১০ মার্চ ২০২৩, ২২:২৩

জাবির মুক্তমঞ্চে গাইবেন সাবিনা ইয়াসমিন

সাবিনা ইয়াসমিন  © ফাইল ফটো

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) প্রথমবারের মতো সুরের মূর্ছনায় স্নিগ্ধতা ছড়াতে আসছেন কিংবদন্তী নেপথ্য সঙ্গীতশিল্পী সাবিনা ইয়াসমিন। আগামীকাল শনিবার (১১ মার্চ) বিশ্ববিদ্যালয়ের সরকার ও রাজনীতি বিভাগের তৃতীয় পুর্নমিলনী উপলক্ষে আয়োজিত এক সাংস্কৃতিক অনুষ্ঠানে গাইবেন তিনি। 

শুক্রবার (১০ মার্চ) তৃতীয় পুনর্মিলনী উদযাপন পরিষদ ও অনুষ্ঠানের আহ্বায়ক বিভাগটির সভাপতি অধ্যাপক তারানা বেগম কর্তৃক এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, গুনী এই শিল্পীকে সরকার ও রাজনীতি বিভাগ অ্যালামনাই অ্যাসোসিয়েশনের তৃতীয় পুনর্মিলনী উদযাপন পরিষদের পক্ষ থেকে বিশেষ সম্মাননা দেওয়ার কথা রয়েছে। 

কিংবদন্তি শিল্পী সাবিনা ইয়াসমিন আধুনিক বাংলা গানসহ বিভিন্ন ধারার নানান আঙ্গিকের সুরে গান গেয়ে নিজেকে দেশের অন্যতম সেরা সঙ্গীতশিল্পী হিসেবে প্রতিষ্ঠিত করেছেন। চলচ্চিত্রের গানে কণ্ঠ দিয়ে তিনি ১৪টি জাতীয় চলচ্চিত্র পুরস্কার ও ৬টি বাচসাস পুরস্কার অর্জন করেছেন। শিল্পকলার সঙ্গীত শাখায় অবদানের জন্য বাংলাদেশ সরকার তাকে ১৯৮৪ সালে দ্বিতীয় সর্বোচ্চ বেসামরিক রাষ্ট্রীয় সম্মাননা একুশে পদক এবং ১৯৯৬ সালে সর্বোচ্চ বেসামরিক রাষ্ট্রীয় সম্মাননা স্বাধীনতা পুরস্কারে ভূষিত করে।

এদিন সকাল ১০টায় আয়োজনের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মোঃ নুরুল আলম সকাল। পরে একুশের পাদদেশ থেকে শুরু হবে আনন্দ শোভাযাত্রা। বিশ্ববিদ্যালয়ের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে সরকার ও রাজনীতি বিভাগের সামনে এসে শেষ হবে এই শোভাযাত্রা। 

অনুষ্ঠানের অন্যান্য কর্মসূচীর মধ্যে আরও রয়েছে বিকেল সাড়ে ৩ টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে বিভাগের সাবেক বনাম বর্তমানদের মধ্যে প্রীতি ফুটবল ম্যাচ। এছাড়া নারী এবং শিশুদের জন্য রাখা হয়েছে নানা রকমের খেলাধুলার ব্যবস্থা। 

পরে বিকেল ৫টায় সেলিম আল দীন মুক্তমঞ্চে সাবেক শিক্ষার্থীরা স্মৃতিচারণ করবেন। স্মৃতিচারণ শেষে সন্ধ্যা সাড়ে ৬ টায় সেলিম আল দীন মুক্তমঞ্চে সম্মাননা দেয়া হবে- সরকার ও রাজনীতি বিভাগের সাবেক ও প্রয়াত শিক্ষক, কর্মকর্তা-কর্মচারী, সাবেক গুনী শিক্ষার্থীদের। সম্মাননা প্রদান শেষে সাবেক এবং বর্তমান শিক্ষার্থীদের অংশগ্রহণে মনোজ্ঞ সাংস্কৃতিক পরিবেশনা থাকবে।