১৭ জুলাই ২০২৩, ০১:১৫

রাবি প্রেসক্লাবের আয়োজনে বুনিয়াদি প্রশিক্ষণ পেল ৪৫ সাংবাদিক

বুনিয়াদি প্রশিক্ষণ শেষে সাংবাদিকবৃন্দ  © টিডিসি ফটো

রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রেসক্লাব (রাবি প্রেসক্লাব) আয়োজিত ‘ক্যাম্পাস সাংবাদিকতায় বুনিয়াদি প্রশিক্ষণ’ শীর্ষক দুই দিনব্যাপী কর্মশালা শেষ হয়েছে আজ। এতে বিশ্ববিদ্যালয়ের তিন সাংবাদিক সংগঠন ও রাজশাহী কলেজ থেকে মোট ৪৫ জন ক্যাম্পাস সাংবাদিক অংশ নেয়। 

রোববার (১৬ জুলাই) সকাল ৯টায় বিশ্ববিদ্যালয়ের ডিনস্ কমপ্লেক্সের কনফারেন্স রুমে দ্বিতীয় দিনের কর্মশালা শুরু হয়ে বিকেলে অনুষ্ঠিত হয় সমাপনী অনুষ্ঠান।

দুই দিনব্যাপী এ কর্মশালায় দ্বিতীয় দিনের প্রশিক্ষক হিসেবে ছিলেন বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক প্রদীপ কুমার পাণ্ডে, নিউজ টোয়েন্টিফোর টেলিভিশনের স্টাফ রিপোর্টার তাসলিমুল আলম তৌহিদ, চ্যানেল টোয়েন্টিফোর টেলিভিশনের সিনিয়র রিপোর্টার শফিকুল ইসলাম সবুজ, বাংলাভিশন টেলিভিশনের স্টাফ রিপোর্টার ফররুখ বাবু, একাত্তর টেলিভিশনের সিনিয়র রিপোর্টার জেমসন মাহবুব। 

প্রেসক্লাবের সভাপতি কামরুল হাসান অভির সভাপতিত্বে সাধারণ সম্পাদক শাহজালাল ইসলাম তুহিনের সঞ্চালনায় প্রশিক্ষণের সমাপনী অনুষ্ঠানে
বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. মো. সুলতান-উল ইসলাম।

এসময় উপ-উপাচার্য বলেন, প্রেসক্লাবের যে স্লোগান ‘আমরা নির্ভীক সত্য লিখবোই’ এই কথাটা যথার্থ সম্মান দেওয়াটা একজন মানুষের দায়িত্ব। এটা একটা সুন্দর চরিত্র। এটা যদি মানুষের জীবনে এবং আশেপাশের মানুষের মধ্যে প্রতিষ্ঠিত করতে পারে তাহলে আমরা আদর্শ মানুষ হিসেবে গড়ে উঠবো। আমরা সমাজে মিশ্র একটা বিষয় দেখি। কখনো ভালো লোক কাজ করি এক সাথে, কখনো বা কেউ একজন খন্ডিত হয়ে যায়। এই বিভক্ত হয়ে যাওয়ার পেছনে কারণটা কী, সেটা যদি আমরা অনুসন্ধান করতে পারি এবং বাস্তবায়ন করতে পারি তবেই 'আমরা নির্ভীক সত্য লিখবোই' কথাটা বাস্তবে পরিণত হবে। 

এছাড়াও সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাবি প্রেসক্লাবের প্রধান উপদেষ্টা অধ্যাপক মো. আমজাদ হোসেন, উপদেষ্টা অধ্যাপক মোহা. হাসানাত আলী এবং জনসংযোগ প্রশাসক ও প্রেসক্লাবের উপদেষ্টা অধ্যাপক ড. প্রদীপ কুমার পাণ্ডে।

সমাপনী বক্তব্যে রাবি প্রেসক্লাবের সভাপতি কামরুল হাসান অভি বলেন, প্রতিষ্ঠার পর থেকে রাবি প্রেসক্লাব বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী ও কর্মচারীসহ সর্বস্তরের মানুষের অধিকার আদায়ে নির্ভীকভাবে সত্য লিখেই যাচ্ছে। বস্তুনিষ্ঠ তথ্য উপস্থাপনের নৈপুণ্যতা প্রদর্শণ এবং সৎ, দক্ষ ও নির্ভীক সাংবাদিক তৈরিতে নিরলস কাজ করে যাচ্ছে এই সংগঠনটি। প্রেসক্লাবের সাবেক সদস্যরাও দেশের মজলুম মানুষদের জন্য কাজ করে যাচ্ছেন। আজকের এই  প্রশিক্ষণ ক্যাম্পাস সাংবাদিকদের বুনিয়াদি মজবুত করতে কার্যকরী ভূমিকা পালন করবে বলে তিনি আশা ব্যক্ত করেন।