২৫ মে ২০২৩, ১৭:৫০

বঙ্গবন্ধুর অনুপ্রেরণার উৎস ছিল নজরুলের কবিতা: ঢাবি ভিসি

অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান  © ফাইল ছবি

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেছেন, কাজী নজরুল ইসলাম আমাদের বিদ্রোহী ও জাতীয় কবি। তিনি সাম্য, অসাম্প্রদায়িকতা, মানবতা, প্রেম ও ভালোবাসার কবি। বিভিন্ন ক্রান্তিকালে ও সংকটময় পরিস্থিতিতে বঙ্গবন্ধুর কাছে অনুপ্রেরণার অন্যতম উৎস ছিলো কবি নজরুলের কবিতা ও গান।

বৃহস্পতিবার (২৫ মে) জাতীয় কবি কাজী নজরুল ইসলামের সমাধি প্রাঙ্গণে কবির ১২৪তম জন্মবার্ষিকী উপলক্ষ্যে আয়োজিত আলোচনা সভায় তিনি এ কথা বলেন। জাতীয় কবির জন্মবার্ষিকীর এবারের প্রতিপাদ্য হচ্ছে ‘অগ্নিবীণার শতবর্ষ: বঙ্গবন্ধুর চেতনায় শাণিতরূপ’।

ঢাবি উপাচার্য বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জাতীয় কবি কাজী নজরুল ইসলামের অগ্নিবীণা কাব্যগ্রন্থের ১২টি অনবদ্য কবিতার বৈপ্লবিক মানবিক ও অসাম্প্রদায়িক চেতনায় গভীরভাবে অনুপ্রাণিত হয়েছেন।

নজরুলের অনবদ্য সৃষ্টি অগ্নিবীণার প্রাসঙ্গিকতা সব যুগেই রয়েছে উল্লেখ করে তিনি বলেন, জাতিরাষ্ট্র প্রতিষ্ঠায়, সমাজ পরিবর্তনে এবং মানুষের মুক্তির জন্য বঙ্গবন্ধু শেখ মুজিব যে ঐতিহাসিক আন্দোলন-সংগ্রাম পরিচালনা এবং অপরিসীম ত্যাগ স্বীকার করেছেন, সেক্ষেত্রেও সাহস ও শক্তি জোগাতে অনন্য ভূমিকা রেখেছে নজরুলের অসাধারণ সৃষ্টিকর্ম।

আরও পড়ুন: দুখু মিয়ার জন্মদিন আজ

তিনি বলেন, নজরুল প্রেমী বঙ্গবন্ধু শেখ মুজিব কবি নজরুলকে ভারত থেকে বাংলাদেশে নিয়ে এসে জাতীয় কবির মর্যাদায় প্রতিষ্ঠিত করে তাকে যথার্থভাবে সম্মানিত করেছেন।

নতুন প্রজন্ম সেই আলোকে নিজেদের শাণিত করে একটি মানবিক, অসাম্প্রদায়িক ও অন্তর্ভুক্তিমূলক সমাজ বিনির্মাণে ভূমিকা রাখবেন বলে তিনি প্রত্যাশা করেন।

জাতীয় কবির ১২৪তম জন্মবার্ষিকী উপলক্ষ্যে সকালে অপরাজেয় বাংলার পাদদেশে থেকে উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের নেতৃত্বে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা এবং কর্মচারীরা শোভাযাত্রা সহকারে কবির সমাধিতে গমন, পুষ্পস্তবক অর্পণ ও সুরা ফাতেহা পাঠ করেন।

এসময় অন্যান্যের মধ্যে বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস চ্যান্সেলর (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ এবং কোষাধ্যক্ষ অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদ উপস্থিত ছিলেন। শ্রদ্ধা নিবেদন শেষে উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের সভাপতিত্বে কবির সমাধি প্রাঙ্গণে এক আলোচনা সভা ও সংগীতানুষ্ঠান অনুষ্ঠিত হয়।

বাংলা বিভাগের চেয়ারপার্সন অধ্যাপক ড. ফাতেমা কাওসারের পরিচালনায় অনুষ্ঠানে বক্তব্য রাখেন কোষাধ্যক্ষ অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদ, ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. মো. নিজামুল হক ভূঁইয়া এবং ঢাকা বিশ্ববিদ্যালয় নজরুল গবেষণা কেন্দ্রের পরিচালক অধ্যাপক ড. সিরাজুল ইসলাম।