২৩ মে ২০২৩, ২২:০৮

বঙ্গবন্ধু নিপীড়িত-নির্যাতিত মানুষের নেতা ছিলেন: জাবি উপাচার্য

অনুষ্ঠানে বক্তব্য রাখছেন জাবি উপাচার্য  © সংগৃহীত

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) উপাচার্য অধ্যাপক ড. মো. নূরুল আলম বলেছেন বঙ্গবন্ধু শুধু বাংলাদেশেরই নয়, তিনি বিশ্ববন্ধু ছিলেন।  'বঙ্গবন্ধু বিশ্বের নিপীড়িত-নির্যাতিত মানুষের নেতা ছিলেন।

মঙ্গলবার (২৩ মে) বেলা বারোটায় জাবির জহির রায়হান অডিটোরিয়ামে 'বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জুলিও কুরি শান্তি পদক প্রাপ্তি ও বর্তমান বিশ্ব প্রেক্ষাপট' শীর্ষক অনুষ্ঠিত এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এ  মন্তব্য করেন তিনি।

জাবি উপাচার্য বলেন, 'বঙ্গবন্ধু বিশ্বের নিপীড়িত-নির্যাতিত মানুষের নেতা ছিলেন। ন্যায় ও নীতির পক্ষে ছিল তাঁর দৃঢ় অবস্থান। বিশ্ব শান্তি-সম্প্রীতির অন্যন্য নেতৃত্ব ছিল তাঁর মধ্যে। অবিসংবাদিত এই নেতার জুলিও কুরি শান্তি পদক অর্জন ছিল তাঁর অসাধারণ চিন্তা-চেতনা এবং কাজের আন্তর্জাতিক স্বীকৃতি। স্বাধীন বাংলাদেশে কোনো রাষ্ট্রনেতার এ স্বীকৃতি প্রাপ্তি ছিল আমাদের জন্য অনেক সম্মান ও গৌরবের।'

অনুষ্ঠানে প্রধান আলোচক ছিলেন বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস এর বঙ্গবন্ধু চেয়ার প্রফেসর অধ্যাপক ড. সৈয়দ আনোয়ার হোসেন। শিক্ষার্থী কল্যাণ ও পরামর্শদান কেন্দ্রের পরিচালক অধ্যাপক ড. লায়েক সাজ্জাদ এন্দেল্লাহর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপ-উপাচার্য অধ্যাপক শেখ মো. মনজুরুল হক ও কোষাধ্যক্ষ অধ্যাপক ড. রাশেদা আখতার। 

এছাড়া আরও বক্তব্য দেন শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. ফরিদ আহমদ, সরকার ও রাজনীতি বিভাগের অধ্যাপক এবং সমাজবিজ্ঞান অনুষদের ভারপ্রাপ্ত ডিন অধ্যাপক বশির আহমেদ প্রমুখ।