০৬ মে ২০২৩, ১৪:০০

ভর্তি পরীক্ষার্থীদের সহায়তায় ঢাবির ২২ স্থানে ছাত্রলীগের ‘হেল্প ডেস্ক’

ছাত্রলীগের 'হেল্প ডেস্ক'  © টিডিসি ফটো

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার সহায়তায় ঢাবির অন্তত ২২টি কেন্দ্রের সামনে 'শিক্ষার্থী সহায়তা ও তথ্যকেন্দ্র' স্থাপন করেছে বাংলাদেশ ছাত্রলীগ। আজ শনিবার (৬ মে) কলা আইন ও সামাজিক বিজ্ঞান অনুষদের ভর্তি পরীক্ষায় বাংলাদেশ ছাত্রলীগ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন ইউনিটের পক্ষ থেকে এসব শিক্ষার্থী  সহায়তা প্রদান করা হয়।

এছাড়াও দুইটি প্রাথমিক চিকিৎসা কেন্দ্র, ৭টি মোবাইল টয়লেট স্থাপন, ৫টি জয় বাংলা বাইক সার্ভিস, ৫টি স্থানে সুপেয় পানির ব্যাবস্থা, ৪টি অভিভাবক ছাওনি এবং একটি স্থানে প্রতিবন্ধী শিক্ষার্থীদের হুইল চেয়ার সার্ভিসের ব্যবস্থা করা হয়। 

যেসব কেন্দ্রর সামনে শিক্ষার্থী সহায়তা ও তথ্যকেন্দ্র স্থাপন করা হয়েছে সেগুলো হল: 

১. সামাজিক বিজ্ঞান অনুষদ ভবন- শহীদ সার্জেন্ট জহুরুল হক হল, ২. কেন্দ্রীয় মসজিদ- শহীদ সার্জেন্ট জহুরুল হক হল, ৩. কলাভবন (প্রধান ফটক)- জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হল, ৪. বঙ্গমাতা হলের সামনে বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব হল ছাত্রলীগ, ৫. মোকাররম ভবন শহীদুল্লাহ হল ছাত্রলীগ, ৬. গণিত ভবন- অমর একুশে হল ছাত্রলীগ, ৭. কাজী মোতাহার হোসেন ভবন- জগন্নাথ হল ছাত্রলীগ, ৮. উদয়ন স্কুল- সলিমুল্লাহ হল ছাত্রলীগ, ৯. বসুনিয়া চত্বর- স্যার এ এফ রহমান হল ছাত্রলীগ।

আরও পড়ুন: ভর্তিচ্ছুদের সহায়তায় এসে ঢাবিতে হামলার শিকার ছাত্রদল।

১০. শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউট- মুহসীন হল ছাত্রলীগ, ১১. ব্যবসায় শিক্ষা অনুষদ- বিজয় একাত্তর হল ছাত্রলীগ, ১২.  ক্যাম্পাস শ্যাডো সূর্যসেন হল ছাত্রলীগ, ১৩. কার্জন হল (১)- সুফিয়া কামাল হল ছাত্রলীগ, ১৪. কার্জন হল (২)- ফজলুল হক হল ছাত্রলীগ, ১৫. সেন্ট্রাল লাইব্রেরি- রোকেয়া হল ছাত্রলীগ, ১৬. কলাভবন (পেছনের গেট)- মুক্তিযোদ্ধা হল ছাত্রলীগ, ১৭. মধুর ক্যান্টিন- কবি জসীম উদ্দীন হল ছাত্রলীগ, ১৮. কলাভবন (অপরাজেয় বাংলা)- শামসুন্নাহার হল ছাত্রলীগ, ১৯. সমাজকল্যাণ অনুষদ বাংলাদেশ-কুয়েত মৈত্রী হল ছাত্রলীগ, ২০. চারুকলা অনুষদ- চারুকলা অনুষদ ছাত্রলীগ, ২১. ইনস্টিটিউট অফ লেদার ইঞ্জিনিয়ারিং এন্ড টেকনোলজি- লেদার ইনস্টিটিউট ছাত্রলীগ,  ২২. হাকিম চত্বর গেট- আধুনিক ভাষা ইনস্টিটিউট ছাত্রলীগ

ভর্তি সহায়তা প্রসঙ্গে ঢাবি ছাত্রলীগের সাধারণ সম্পাদক তানভীর হাসান সৈকত বলেন, ঢাবি ছাত্রলীগের ধর্মই হচ্ছে শিক্ষার্থীদের নানাবিধ সমস্যায় সামনে এগিয়ে আসা। তারই ধারাবাহিকতায় আজকে আমরা ক্যাম্পাসের প্রতিটি কেন্দ্রের সামনেই শিক্ষার্থী সহায়তা ও তথ্যকেন্দ্র স্থাপন করেছি। তাছাড়া বিনামূল্যে পানি বিতরণ, অভিভাবকদের বসার স্থান, মেডিকেল বুথ, জয় বাংলা বাইক সার্ভিস সহ সার্বিক সাহায্য করছি।

এ প্রসঙ্গে ঢাবি ছাত্রলীগের সভাপতি মাজহারুল কবির শয়ন বলেন, ভর্তি পরীক্ষায় বাংলাদেশে দূর দূরান্ত থেকে অনেক শিক্ষার্থী ও অভিভাবক আসেন। তাদের যেনো কোন সমস্যায় পড়তে না হয়, তারা যেন না চাইতেই সকল সহায়তা পেয়ে থাকে সেজন্য আমরা বাংলাদেশ ছাত্রলীগ ঢাকা বিশ্ববিদ্যালয়ের উদ্যোগে নানাবিধ প্রচেষ্টা করে যাচ্ছি। বিভিন্ন কর্মকাণ্ডের মাধ্যমে দেশরত্ন শেখ হাসিনার হাতকে শক্তিশালী করতে কাজ করে যাচ্ছি।