শিক্ষক বাবার ৩ সন্তান এখন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী

বামে তামান্না,
বড় ভাই আমীর ফয়সাল (মাঝে) এবং বড় ফারজানা আক্তার (ডানে)
বামে তামান্না, বড় ভাই আমীর ফয়সাল (মাঝে) এবং বড় ফারজানা আক্তার (ডানে)  © টিডিসি ছবি

ময়মনসিংহের তারাকান্দার সরকারি বঙ্গবন্ধু কলেজের শিক্ষক মো. এবাদুল ইসলাম ও তার স্ত্রী ফাতেমা আক্তারের ৪ সন্তানের তিনজনই ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) পড়ার সুযোগ পেয়েছেন। সর্বশেষ এই দম্পতির ছোট মেয়ে তাহমিনা আক্তার তামান্না ২০২২-২৩ শিক্ষা বর্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তির সুযোগ পেয়েছেন। তবে তাদের ছোট সন্তান আবরার ফুয়াদ বর্তমানে ৯ম শ্রেণির শিক্ষার্থী। 

জানা যায়, তামান্নার বড় ভাই মো. আমীর ফয়সাল বর্তমানে ঢাকা বিশ্ববিদ্যালয়ে মাস্টার্সে অধ্যয়নরত, (১৭-১৮ সেশন, ইসলামিক স্টাডিজ বিভাগ) আর বড় বোন ফারজানা আক্তারও মাস্টার্সে অধ্যয়নরত (১৬-১৭ সেশন, রাষ্ট্রবিজ্ঞান বিভাগ)

চার ভাই-বোনের মাঝে তামান্না তৃতীয়। তিনি মুমিনুন্নিসা সরকারি মহিলা কলেজ থেকে এইচএসসি পরীক্ষায় মানবিক বিভাগ থেকে অংশগ্রহণ করে জিপিএ ৫.০০ পেয়ে কৃতিত্বের সাথে উত্তীর্ণ হয় এবং এরপর বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষাতেও কৃতিত্বের স্বাক্ষর রাখেন।

তিনি ঢাবির বি ইউনিটের মেধা তালিকায় ৪৪৫তম, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের এ ইউনিটে ৭৩তম এবং গুচ্ছ ভর্তি পরীক্ষায় বি ইউনিটে ১২২তম স্থান অর্জন করেছে। তামান্নার স্বপ্ন ঢাকা বিশ্ববিদ্যালয়ে বাংলা সাহিত্য নিয়ে পড়ার।

অনুভূতি প্রকাশ করতে গিয়ে তামান্না জানায়, স্কুল জীবন থেকেই বড় ভাই-বোনদের ঢাবিতে পড়তে দেখে মনের অজান্তেই বিশ্ববিদ্যালয়টির প্রতি ভালোবাসা জন্ম নিয়েছে। ভাইয়া আর আপুর সঠিক দিকনির্দেশনা এবং বাবা মায়ের দোয়ার ফলে আজকে আমিও স্বপ্ন পূরণ করতে পেরেছি। সাহিত্যের প্রতি ঝোঁক থাকায় আমি ঢাকা বিশ্ববিদ্যালয়ে বাংলা সাহিত্য নিয়ে পড়তে চাই। 

গর্বিত শিক্ষক বাবা এবাদুল ইসলাম বলেন, বড় দুই ছেলে-মেয়ের পর ছোট মেয়েটাও ঢাবিতে চান্স পেলো।এটি সত্যি দারুণ অনুভূতি যা ভাষায় প্রকাশ করার মতো না। আমি মহান আল্লাহর কাছে ওদের আগামী জীবনের সাফল্য কামনা করছি ও দেশবাসীর কাছে দোয়া চাইছি।


সর্বশেষ সংবাদ