রাজশাহী বিশ্ববিদ্যালয়

প্রক্টরের প্রতীকী জানাজা শেষে কফিন বক্সে আগুন, ধরলেন মোনাজাতও

  © টিডিসি ফটো

স্থানীয়দের সঙ্গে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) শিক্ষার্থীদের সংঘর্ষের ঘটনায় প্রক্টর অধ্যাপক ড. আসাবুল হকের বিরুদ্ধে গাফিলতি ও ঘটনায় উপস্থিত না থাকার অভিযোগ তুলেছেন আন্দোলনরত শিক্ষার্থীর। এ ঘটনায় নীরব ভূমিকা পালন করা প্রক্টরের পদত্যাগ চেয়ে বিক্ষোভ মিছিল করেন তারা। এসময় তারা প্রক্টরের প্রতীকী জানাজাও পড়েন।

আজ রবিবার (১২ মার্চ) দুপুরে বিশ্ববিদ্যালয়ের মূল ফটক ঢাকা-রাজশাহী মহাসড়কে কফিন বক্সকে প্রক্টর প্রতীকী সাজিয়ে জানাজার নামাজ পড়েন তারা। এসময় বিভিন্ন অভিযোগ টেনে মোনাজাতও করেন শিক্ষার্থীরা। জানাজা-দোয়া শেষে প্রতীকী কফিন বক্স আগুন দেন বিক্ষুব্ধ শিক্ষার্থীরা।

সরেজমিনে গিয়ে দেখা যায়, শিক্ষার্থীরা ক্যাম্পাস থেকে কফিনের বাক্স এনে তাতে বিশ্ববিদ্যালয় প্রশাসন মারা গেছে লিখেছেন এবং প্রক্টরের জানাজার জন্য প্রতীকী লাশ বানিয়ে জানাজা পড়তেও দেখা যায়। প্রতীকী জানাজার নামাজ শেষে হাত তুলে মোনাজাত করেন বিক্ষুব্ধ শিক্ষার্থীরা।

এসময় তারা বলেন, আল্লাহ আমরা দু'হাত তুলে তোমার কাছে দোয়া করছি। কাল থেকেই আমাদের প্রক্টর আমাদের কাছে মারা গেছেন। রাব্বুল আলামিন আমরা খালি বাক্স সামনে নিয়ে হাত তুলেছি দোয়া শেষে যেন তাকে ভিতরে মৃত অবস্থায় পাই। আমাদের শিক্ষার্থী ভাইয়েরা যখন রক্তাক্ত অবস্থায় গড়াগড়ি করছে তখন প্রক্টর আমাদের কাছে না থেকে বাসায় পরিবার নিয়ে ঘুমাচ্ছিলেন। আমাদের ছাত্ররা যার হাতে নিরাপদ নয় আমরা তাকে প্রক্টর হিসেবে চাই না আল্লাহ। এজন্য আমাদের কাছে আজ থেকে প্রক্টর মারা গেছে। আমরা তার বিদেহী আত্মার মাগফিরাত কামনা করছি।

গতকাল শনিবার (১১ মার্চ) বগুড়া থেকে বিশ্ববিদ্যালয়ে আসার পথে বাসের আসনে বসাকে কেন্দ্র করে চালক ও চালকের সহকারীর সঙ্গে এক শিক্ষার্থীর কথা-কাটাকাটি হয়। পরে বাসটি বিশ্ববিদ্যালয়ের বিনোদপুর ফটকে পৌঁছালে ওই শিক্ষার্থীর সঙ্গে আবার বাগ্‌বিতণ্ডা হয়। এ সময় স্থানীয় এক দোকানদার এসে ওই শিক্ষার্থীর সঙ্গে তর্কে জড়ান। একপর্যায়ে উভয়ের মধ্যে ধাক্কাধাক্কি হয়। পরে সমাজবিজ্ঞান বিভাগের শিক্ষার্থীরা ঘটনাস্থলে জড়ো হয়ে ওই দোকানদারের ওপর চড়াও হন। একপর্যায়ে স্থানীয় ব্যবসায়ীরা জড়ো হয়ে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ওপর হামলা চালান। তখন শিক্ষার্থীরাও তাদের পাল্টা ধাওয়া করেন। একপর্যায়ে দুই পক্ষের মধ্যে সংঘর্ষ বেধে যায়।

দফায় দফায় এ সংঘর্ষে স্থানীয় মানুষের হামলায় দুই শতাধিক শিক্ষার্থী আহত হন। শিক্ষার্থীরা বিনোদপুর এলাকায় দোকানে ও পুলিশ বক্সে আগুন ধরিয়ে দেন। পুলিশ কাঁদানে গ্যাসের শেল ও রাবার বুলেট ছোড়ে।


সর্বশেষ সংবাদ