২২ জুন ২০২৩, ১৩:২১

ঢাবিতে ভর্তির অনলাইন কার্যক্রম নিয়ে নতুন নির্দেশনা

ঢাকা বিশ্ববিদ্যালয়  © ফাইল ছবি

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২২-২৩ শিক্ষাবর্ষে ভর্তির সব ইউনিটে বিষয় পছন্দক্রম পূরণ চলছে। আগামী ৬ জুলাই রাত ১১টা ৫৯মিনিট পর্যন্ত এ তথ্য দেওয়া যাবে। এরমধ্যে ঈদুল আজহার কারণে বিশ্ববিদ্যালয় ছুটি থাকবে। তবে ভর্তির অনলাইন কার্যক্রম চলবে। এ সময়ে কিছু অসুবিধা হতে পারে বলে সতর্ক করে দিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

বিশ্ববিদ্যালয়ের ভর্তিবিষয়ক ওয়েবসাইটে এক নোটিশে বলা হয়েছে, ‘আগামী ২৩ শে জুন হতে ১ জুলাই পর্যন্ত আমাদের অনলাইন কার্যক্রম চালু থাকবে। তবে নেটওর্য়াক রক্ষণাবেক্ষণ কাজের জন্য মাঝেমধ্যে সাময়িক অসুবিধা হতে পারে। এ সময়ে যে কোন প্রয়োজনে ইমেইল-এ যোগাযোগ করার জন্য অনুরোধ করা হলো।’

এর আগে বিষয় পছন্দক্রম তালিকায় কিছু বিষয়ের কোডে গরমিল দেখা দেয়। পরে তা সংশোধন করে নতুন করে ভর্তিযোগ্য বিষয় সমূহের তালিকা ও সমন্বিত অবস্থা ফের প্রকাশ করে কর্তৃপক্ষ। বিশ্ববিদ্যালয়ের ভর্তিবিষয়ক ওয়েবসাইটে শিক্ষার্থীদের লগইন করে বিষয়ের তালিকা দেখতে হবে।

নির্দেশনা অনুযায়ী, শিক্ষার্থী যে কয়টি ইউনটের ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে সে সব ইউনিটের নির্দেশিকায় উল্লিখিত ভর্তির শর্তানুযায়ী ভর্তিযোগ্য সকল বিষয়ের তালিকা থেকে শিক্ষার্থীকে বিষয়ের পছন্দক্রম দিতে হবে। ফরম পূরণ করার পূর্বেই নির্দেশিকায় উল্লিখিত বিষয়গুলোতে ভর্তির শর্তাবলী ও প্রবেশপত্রে উল্লিখিত বিষয় তালিকা অনুযায়ী বিষয়ের ক্রম তৈরি করে (খসড়া) রাখা প্রয়োজন।

সেক্ষেত্রে অনলাইনে একসাথে অনেকগুলো বিষয়কে সহজভাবে ক্রমানুসারে সাজানো যাবে। শিক্ষার্থীদের সুবিধার্থে ওয়েবসাইটে একটি সমন্বিত ফলাফল ও ভর্তিযোগ্য বিষয়ের তালিকা শিক্ষার্থীর ড্যাশবোর্ডে পাওয়া যাবে। এ তালিকা প্রিন্ট করে সেখানে খসড়া করে অনলাইনে বিষয়ের পছন্দক্রম সহজভাবে দেয়া যাবে।