১৫ মে ২০২৩, ১৩:১৫

রাবির ভর্তি পরীক্ষার প্রবেশপত্র ডাউনলোড শুরু

রাজশাহী বিশ্ববিদ্যালয়  © ফাইল ছবি

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ২০২২-২৩ শিক্ষাবর্ষের স্নাতক প্রথমবর্ষে ভর্তি পরীক্ষার প্রবেশপত্র ডাউনলোড শুরু হয়েছে। মনোনীত শিক্ষার্থীরা তাদের এসএসসি ও এইচএসসি পরীক্ষার রোল, সাল এবং বোর্ড লিখে প্রবেশপত্র ডাউনলোড করতে পারবেন।

সোমবার (১৫ মে) বেলা ১২টা থেকে শুরু হওয়া এ ডাউনলোড কার্যক্রম চলবে আগামী ১৮ মে রাত ১২টা পর্যন্ত। সময় শেষ হলে কোনো শিক্ষার্থী দ্বিতীয়বার ডাউনলোডের জন্য সুযোগ পাবেন না। 

প্রতিটি ইউনিটে পরীক্ষা দেওয়ার জন্য দুটি প্রবেশপত্র কার্ড দেওয়া হবে। একটায় লেখা থাকবে University Copy এবং অন্যটিতে Candidate Copy। কোনো শিক্ষার্থী যদি দুটো ইউনিটে পরীক্ষা দেন, তাহলে তাকে চারটি অ্যাডমিট ডাউনলোড করতে হবে। আর তিনটি  ইউনিটে হলে মোট ছয়টি অ্যাডমিট ডাউনলোড করতে হবে।

অ্যাডমিট কার্ডে এইচএসসি পরীক্ষার রেজিস্ট্রেশন কার্ডে যে স্বাক্ষর রয়েছে সেটা হুবুহু দিতে হবে। ভর্তি পরীক্ষার সময় সকল প্রবেশপত্র আনতে হবে। ভর্তি পরীক্ষার সময় কক্ষে কর্তব্যরত শিক্ষক অ্যাডমিট কার্ডে সিগনেচার দিয়ে University Copy জমা নেবে এবং Candidate Copy ফেরত দেবে। রাবিতে চান্স পাওয়ার পর এই Candidate Copy ভর্তি পরীক্ষার সাক্ষাৎকার ও চূড়ান্ত ভর্তির সময় শিক্ষার্থীকে Candidate Copy সঙ্গে আনতে হবে।

তথ্যমতে, আগামী ২৯ মে থেকে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা শুরু হয়ে চলবে ৩১ মে পর্যন্ত। এ বছর ৮০ নম্বরের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এবার ভর্তি পরীক্ষায় এসএসসি-এইচএসসিতে প্রাপ্ত জিপিএর ওপর কোনো নম্বর থাকছে না।

উল্লেখ্য, রাজশাহী বিশ্ববিদ্যালয়ে চূড়ান্তভাবে ভর্তি পরীক্ষায় নির্ধারণ হওয়া প্রত্যেক শিক্ষার্থীকে অবশ্যই নির্ধারিত সময়ে অ্যাডমিট কার্ড ডাউনলোড করতে হবে। www.ru.ac.bd admission- ওয়েবসাইট থেকে এডমিট কার্ড ডাউনলোড করা যাবে।