২২ মে ২০২৩, ১৮:৫১

ঢাবি জাতীয় ছায়া জাতিসংঘের ১০ম অধিবেশন ১৯-২২ জুলাই

  © লোগো

প্রতি বছরের ন্যায় এবারও আয়োজিত হতে চলেছে ঢাকা বিশ্ববিদ্যালয় জাতীয় ছায়া জাতিসংঘ অধিবেশন-২০২৩। আগামী ১৯ জুলাই থেকে ২২ জুলাই পর্যন্ত চারদিন ব্যাপী অধিবেশনের ১০ম আসর অনুষ্ঠিত হতে যাচ্ছে। 

আয়োজকদের পক্ষ থেকে এক বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়। এদিকে, ১০ম আসরের অনলাইনে রেজিস্ট্রেশন শুরু হয়েছে। অনলাইন রেজিস্টেশনের লিংক এখানে।   

'সাম্যভিত্তিক সরকারব্যবস্থার পথে অন্তর্ভুক্তিমূলক পৃথিবীর জন্য তথ্য নির্ভর রূপান্তরকল্প' প্রতিপাদ্যে দেশের ছায়া জাতিসংঘ চর্চার আঁতুড়ঘর বলে স্বীকৃত এই সংগঠনের এবছরের সম্মেলনে প্রথমবারের মতো ৫টি নতুন কমিটিসহ জাতিসংঘের কার্যভুক্ত সর্বমোট ১২টি কমিটি উন্মোচিত হবে।

পূর্বের ন্যায় এবারেও থাকবে আন্তর্জাতিক পর্যায়ের প্রতিনিধি দল, যারা দেশের বাইরে থেকে যুক্ত হবেন এবারের অধিবেশনে। ঢাকা বিশ্ববিদ্যালয় জাতীয় ছায়া জাতিসংঘ অধিবেশন ২০২৩-এ  নানান সংস্কৃতিক পরিবেশনা অনুষ্ঠিত হবে।

অধিবেশনে শিক্ষার্থীদের মাঝে কূটনীতির ধারণা, আন্তর্জাতিক সম্পর্ক তৈরির উপায়, আপস- আলোচনার প্রসার এবং জনসমক্ষে নিজেকে প্রকাশ করার দক্ষতার সম্মিলন ঘটানো, এর মাধ্যমে একজন শিক্ষার্থী তার গবেষণা দক্ষতা, কূটনৈতিক দক্ষতা, আপন আলোচনার দক্ষতা যাচাইয়ের সুযোগ থাকবে। 

অধিবেশনের মহাসচিব হিসেবে থাকছেন ঢাকা বিশ্ববিদ্যালয় ছায়া জাতিসংঘ সংগঠনের সভাপতি ফারিহা ফাইয়াজ হিয়া, উপসচিব হিসেবে দায়িত্ব পালন করবেন সংগঠনের সাধারণ সম্পাদক সাদিয়া বিনতে জামান এবং মহাপরিচালক হিসেবে থাকছেন সংগঠনের সহসভাপতি ভাসনিয়া নাজমী।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বর্তমান যুগকে চিহ্নিত করা হয় তথ্যের যুগ হিসেবে। যে রাষ্ট্র যত তথ্যের অধিকারী, সে তত বেশি সমৃদ্ধ। প্রসিদ্ধ দ্বারা জাতিসংঘ অধিবেশন ঢাকা বিশ্ববিদ্যালয় দ্বারা জাতিসংঘ অধিবেশনের এবারের প্রতিপাদ্যটি এমনই এক অন্তর্ভুক্তিমূলক পৃথিবীর জন্য, যার নির্ভরতা তথ্যের ওপর।

উল্লেখ্য, বাংলাদেশে ছায়া জাতিসংঘ চর্চার অগ্রপথিক হিসেবে পরিচিত ঢাকা বিশ্ববিদ্যালয় ছায়া জাতিসংঘ সংগঠনের (ডানমুন) ভূমিকা অনস্বীকার্য। প্রতিষ্ঠার আদি থেকেই একের পর এক জাতীয় ও আন্তর্জাতিক ছায়া জাতিসংঘ অধিবেশন আয়োজন করে ভূয়সী প্রশংসা কুড়িয়ে এসেছে সংগঠনটি।

তারই ধারাবাহিকতায় এবার ১০ম অধিবেশনের দ্বারপ্রান্তে ঢাকা বিশ্ববিদ্যালয় ছায়া জাতিসংঘ সংগঠন। ইতোমধ্যে বাংলাদেশের গণ্ডি পেরিয়ে দক্ষিণ এশিয়ার সবচেয়ে বড়ো ও আকর্ষণীয় ছায়া অতিসংঘ অধিবেশন আয়োজনের কৃতিত্ব অর্জন করেছে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের দ্বারা পরিচালিত সংগঠনটি।