১৭ মার্চ ২০২৩, ১৭:৪৭

দেশকে সমৃদ্ধ করতে যুব সমাজকে নেতৃত্ব দিতে হবে: ঢাবি উপাচার্য

বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী উপলক্ষে আলোচনা সভায় বক্তব্য দেন ঢাবি উপাচার্য  © টিডিসি ফটো

দেশকে সমৃদ্ধ করতে যুব সমাজকে সৎ, দক্ষ, দেশপ্রেমিক নাগরিক হিসেবে দেশের নেতৃত্ব প্রদান করতে হবে বলে মন্তব্য করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।

আজ শুক্রবার (১৭ মার্চ) বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০৩তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের ছাত্র- শিক্ষক মিলনায়তনে অনুষ্ঠিত আলোচনা সভায় এ কথা বলেন উপাচার্য।

সভায় সভাপতির বক্তব্যে উপাচার্য বলেন, বর্তমান প্রতিযোগিতার বিশ্বে চতুর্থ শিল্প বিপ্লবকে সামনে রেখে সবাইকে এগিয়ে চলতে হবে। এজন্য যুব সমাজকে কাজে অনেক সক্রিয়, দক্ষ ও সুনিপুন হতে হবে। তাদেরকে জ্ঞান বিজ্ঞানে অনেক অগ্রসর ও প্রযুক্তি নির্ভর হতে হবে। শুধু শ্রেণিকক্ষে সীমাবদ্ধ না থেকে, সামাজিক ও রাজনৈতিক কাজেও যুব সমাজকে দক্ষতার পরিচয় দিতে হবে বলে মন্তব্য করেন তিনি।

আরও পড়ুন: ছাত্রলীগের প্রোগ্রামে না যাওয়ায় মারধরের শিকার রাবি শিক্ষার্থী

বঙ্গবন্ধুর জন্মবার্ষিকীর এই সভায় উপাচার্য বলেন, একটি জাতির সংকটময় পরিস্থিতিতে বঙ্গবন্ধু কখনোই তার জন্মদিন পালনে আগ্রহী ছিলেন না। অথচ আজকের এই দিনে সারাদেশেই বিভিন্ন আয়োজনে বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী পালিত হচ্ছে৷ এটাই একজন মহান মানুষের জীবনের পরিচয়, যিনি জাতির বৃহৎ ভাবনার সামনে নিজেকে নিয়ে ভাবার সময় পান না।

বঙ্গবন্ধুর জন্মদিন আয়োজনের সফলতা তখনই হবে যখন বাংলাদেশকে অন্তভূক্তিমূলক, মানবিক, অসাম্প্রদায়িক, স্মার্ট হিসেবে গড়া হবে বলেও মন্তব্য করেন তিনি।

আরও পড়ুন: স্থানীয়দের সঙ্গে বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের সংঘাতের নেপথ্যে

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার প্রবীর কুমার সরকারের সঞ্চালনায় আলোচনা সভায় উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ, উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল, প্রক্টর অধ্যাপক একেএম গোলাম রব্বানী, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মমতাজউদ্দিন আহমেদ, ঢাবি শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. নিজামুল হক ভূঁইয়া ও সাধারণ সম্পাদক অধ্যাপক ড. জিনাত হুদা বক্তব্য দেন।