৯৯ ভাগই মানুষই অন্য ধর্ম সম্পর্কে অজ্ঞাত: অধ্যাপক নুরুল

অধ্যাপক ড. কাজী নূরুল ইসলাম
অধ্যাপক ড. কাজী নূরুল ইসলাম  © সংগৃহীত

আমোদের মধ্যে ৯৯ ভাগ মানুষই অন্য ধর্ম সম্পর্কে জ্ঞান রাখি না বলে মন্তব্য করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিশ্ব ধর্ম ও সংস্কৃতি বিভাগের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান অধ্যাপক ড. কাজী নূরুল ইসলাম।

বৃহস্পতিবার ( ৬ এপ্রিল ) সকাল ১১ টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) আর সি মজুমদার অডিটোরিয়ামে আয়োজিত ’বিশ্ব আন্তঃধর্মীয় সম্প্রীতি সপ্তাহ’ উপলক্ষে আয়োজিত 'আন্তঃধর্মীয় সম্প্রীতি বিতর্ক উৎসব'এর সমাপনী অনুষ্ঠানে এ কথা বলেন তিনি।   

অধ্যাপক ড. কাজী নূরুল ইসলাম বলেন, আমাদের মধ্যে শতকরা ১ ভাগ মানুষ যারা অন্য ধর্ম সম্পর্কে জানি, আর ৯৯ ভাগই আমরা অন্য ধর্ম সম্পর্কে জানি না।

তিনি বলেন, ধর্মান্ধতার চেয়ে বড় অভিশাপ আর এ পৃথিবীতে নাই। এই ধর্মান্ধতা থেকে আমরা মুক্ত হতে পারি, এই অভিশাপ থেকে আমরা মুক্ত হতে পারি আন্তঃধর্মীয় সম্প্রীতি ধারণ করার মাধ্যমে।

তিনি হিন্দু ধর্মের শ্রেণী বিভাজনের সমালোচনা করে বলেন, হিন্দু ধর্মে বিদ্যমান ব্রাহ্মণ, ক্ষত্রিয়, বৈশ্য এবং  শূদ্রের জন্ম ঈশ্বরের বিভিন্ন অঙ্গ থেকে হয়েছে এ বিষয়টি বিতর্কিত ,বরং এই বিভাজন হয়েছে ব্যক্তির কর্মের ওপর। যে যেমন কর্ম করবে, সে ঐ শ্রেণীর অন্তর্ভুক্ত হবে।

New Project - 2023-04-07T130326-334

ঢাকা বিশ্ববিদ্যালয়ের 'বিশ্ব ধর্ম সংস্কৃতি' বিভাগ আয়োজিত এই অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) কলা অনুষদের ডীন অধ্যাপক ড. আব্দুল বাছির, আন্তঃধর্মীয় ও আন্তঃ সাংস্কৃতিক সংলাপ কেন্দ্রর পরিচালক অধ্যাপক ড. ফাজরীন হুদা।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন, বিশ্ব ধর্ম ও সংস্কৃতি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মোহাম্মদ জাহাঙ্গীর আলম, ওয়ার্ল্ড রিলিজিয়নস ডিবেটিং ক্লাবের মডারেটর ড. শাফী মো. মোস্তফা,  ওয়ার্ল্ড রিলিজিয়নস ডিবেটিং ক্লাবের সাবেক সভাপতি মাহমুদা ইসলাম, ঢাকা ইউনিভার্সিটি ডিবেটিং সোসাইটির সাধারণ সম্পাদক  ফুয়াদ হোসেন। 

এসময় ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি)কলা অনুষদের ডীন অধ্যাপক ড. আব্দুল বাছির বিভিন্ন ধর্মীয় জায়গায় নিয়ে কথা বলতে গিয়ে বলেন, I am the best  বা আমিই সর্বশ্রেষ্ঠ, এখানে কোনো ধর্মকেই সর্বশ্রেষ্ঠ বলার সুযোগ কম।

অনুষ্ঠান শেষে চূড়ান্ত পর্বের বিজয়ী শিক্ষার্থীদের পুরস্কার বিতরণ করা হয়।