নিজস্ব অর্থায়নে মঙ্গল শোভাযাত্রা আয়োজন করবে চবি শিক্ষার্থীরা

মঙ্গল শোভাযাত্রার প্রস্তুতি নিচ্ছেন চবি চারুকলা ইন্সটিটিউটের শিক্ষার্থীরা
মঙ্গল শোভাযাত্রার প্রস্তুতি নিচ্ছেন চবি চারুকলা ইন্সটিটিউটের শিক্ষার্থীরা  © টিডিসি ফটো

প্রতিবছর বর্ষবরণকে কেন্দ্র করে মঙ্গল শোভাযাত্রাসহ নানা আয়োজন করে থাকে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইন্সটিটিউট। তবে এবার সংস্কারকাজের জন্য ইন্সটিটিউট বন্ধ থাকায় বাংলা নববর্ষকে ঘিরে কোনো আনুষ্ঠানিক আয়োজন করেনি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। আর এর প্রতিবাদে নিজস্ব অর্থায়নে ক্যাম্পাসের বাইরে বৈশাখ উদযাপনে আলাদা প্রস্তুতি নিয়েছেন শিক্ষার্থীরা।

সরেজমিনে দেখা যায়, চারুকলার সাবেক ও বর্তমান শিক্ষার্থীদের নিজস্ব অর্থায়নে ম্যুরাল পেইন্টিং, ডামি, মুখোশ ও মঙ্গল শোভাযাত্রার আয়োজন করছেন তারা। ইন্সটিটিউট থেকে আনুষ্ঠানিকভাবে বৈশাখ উদযাপন না করার প্রতিবাদ হিসেবে তারা এসব কর্মসূচি পালন করবেন।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের চারুকলার স্নাতকোত্তরের শিক্ষার্থী জহির রায়হান অভি বলেন, আমরা এখন কালো একটা সময় পার করছি। আমাদের বৈশাখকে মলিন করে দেওয়ার চেষ্টা করা হচ্ছে। এর প্রতিবাদেই আমাদের এবারের আয়োজন।

এসময় তিনি আরও জানান, চারুকলা প্রাঙ্গনে শিক্ষার্থীদের প্রবেশাধিকার না থাকায় জায়গার অভাবে সাংস্কৃতিক অনুষ্ঠান ও অন্যান্য আয়োজন সম্ভব হচ্ছে না।

চারুকলার স্নাতকোত্তরের শিক্ষার্থী মোহাম্মদ শহীদ বলেন, প্রতি বছর বিশ্ববিদ্যালয়ে বৈশাখের কিছু কাজ দেওয়া হয় আমাদের। সেই কাজগুলো করে দিলে আমাদের বৈশাখ পালনের জন্য কিছু আর্থিক সহায়তা করা হয়। তাছাড়া ইন্সটিটিউট থেকেও কিছু অর্থায়ন করা হয়। কিন্তু এ বছর সবকিছু থেকেই আমরা বঞ্চিত। তাই আমরা শিক্ষার্থীরা মিলেই সীমিত পরিসরে যতটুকু সম্ভব হয় করছি।

উল্লেখ্য, মূল ক্যাম্পাসে ফেরার দাবিতে আন্দোলনের মধ্যেই অবকাঠামো সংস্কারের জন্য প্রায় তিন মাস ধরে বন্ধ রয়েছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইনস্টিটিউট।


সর্বশেষ সংবাদ