কিউএস র‍্যাঙ্কিংয়ে দেশের হয়ে শীর্ষ দশেও জায়গা হয়নি রাবির

রাজশাহী বিশ্ববিদ্যালয়
রাজশাহী বিশ্ববিদ্যালয়  © ফাইল ছবি

কোয়াককোয়ারেলি সায়মন্ডসের (কিউএস) র‍্যাঙ্কিংয়ে দেশে সেরা দশ বিশ্ববিদ্যালয়ের তালিকায় স্থান হয়নি রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি)। মঙ্গলবার রাতে সংস্থাটি ২০তম সংস্করণে স্থায়িত্ব, কর্মসংস্থান ফলাফল ও আন্তর্জাতিক গবেষণা নেটওয়ার্ক এ তিন সূচক বিবেচনায় এনে তালিকা প্রকাশ করেছে। প্রকাশিত তালিকা থেকে এ তথ্য জানা গেছে। 

পিছিয়ে থাকার ব্যাপারে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক সুলতান-উল-ইসলাম বলেন, বিশ্ববিদ্যালয়ে প্রতিনিয়ত অনেক গবেষণা হচ্ছে। তবে কিছু টেকনিক্যাল কারণে আমরা পিছিয়ে পড়ছি। কিন্তু বিশ্ব র‍্যাঙ্কিংয়সহ বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা উন্নয়নে কাজ চলছে। এটা দেখাশুনার জন্য খুব শিগগিরই একটি স্বতন্ত্র সেল গঠনও হচ্ছে। তারাই বিষয়টি নিয়ে কাজ করবে। তখন এই সমস্যাটা আর হবে না বলে জানান তিনি।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেছে, বিশ্ব র‍্যাঙ্কিংয়, বিদেশি শিক্ষার্থীদের সংখ্যা বৃদ্ধি ও শিক্ষা-গবেষণার মান বৃদ্ধির লক্ষ্যে 'পাবলিকেশন সেল' প্রতিষ্ঠার কাজ চলছে। এবছরই সেটার আনুষ্ঠানিক কার্যক্রম শুরু হবে। কিন্তু লোকবল সংকট থাকায় কাজে কিছুটা ধীরগতি রয়েছে।

আরও পড়ুন: কিউএস র‍্যাঙ্কিংয়ে দেশসেরা ঢাবি, বুয়েট-নর্থ সাউথ দ্বিতীয় ও তৃতীয়

এবছর কিউএস ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‌্যাঙ্কিংয়ের ২০তম সংস্করণে ১০৪টি অবস্থান জুড়ে ১৫০০ প্রতিষ্ঠান অন্তর্ভুক্ত করেছে। বিশ্ব র‍্যাঙ্কিংয়ের শীর্ষ অবস্থানে রয়েছে যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজি (এমআইটি)। দ্বিতীয় অবস্থানে আছে যুক্তরাজ্যের কেমব্রিজ বিশ্ববিদ্যালয়, তৃতীয় যুক্তরাষ্ট্রের স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়। 

দেশের তালিকায় প্রথম অবস্থানে রয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় (বিশ্ব অবস্থান ৬৯১-৭০০), দ্বিতীয় অবস্থানে বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বিশ্ব অবস্থান ৮০১-৮৫০), তৃতীয় অবস্থান সর্থ সাউথ বিশ্ববিদ্যালয় (৮৫১-৯০০)। চতুর্থ অবস্থানে ব্রাক বিশ্ববিদ্যালয় (১০০১-১২০০)।

এছাড়া বিশ্ব তালিকায় ১২০১-১৪০০ অবস্থানে রয়েছে চট্রগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়, ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয়, খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যাল এবং ১৪০০ এর অধিক অবস্থানে রয়েছে আইইউবিএটি, খুলনা বিশ্ববিদ্যালয় ও রাজশাহী বিশ্ববিদ্যালয়।


সর্বশেষ সংবাদ