ঢাবি অধ্যাপক ইমতিয়াজের অপসারণে ২৪ ঘণ্টার আল্টিমেটাম

অধ্যাপক ইমতিয়াজ আহমেদ
অধ্যাপক ইমতিয়াজ আহমেদ  © সংগৃহীত

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) আন্তর্জাতিক বিভাগের শিক্ষক অধ্যাপক ইমতিয়াজ আহমেদের অপসারণে ২৪ ঘণ্টার আল্টিমেটাম দিয়েছে বাংলাদেশ মুক্তিযুদ্ধ মঞ্চ। শুক্রবার (০১ এপ্রিল) মঞ্চের সভাপতি আমিনুল ইসলাম বুলবুল ও সাধারণ সম্পাদক আল মামুন স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এই আল্টিমেটাম দেওয়া হয়েছে।

মুক্তিযুদ্ধ মঞ্চের পক্ষ থেকে জানানো হয়েছে, বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধের ইতিহাস ‘বিকৃতিমূলক লেখনীর’ প্রতিবাদে তার অপসারণ দাবি করা হয়েছে। আগামী ২৪ ঘণ্টার মধ্যে তার অপসারণ করতে হবে।

মঞ্চের বিজ্ঞপ্তিতে বলা হয়, ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের শিক্ষক ও ‘সেন্টার ফর জেনোসাইড স্টাডিজ’-এর পরিচালক অধ্যাপক ইমতিয়াজ আহমেদ তার ‘হিস্টোরাইজিং ১৯৭১ জেনোসাইড: স্টেট ভার্সেস পারসন’ বইয়ের ৪০ পৃষ্ঠায় লিখেছেন, তিনি ১৯৭১ সালের ৭ মার্চ বঙ্গবন্ধুর ভাষণ শোনার জন্য সোহরাওয়ার্দী উদ্যানে নিজে হাজির হয়ে বঙ্গবন্ধুকে ‘জয় পাকিস্তান’ বলতে শুনেছেন। ওই বইয়ে অধ্যাপক ইমতিয়াজ বোঝাতে চেয়েছেন বঙ্গবন্ধু স্বাধীনতা চাননি।

আরও পড়ুন: সম্পাদককে মামলা ও সাংবাদিক গ্রেফতারের ঘটনায় উদ্বেগ ঢাবি সাদা দলের

বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘অধ্যাপক ইমতিয়াজ আমাদের মহান মুক্তিযুদ্ধে শহীদদের প্রতি চরম অবমাননা করে শহীদদের সংখ্যা নিয়ে সন্দেহ প্রকাশ করে লিখেছেন, ‘একটি মৌলিক প্রশ্ন হলো, আসলেই কি ত্রিশ লাখ লোকের মৃত্যু হয়েছিল, নাকি মৃতের সংখ্যা কম ছিল?’ তার এমন দুঃসাহসিক ও ঔদ্ধত্যপূর্ণ লেখনীর বিরুদ্ধে তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছে বাংলাদেশ মুক্তিযুদ্ধ মঞ্চ।

এতে আরও বলা হয়, মুক্তিযুদ্ধের চেতনা ও আদর্শ পরিপন্থী কর্মকাণ্ড এবং মহান মুক্তিযুদ্ধের ইতিহাস বিকৃতি করার অপরাধে অধ্যাপক ইমতিয়াজ আহমেদকে ২৪ ঘণ্টার মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে অপসারণ করতে হবে। তা না হলে কঠোর কর্মসূচি ঘোষণা করবে বলে জানিয়েছে বাংলাদেশ মুক্তিযুদ্ধ মঞ্চ।

অধ্যাপক ইমতিয়াজ আহমেদ বলেন, বক্তব্যটি সম্পর্কে ভুল বুঝেছে। যে বই নিয়ে তারা অভিযোগ তুলেছে, সেটি ১৪ বছর আগের। কেউ হয়তো অন্য কারণে এটি এখন আলোচনায় আনার চেষ্টা করছে। সে সময় বইটিতে কবি শামসুর রাহমান ও বিচারপতি হাবিবুর রহমানের উদ্ধৃতি দিয়ে বিষয়টি উল্লেখ করেছি।


সর্বশেষ সংবাদ