ব্যবহৃত হয়। শিক্ষার্থী ভর্তি থেকে শুরু করে পাস করে বের হওয়া শিক্ষার্থীদের যাবতীয় কাজ সম্পাদন করা হয় এখান থেকে। তাছাড়া বিশ্ববিদ্যালয়টির শিক্ষক-কর্মকর্তা ও কর্মচারীদেরও যাবতীয় কাজ এখানে সম্পাদন করা হয়।

প্রশাসনিক এই ভবনের মূল গেট দিয়ে ঢুকলে সামনেই চোখে পড়ে বড় একটি তালিকা যেখানে কার্যক্রমভিত্তিক রুম নম্বর দেওয়া থাকলেও শিক্ষার্থীরা বুঝে উঠতে পারে না। কোন রুমের কি কাজ। এজন্য তাদেরকে বারবার হয়রানির শিকার হতে হয়। তালিকা দেওয়া থাকলেও অনেক রুম এখন পরিবর্তন করা হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবন ঘুরে প্রতিটা রুমের কার্যক্রম এবং অফিস প্রধান সম্পর্কে তথ্য সংগ্রহ করেছে দ্যা ডেইলি ক্যাম্পাস।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আখতারুজ্জামানের দফতর প্রশাসনিক ভবনের ১০৬ নম্বর কক্ষে। উপাচার্যের লাউঞ্জ রয়েছে ১১০ নম্বর কক্ষে এবং সভাকক্ষ রয়েছে ১১১ নম্বর কক্ষে। 

বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামালের দফতর রয়েছে ১০১ ও ১০২ নম্বর কক্ষে। আরেক উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদের অফিস কক্ষ রয়েছে ১১৩ থেকে ১১৮ নম্বর কক্ষগুলোতে। ১১৪ নম্বর কক্ষে ভারপ্রাপ্ত হিসাব পরিচালক মোহাম্মদ সাইফুল ইসলামের দফতর রয়েছে।

সোনালী ব্যাংক এবং পোস্ট অফিস রয়েছে ভবনের ১২০ ও ১২১ নম্বর কক্ষে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের পোস্ট অফিসে বর্তমান পোস্ট মাস্টারের দায়িত্ব পালন করছেন শেখ নাজমুল ইসলাম।

ভবনের ২০৩ এবং ২০৪ নম্বর কক্ষে রয়েছে রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) প্রবীর কুমার সরকারের দফতর ও অফিস।  প্রধান প্রকৌশলীর দফতর রয়েছে ভবনের ২০৭ নম্বর কক্ষে। 

নির্বাহী প্রকৌশলী ( বিদ্যুৎ ও টেলিফোন জোন-১) অফিস কক্ষ রয়েছে ১৩৪(ক) নম্বর কক্ষে। পরিবহন অফিস রয়েছে  ১২৯  নম্বর কক্ষে।

এছাড়াও নির্বাচন ও অর্ডিন্যান্স সম্পর্কিত (প্রশাসন ৪) অফিস ২০৭ নম্বর কক্ষে, জনসংযোগ অফিস ও দপ্তর রয়েছে ২০৯, ২১০ ও ২১১ নম্বর কক্ষে। কেন্দ্রীয় ভর্তি অফিস রয়েছে ২১৪ নম্বর কক্ষে। এর বর্তমান প্রধান কর্মকর্তা মোস্তাফিজুর রহমান। 

শিক্ষক, কর্মকর্তা, ৩য়-৪র্থ শ্রেণির কর্মচারী বিষয়ক কার্যক্রম সংক্রান্ত অফিস ভবনের ২১৩ নম্বর কক্ষে অবস্থিত। কম্পিউটার সেল (বেতনবিল ও ভাতা) অবস্থিত ভবনের ২১৫ নম্বর কক্ষে।

পরীক্ষা নিয়ন্ত্রকের দপ্তর রয়েছে ৩০২ নম্বর কক্ষে এবং রেজাল্ট শাখা ৩০৩ নম্বর কক্ষে অবস্থিত। আইন উপদেষ্টার দপ্তর ভবনের ৩২১(ক) নম্বর কক্ষে এবং সার্টিফিকেট সংক্রান্ত কার্যক্রম সংক্রান্ত অফিস ৩০৯ নম্বর কক্ষ।

এছাড়াও ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের বিভিন্ন কক্ষে ভিন্ন ভিন্ন ধরনের প্রশাসনিক কার্যক্রম হয়। যেটা বেশির ভাগ শিক্ষার্থীদের অজানাই থেকে যায়।

এ বিষয়ে ঢাকা বিশ্ববিদ্যায়ের জনসংযোগ অফিসের পরিচালক মাহমুদ আলম বলেন, রেজিস্ট্রার বিল্ডিং শিক্ষার্থীদের জন্য হলেও তাদের এদিকে আগ্রহ কম। ঢাবির ওয়েবসাইটে যে প্রশাসনিক ভবন সংক্রান্ত সব কিছু দেওয়া আছে এ বিষয়ে অনেক শিক্ষার্থী জানেই না।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী রায়হান কবির বলেন, রেজিস্ট্রার বিল্ডিংয়ের অনেক কিছু জানার আছে। আমি দীর্ঘদিন ধরে এখানকার পোস্ট অফিসে টাকা লেনদেনসহ বিভিন্ন কাজ করি। অথচ অনেক শিক্ষার্থী জানেই না যে প্রশাসনিক ভবনে একটা ডাক বিভাগ শাখা আছে।


সর্বশেষ সংবাদ