১১ আগস্ট ২০২৩, ২২:৫১

ঢাবির বিশেষ সমাবর্তন ২৬ অক্টোবর, সমাবর্তন বক্তা শেখ হাসিনা

ঢাকা বিশ্ববিদ্যালয়ের লোগো ও শেখ হাসিনা  © টিডিসি ছবি

আগামী ২৬ অক্টোবর ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) বিশেষ সমাবর্তন অনুষ্ঠিত হবে। এই বিশেষ সমাবর্তনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সম্মানসূচক ‘ডক্টর অব লজ’ (মরণোত্তর) ডিগ্রি প্রদান করা হবে। রাষ্ট্রপতি ও বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর মো. সাহাবুদ্দিন সমাবর্তন অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন গর্বিত শিক্ষার্থী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে সমাবর্তন-বক্তা হিসেবে উপস্থিত থাকবেন বলে নিশ্চিত করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড মো আখতারুজ্জামান। আজ শুক্রবার (১১ আগস্ট) রাতে দ্যা ডেইলি ক্যাম্পাসকে তিনি বিষয়টি নিশ্চিত করেন। 

উপাচার্য বলেন, আমরা গত সিন্ডিকেট সভায় প্রধানমন্ত্রীকে বিশেষ বক্তা হিসেবে রেখে বিশেষ সমাবর্তন করার ঘোষণা দিয়েছিলাম৷ সে অনুযায়ী আমরা প্রধানমন্ত্রীর কাছে চিঠি প্রেরণ করি। সেই চিঠির উত্তরে তিনি সশরীরে উপস্থিত থাকবেন বলে আমাদের নিশ্চিত করেছেন। আগামী ২৬ অক্টোবর সকাল ১১টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে এই বিশেষ সমাবর্তন অনুষ্ঠান শুরু হবে।

গত ১৭ জুলাই ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠিত সিন্ডিকেটের এক সভায় অক্টোবরে বিশেষ সমাবর্তনের সিদ্ধান্ত গৃহীত হয়। সভায় বঙ্গবন্ধুর কনিষ্ঠ কন্যা শেখ রেহানাকে সমাবর্তনে সম্মাননীয় অতিথি হিসেবে আমন্ত্রণ জানানোর সিদ্ধান্ত হয়। তিনি বঙ্গবন্ধুর পক্ষে সম্মানসূচক ‘ডক্টর অব লজ’ ডিগ্রি গ্রহণ করবেন। তবে তখন নির্দিষ্ট তারিখের কথা উল্লেখ করা হয়নি। পরবর্তীতে প্রধানমন্ত্রীর সম্মতিক্রমে ২৬ অক্টোবর এই বিশেষ সমাবর্তনের তারিখ নির্ধারণ করা হয়।

উল্লেখ্য, ২০১৯ সালের ২০শে মার্চ প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠিত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ জাতীয় কমিটি ও জাতীয় বাস্তবায়ন কমিটির যৌথ সভায় বঙ্গবন্ধুকে মরণোত্তর সম্মানসূচক পিএইচডি ডিগ্রি দেওয়ার এই প্রস্তাব উপস্থাপন করেন জাতীয় কমিটির সদস্য ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস চ্যান্সেলর (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ।

তিনি জানান যে, একই বছর ১০ই এপ্রিল (২০১৯) ঢাকা বিশ্ববিদ্যালয়ে মুজিববর্ষ উদযাপন উপলক্ষ্যে অনুষ্ঠিত সভায় তিনি (ড. মুহাম্মদ সামাদ) বিশেষ সমাবর্তন আয়োজনের মাধ্যমে বঙ্গবন্ধুকে জন্মশতবর্ষে মরণোত্তর সম্মানসূচক ডক্টরেট ডিগ্রি প্রদানের প্রস্তাব পুনরায় উত্থাপন করেন। সেই প্রস্তাব ২০২০ সালের ২৭শে জানুয়ারি বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিল এবং ২৮শে জানুয়ারি সিন্ডিকেটে সর্বসম্মতভাবে অনুমোদিত হয়। দীর্ঘ প্রায় চার বছর বিলম্বে হলেও সেই বিশেষ সমাবর্তন অনুষ্ঠিত হতে যাচ্ছে জেনে তিনি গর্বিত বোধ করছেন। সেই সঙ্গে বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিশেষ সমাবর্তন বক্তা হিসেবে সদয় সম্মতি জ্ঞাপন করায় তিনি তাঁর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।