১৩ মে ২০২৩, ১২:৩৬

ঢাবির ব্যবসায় শিক্ষা ইউনিটের ভর্তি পরীক্ষার প্রশ্নপত্র দেখুন

ঢাবির ভর্তি পরীক্ষা  © ফাইল ছবি

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২২-২৩ শিক্ষাবর্ষে আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রামে ব্যবসায় শিক্ষা ইউনিটের ভর্তি পরীক্ষা শেষ হয়েছে। আজ শনিবার (১৩ মে) বেলা ১১টা থেকে শুরু হওয়া পরীক্ষা চলে সাড়ে ১২টা পর্যন্ত। এ পরীক্ষার প্রশ্নপত্র দ্যা ডেইলি ক্যাম্পাসের হাতে এসেছে।

ভর্তি পরীক্ষায় কোনও অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি। এবার পরীক্ষায় অংশ নিয়েছেন ৪১ হাজার ৩৬৮ জন ভর্তিচ্ছু। এই ইউনিটে আসন সংখ্যা এক হাজার ৫০টি। সে হিসেবে প্রতি আসনের বিপরীতে লড়ছেন ৩৯ জন প্রতিযোগী।

ঢাকা বিশ্ববিদ্যালয়ে পাঁচটি ইউনিটের পরিবর্তে এবার থেকে চারটি ইউনিটের ভর্তি পরীক্ষা হচ্ছে। ৫ হাজার ৯৬৫ আসনের বিপরীতে চারটি ইউনিটে ২ লাখ ৯৮ হাজার ৫০০ জন ভর্তীচ্ছু আবেদন করেছেন। সেই হিসাবে প্রতি আসনের জন্য এবার ৫০ জন শিক্ষার্থীর সঙ্গে লড়তে হবে।

এর আগে গত ২৯ এপ্রিল চারুকলা ইউনিটের ভর্তি পরীক্ষার মাধ্যমে শুরু হয় ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২২-২৩ শিক্ষাবর্ষের আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রামের ভর্তি পরীক্ষা। এরপর ৬ মে হয় আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষা।

ভর্তি নির্দেশিকা অনুযায়ী, ৬০ নম্বরের বহুনির্বাচনী ও ৪০ নম্বরের লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হবে। মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের ফলাফলের মানকে ২০ ধরে মোট ১২০ নম্বরের ভিত্তিতে শিক্ষার্থীদের মেধা তালিকা তৈরি করা হবে। রাজধানী ঢাকাসহ বিভাগীয় শহরগুলোর বিশ্ববিদ্যালয়েও পরীক্ষা কেন্দ্রের ব্যবস্থা করা হয়েছে।

ভর্তি পরীক্ষার প্রশ্নপত্র দেখুন-