ঢাবির আসনপ্রতি লড়াই ৫০ জনের, প্রকৃত প্রতিযোগী কতজন?

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তিযুদ্ধ
ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তিযুদ্ধ  © ফাইল ছবি

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২২-২৩ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষার আবেদন প্রক্রিয়া শেষ হয়েছে। এবার ২ লাখ ৯৮ হাজার ৪২৯ জন শিক্ষার্থী আবেদন করেছেন। ভর্তিচ্ছুদের একটি আসন পেতে লড়তে হবে ৫০ জনের বিপক্ষে। সবাই মেধাবী হওয়ায় প্রতিযোগিতাও হবে কঠিন।

যদিও ইউনিটপ্রতি এ প্রতিযোগীর সংখ্যা কম বা বেশি হবে। ক-ইউনিটে (বিজ্ঞান) এক হাজার ৮৫১টি আসনের প্রতিটির জন্য সর্বোচ্চ ৬৯ জন শিক্ষার্থী লড়বে। কলা, সামাজিক বিজ্ঞান ও আইনের খ-ইউনিটে ৪২ জন, ব্যবসায় শিক্ষার ‘গ’ ইউনিটে প্রায় ৪০ জন ও ‘চ’ ইউনিটে প্রায় ৫৫ জনের লড়াই হবে।

ঢাকা বিশ্ববিদ্যালয় সবসময় শিক্ষার্থীদের পছন্দের শীর্ষে থাকে। সে ক্ষেত্রে বোঝাই যাচ্ছে, পরীক্ষায় তীব্র প্রতিযোগিতা হবে এবার। সবাই চাইবেন ভর্তি পরীক্ষায় সবার সর্বোচ্চ সামর্থ্য দিয়ে চেষ্টা করতে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের একটি আসন নিশ্চিত করতে প্রাণপন চেষ্টা থাকে মেধাবীদের।

তবে এ লড়াইটা শেষ পর্যন্ত আসনপ্রতি আর এত সংখ্যক শিক্ষার্থীর মধ্যে থাকে না। নানান কারণে ভর্তিচ্ছুদের একটি অংশ পিছিয়ে পড়েন। সেক্ষেত্রে পরীক্ষায় থাকলেও প্রকৃত প্রতিযোগিতা আরও কম সংখ্যক শিক্ষার্থীর মধ্যে থাকে। তারা সবাই আসন পাওয়ার যোগ্য।

এক্ষেত্রে পার্থক্যটা তৈরি হয় ভর্তি পরীক্ষার দিনে। সামান্য এদিক-সেদিক হলেই পিছিয়ে পড়তে হবে। একবার পিছিয়ে গেলে সে ভুল আর শুধরে নেওয়ার সুযোগ থাকে না। এক নম্বর কম পেলেও ভালো বিষয় পাওয়ার সম্ভাবনা কমে যায়। এ জন্য ভর্তি পরীক্ষায় ভালো করতে আগে থেকে নিজেকে প্রস্তুত করতে হবে।

শিক্ষার্থীদের কয়েকটি বিষয় মাথায় রাখতে হবে। সবার আগে যে বিষয়টি নিয়ে কাজ করতে হবে সেটি হলো প্রশ্নের ধরন। প্রতিটি ইউনিটে আলাদা আলাদা ধরনের প্রশ্ন থাকে। এ বিষয়ে ভালো ধারণা নিতে হবে। সে অনুযায়ী নিজেকে প্রস্তুত করতে হবে।

ভালো প্রস্তুতির পাশাপাশি পরীক্ষার হলে উত্তরপত্রে ভালোভাবে উপস্থাপনটাও গুরুত্বপূর্ণ। মাথায় বেশি প্রেসার না নিয়ে সাবলীলভাবে প্রশ্নের উত্তর দেওয়ার চেষ্টা করতে হবে। প্রস্তুতি ভালো থাকলেও অনেক সময় প্রেসারের কারণে পরীক্ষা আশানুরুপ হয় না। এ জন্য চাপমুক্ত থেকে ভালোভাবে পরীক্ষা দেওয়ার চেষ্টা করতে হবে। এটি করতে পারলেই পরীক্ষায় ভালো করা সম্ভব।

আবেদনকারীরা আগামী ১৮ এপ্রিল থেকে নিজ ইউনিটের পরীক্ষার এক ঘণ্টা আগ পর্যন্ত প্রবেশপত্র ওয়েবসাইট থেকে নামিয়ে নিতে পারবেন। ২৯ এপ্রিল চারুকলা ইউনিটের পরীক্ষার মধ্য দিয়ে শুরু হবে ভর্তিযুদ্ধ। ৬ মে ‘খ’ ইউনিট, ১২ মে ‘ক’ ইউনিট ও ১৩ মে ব্যবসায় শিক্ষা অনুষদের ভর্তি পরীক্ষা হবে। সবার জন্য শুভ কামনা।

লেখক: গণমাধ্যমকর্মী ও সাবেক শিক্ষার্থী, ঢাকা বিশ্ববিদ্যালয়


সর্বশেষ সংবাদ