চবিতে দুই দিনব্যাপী ক্লাসিক্যাল লিবারেল কনফারেন্স অনুষ্ঠিত

  © টিডিসি ফটো

‘বাজার + জলবায়ু = ভবিষ্যৎ’ স্লোগানকে ধারণ করে ‘ফ্রেডরিখ নওমান ফাউন্ডেশন ফর ফ্রিডম’ (FNF)-এর সহায়তায় ‘স্টুডেন্টস ফর লিবার্টি’র আয়োজনে প্রথমবারের মত চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) অনুষ্ঠিত হয়েছে বাংলাদেশ ক্লাসিক্যাল লিবারেলিজম কনফারেন্স-২০২৩। এ সম্মেলনের প্রতিপাদ্য ছিল ‘বাজার ভিত্তিক পরিবেশবাদ’।

গত ১৪ ও ১৫ মার্চ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সমাজতত্ত্ব বিভাগের অডিটোরিয়ামে এ কনফারেন্স অনুষ্ঠিত হয়।

'স্টুডেন্টস ফর লিবার্টি' মনে করে জলবায়ু পরিবর্তনের সমাধান হলো বাজারভিত্তিক পরিবেশবাদ। কারণ এটি ব্যক্তি, ব্যবসা এবং সরকারকে তাদের গ্রিনহাউস গ্যাস নির্গমন কমাতে এবং আরও টেকসই অনুশীলন গ্রহণ করতে সহযোগিতা করে। পাশাপাশি বাজার সরবরাহ এবং চাহিদার নীতিতে কাজ করে।

আরও পড়ুন: সংঘাত-সংঘর্ষে অস্থিরতা পাবলিক বিশ্ববিদ্যালয়ে

যখন জলবায়ু পরিবর্তনের কথা আসে, তখন নির্গমন কমানোর জন্য অর্থনৈতিক প্রণোদনা প্রদানের লক্ষ্যে বাজারকে কাজে লাগানো যায়। আয়োজিত কনফারেন্সে উল্লেখ্য বিষয় নিয়ে বিশেষজ্ঞরা তাদের মতামত প্রদান করেন। প্রায় ৫০০ জন শিক্ষার্থী উক্ত কনফারেন্সে অংশগ্রহণ করেন।

সাউথ এশিয়া স্টুডেন্টস ফর লিবার্টির প্রোগ্রাম ম্যানেজার ডেনিস জোস, ফ্রেডরিখ নওমান ফাউন্ডেশন ফর ফ্রিডম-এর প্রোগ্রাম ম্যানেজার ওমর মোস্তাফিজের উপস্থিতিতে অনুষ্ঠানের সভাপতিত্ব করেন বাংলাদেশ এস.এফ.এল.-এর রিজিওনাল কোর্ডিনেটর রাশিদ শাহরিয়ার নাফি, কনফারেন্স পরিচালনা ও উপস্থাপনায় ছিলেন ন্যাশনাল কোর্ডিনেটর আরশি ইরতিজা এবং ইফফাত জাহান ইফা। অনুষ্ঠানের সর্বোপরি কারিগরি সহায়তায় ছিলেন এস.এফ.এল.-এর ডিজাইন ও মার্কেটিং ট্র্যাক-এর ন্যাশনাল কোর্ডিনেটর দিব্য দাস।

দুই দিনের এই আয়োজনে প্যানেলিস্ট হিসেবে অংশগ্রহণ করেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের অধ্যাপক এস.এম. মনিরুল হাসান ও সহযোগী অধ্যাপক ড. মাসুদ কামাল, নৃবিজ্ঞান বিভাগের অধ্যাপক নাসির উদ্দিন, অর্থনীতি বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ আবুল হোসেন এবং শৈল্পিক লিমিটেডের উদ্যোক্তা ও প্রতিষ্ঠাতা হোসেইন মুহাম্মাদ ইলিয়াস।


সর্বশেষ সংবাদ