১৯ মার্চ ২০২৩, ১৯:১৮

মঙ্গল শোভাযাত্রার আনুষ্ঠানিক প্রস্তুতি শুরু

আনুষ্ঠানিক প্রস্তুতি শুরু মঙ্গল শোভাযাত্রার   © টিডিসি ফটো

দরজায় কড়া নাড়ছে বাঙালির প্রাণের উৎসব বাংলা নববর্ষ। নতুন বছরকে বরণ করে নিতে উৎসবে মাতবে দেশ। বর্ষবরণের আকর্ষণীয় আনুষ্ঠানিকতা মঙ্গল শোভাযাত্রা; যা এখন বিশ্ব সাংস্কৃতিক ঐতিহ্য। ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) চারুকলা অনুষদের ছাত্র-শিক্ষক সম্মিলনে আয়োজন করে মঙ্গল শোভাযাত্রার আনুষ্ঠানিক প্রস্তুতি পর্ব।

রবিবার( ১৯ মার্চ) ঢাক-ঢোলের বাজিয়ে এ প্রস্তুতি পর্বের উদ্বোধন করেন দেশ বরেণ্য চিত্রশিল্পী রফিকুন নবী। এসময় চারুকলা অনুষদের বিভিন্ন বিভাগের শিক্ষক- শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

এ বছর মঙ্গল শোভাযাত্রার প্রস্তুতিতে নেতৃত্ব দিচ্ছে চারুকলা অনুষদের ৬৮ তথা ২৪তম ব্যাচের শিক্ষার্থীরা। এবারের শোভাযাত্রায় জলরঙ-এ্যাক্রেলিক চিত্র, সরাচিত্র ও মুখোশের পাশাপাশি নানা হস্তশিল্প নিয়ে হাজির হন চারুকলার শিক্ষার্থীরা। এসব নান্দনিক শিল্পকর্ম  বিক্রয়ের মাধ্যমে তহবিল সংগ্রহ করে নিজস্ব অর্থায়নে আয়োজন করে  সমগ্র প্রস্তুতি পর্ব চৈত্র সংক্রান্তির রাত অব্দি।

এ নিয়ে চিত্রশিল্পী রফিকুন নবী বলেন, শুরু থেকেই এই মঙ্গল-শোভা যাত্রার সাথে জড়িত ছিলাম। যতদিন পর্যন্ত সুস্থ সবল আছি, ততদিন পর্যন্ত এই পহেলা বৈশাখের মঙ্গল শোভাযাত্রার সাথে জড়িত থাকবো। এই কার্যক্রম টা যখন শুরু হয়, তখন পুরনো দিনের আনন্দটা ফিরে পাই। আমাকে ছাত্র-ছাত্রী, শিক্ষকমণ্ডলীরা যখন বলে এটা করতে হবে। সেটা যেমন মান্য করার একটা ব্যাপার আছে এবং নিজের কাছে নিজের মান্য করার একটা ব্যাপার আছে। যতদিন আছি, ততদিন এই উৎসবটা করে যেতে চাই।

চারুকলা অনুষদের ডিন অধ্যাপক নিসার বলেন, আমরা আমাদের প্রতিপাদ্য ঠিক করি রাজনৈতিক-সামাজিক প্রেক্ষাপটে। এবার এখন পর্যন্তও ঠিক করা হয়নি। আমরা প্রতিপাদ্যটা দুই তিনদিনের মধ্যে পাব। প্রতিপাদ্যটা থিম ধরে আমাদের এ কার্যক্রম চলবে।