১২ জুন ২০২৩, ১৩:৪৮

ঢাবির রাষ্ট্রবিজ্ঞান বিভাগে ভাষা শহীদ বরকতের ম্যুরাল উদ্বোধন

ভাষা শহীদ বরকতের ম্যুরাল উদ্বোধন   © টিডিসি ফটো

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) রাষ্ট্রবিজ্ঞান বিভাগের করিডরে বিভাগের সাবেক শিক্ষার্থী ও ভাষা শহীদ আবুল বরকতের স্মরণে একটি ম্যুরাল নির্মাণ উদ্বোধন সম্পন্ন হয়েছে। এর আগে গতকাল রবিবার (১১ জুন) রবিবার সিটি ব্যাংকের সার্বিক সহায়তায় ম্যুরালটির স্থাপত্যের কাজ সম্পন্ন হয়। 

সোমবার (১২ জুন) দুপুরে ম্যুরালটি উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের উপস্থিতিতে ফিতা কেটে উদ্বোধন করা হয়।

প্রধান অতিথির বক্তব্যে ঢাবি উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, ভাষা আন্দোলন বা মুক্তিযুদ্ধের সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছিলো ঢাকা বিশ্ববিদ্যালয়। ২১শে ফেব্রুয়ারিকে বিশ্বের কাছে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে পালিত হয়ে আসার পেছনেও ঢাকা বিশ্ববিদ্যালয়ের অবদান অনস্বীকার্য। আর এই ভাষা আন্দোলনের শহীদ হলেন আবুল বরকত৷ আজকে উদ্বোধন করা তার ম্যুরালটি আমাদের ভাষা আন্দোলন ও মুক্তিযুদ্ধের বার্তা প্রদান করবে। এই ম্যুরালটি অসাম্প্রদায়িক মানবিক মূল্যবোধ সম্পন্ন শিক্ষাকে স্মরণ করিয়ে দিবে। 

তিনি আরও বলেন, আমরা একটা মিউজিয়াম করবো যার নাম হবে আবুল বরকত মিউজিয়াম। বর্তমানে আমাদের একটি জাদুঘর রয়েছে যা শহীদ সার্জেন্ট জহুরুল হক হলের পেছনের দিকে অবস্থিত। আমরা এটিকে আরও সম্প্রসারিত করে, ভাষা আন্দোলন ও মুক্তিযুদ্ধের সকল তথ্য উপাত্ত সংগ্রহ করে বড় জায়গা নিয়ে এটি স্থাপনের পরিকল্পনা করেছি।

এটা আমাদের দায়িত্ব যে আমাদের দেশকে স্বাধীন করার পেছনে যারা কাজ করেছেন, আমাদের ভাষাকে প্রতিষ্ঠায় কাজ করতে নিজের জীবন বিলিয়ে দিয়েছেন তাদেরকে নতুন প্রজন্মের কাছে পরিচিত করানো। বক্তব্য প্রদান শেষে তিনি ফিতা কেটে আবুল বরকতের ম্যুরালের শুভ উদ্বোধন ঘোষণা করেন।

সভাপতির বক্তব্যে রাষ্ট্রবিজ্ঞান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. তাসনিম সিদ্দিকী বলেন, আমি এই ম্যুরালটি তৈরী করতে ছোট অবদান রাখতে পারায় নিজেকে গর্বিত মনে করছি। একজন শিক্ষার্থী যখন এই করিডোর দিয়ে হাটবে সে আবুল বরকত সহ ভাষা আন্দোলন সম্পর্কে মনে করবে।

আমাদের কাজ হলো মহান শিক্ষার্থী যিনি কি-না আমাদের মহান ভাষার জন্য নিজের জীবন উৎসর্গ করেছেন তাকে সবার সামনে উপস্থাপন করা বিশেষত নতুন প্রজন্মের শিক্ষার্থীদের কাছে।

আরও পড়ুন: ঢাবির সাত শিক্ষার্থী পেলেন বঙ্গবন্ধু শেখ মুজিব স্কলার অ্যাওয়ার্ড

বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. তাসনিম সিদ্দিকীর সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাবির উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড মুহাম্মদ সামাদ, উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল। সম্মানিত অতিথি হিসেবে সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড জিয়া রহমান, সিটি ব্যাংকের ম্যানেজিং ডিরেক্টর মাসরুর আরেফিন, প্রক্টর অধ্যাপক ড. মাকসুদুর রহমান সহ বিভাগের বিভিন্ন পর্যায়ের শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা, কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, বরকতের প্রাতিষ্ঠানিক শিক্ষার সূচনা হয় বাবলা বহড়া প্রাথমিক বিদ্যালয়ে। তিনি ১৯৪৫ সালে তালিবপুর উচ্চ বিদ্যালয় থেকে মাধ্যমিক ও ১৯৪৭ সালে বহরমপুর কৃষ্ণনাথ কলেজ থেকে উচ্চ মাধ্যমিক সম্পন্ন করেন। ভারত বিভাগের পর ১৯৪৮ সালে তাঁর পরিবার ঢাকাতে চলে আসে।

১৯৫১ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগ থেকে দ্বিতীয় শ্রেণিতে চতুর্থ হয়ে স্নাতক সম্পন্ন করেন এবং একই বিভাগে স্নাতকোত্তরে ভর্তি হন। তিনি ছিলেন একজন বাঙালি ভাষা আন্দোলন কর্মী যিনি পাকিস্তানের রাষ্ট্রভাষা হিসেবে বাংলাকে স্বীকৃতির দাবিতে তৎকালীন পূর্ব পাকিস্তানে সৃষ্ট বাংলা ভাষা আন্দোলনে ১৯৫২ সালে পুলিশের গুলিতে আহত হয়ে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে শাহাদাত বরণ করেন