০২ জুলাই ২০২৩, ১৫:৫৬

তরুণদের জন্য ‘জব রেডি সার্টিফিকেট’ প্রোগ্রাম চালু করছে ওস্তাদজী

ওস্তাদজী এবং ওয়াদানী ফাউন্ডেশন  © লোগো

১ লাখ চাকরি প্রত্যাশী তরুণ শিক্ষার্থীদের জন্য জব রেডি সার্টিফিকেট প্রোগ্রাম চালু করতে যাচ্ছে স্মার্ট এডুকেশন প্লার্টফর্ম ও টিউটর্স মার্কেটপ্লেস ওস্তাদজী (Ostadjee.com)। এই প্রোগ্রামের সর্বমোট ৫ টি কোর্সের মাধ্যমে একজন তরুণ নিজেকে চাকরির বাজারের জন্য যোগ্য হিসেবে গড়ে তুলতে পারবে। আগামী ৭ জুলাই থেকে এই প্রোগ্রামের রেজিষ্ট্রেশন শুরু হবে ও ১০ জুলাই থেকেই কোর্স চালু হবে বলে সংশ্লিষ্ট সূত্র নিশ্চিত করে।

একবিংশ শতকের জব চ্যালেঞ্জ মোকাবেলা ও চতুর্থ শিল্প বিপ্লবের কারণে সৃষ্ট সুযোগগুলো কাজে লাগিয়ে চাকরীর বাজারের জন্য ১ লাখ তরুণকে প্রস্তুত করতে এই উদ্যোগ গ্রহণ করা হয়। এতে সম্মিলিতভাবে কাজ করবে স্মার্ট এডুকেশন প্লার্টফর্ম ও টিউটর্স মার্কেটপ্লেস ওস্তাদজী (Ostadjee.com) ও আমেরিকার সিলিকন ভ্যালির স্টার্টআপ ওয়াদানি ফাউন্ডেশন।

এই জব রেডি সার্টিফিকেট প্রোগ্রামে সর্বোচ্চ ১ লাখ তরুণ সর্বমোট ৫ টি কোর্স সম্পন্ন করতে পারবে। 
১. Data Analysis ২. 21st Century Employability Skill Development ৩. 21st Century Employability Skill Assessment by Industry Expert ৪. Mock Test by Industry Expert ৫. CV Writing and Vetting by Industry Expert. এই কোর্সগুলো করার ফলে একজন শিক্ষার্থী যেমন যোগ্য হিসেবে গড়ে উঠবে তেমনই সে হয়ে উঠবে একজন উদ্যোগীও। সে নিজেকে তার কাজের মাধ্যমে সবার সামনে পরিচিত করাবে।

কোর্স শেষ করার পর মিলবে আন্তর্জাতিকভাবে গ্রহণযোগ্য সার্টিফিকেট ও স্কিল কার্ড৷ যার মাধ্যমে এই প্রতিযোগিতার বাজারে সে একজন যোগ্য প্রার্থী সেটা বিবেচিত হবে। আগামী ৭ জুলাই শুরু হওয়া রেজিষ্ট্রেশন সংক্রান্ত তথ্য পাওয়া যাবে www.ostadjee.com/event  ও www.facebook.com/ostadjeeofficial ওয়েবসাইটে। 

ওস্তাজী'র প্রতিষ্ঠাতা ঢাকা বিশ্ববিদ্যালয় নিরাপত্তা মঞ্চের জুলিয়াস সিজার তালুকদার বলেন, '১ লাখ শিক্ষার্থীর মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের জন্য ১০ হাজার সিট বরাদ্দ থাকবে৷ বাকি ৯০ বাংলাদেশের অন্যান্য বিশ্ববিদ্যালয় ও কলেজের জন্য। আমি সেই সময়ের স্বপ্ন দেখি যখন প্রত্যেক তরুণ শিক্ষা জীবন শেষ হওয়ার পূর্বেই একটি কর্মসংস্থানের নিশ্চয়তা নিয়ে শিক্ষা জীবন শেষ করবে৷ আর সেই স্বপ্নের সময়টি কেউ গড়ে দেবে না, আমরাই হবো সেই সময়ের নির্মাতা৷' 

উদ্যোগটিতে পার্টনার হিসেবে থাকছে টিম পজিটিভ বাংলাদেশ, ইন্টার্ন বিডি, ইসেবী, ঢাকা বিশ্ববিদ্যালয় নিরাপত্তা মঞ্চ, School of Lifelong Learning।