১০ মার্চ ২০২৩, ১০:২১

মাস্টার্স প্রোগ্রামে জাবির রসায়ন বিভাগে ভর্তির সুযোগ, ক্লাস শুরু ৫ মে

জাবির রসায়ন বিভাগ  © সংগৃহীত

২০২৩ শিক্ষাবর্ষে সামার সেমিস্টারে উইকেন্ড প্রোগ্রামের অধীনে শিল্প ও পরিবেশের রসায়নে মাস্টার অফ সায়েন্স করার সুযোগ দিচ্ছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (WMSCIE)। একাডেমিয়া/শিল্পে (ফার্মাসিউটিক্যালস, টেক্সটাইল, সার, চিনি, সিমেন্ট, কাগজ, সিরামিক, চামড়া ইত্যাদি) ক্যারিয়ার গড়তে আগ্রহী শিক্ষার্থীরা আবেদন করতে পারবেন।

প্রোগ্রাম বৈশিষ্ট্য:

১। আন্তর্জাতিক এক্সপোজার সহ উচ্চ যোগ্য অনুষদের দ্বারা বিশ্বমানের মান বজায়।

২। একটি সুসজ্জিত পরীক্ষাগার এবং অত্যাধুনিক একাডেমিক এবং শিল্পে কর্মজীবনের উপর দৃষ্টি নিবদ্ধ করে একটি উচ্চ মানের পাঠ্যক্রম/সিলেবাস।

৩। যন্ত্রগত সুবিধা ও বিস্তৃত পরিসরসহ একটি আধুনিক সেমিনার লাইব্রেরি

৪। মাল্টিমিডিয়া, সাউন্ড সিস্টেম এবং অন্যান্য ইন্টারেক্টিভ সুবিধা দিয়ে সজ্জিত স্মার্ট ক্লাসরুম।

৫। বই এবং জার্নালসহ দক্ষ অফিস কর্মী এবং ছাত্র সমর্থনের জন্য অনুকূল পরিবেশ।

কোর্স সময়কাল: এক বছর (৩ সেমিস্টার) ক্লাসের দিন: শুক্রবার

ভর্তির যোগ্যতা: আবেদনকারীদের অবশ্যই ৪ বছরের বিএসসি (অনার্স) ডিগ্রি, বা ৩ বছরের বিএসসি (অনার্স/পাস)সহ  রসায়নে ১ বছরের মাস্টার্স থাকতে হবে।

৪ বছরের বিএসসি (অনার্স) ডিগ্রি, বা ৩ বছরের বিএসসি (অনার্স/পাস) + রসায়ন সম্পর্কিত শাখায় ১ বছরের স্নাতকোত্তর থাকতে হবে। (যেমন ফার্মেসি, টেক্সটাইল, পরিবেশ বিজ্ঞান, প্রাণীবিদ্যা, উদ্ভিদবিদ্যা, চামড়া প্রযুক্তি, বায়োকেমিস্ট্রি, ইত্যাদি) এবং ভর্তির জন্য ন্যূনতম সিজিপিএ (এসএসসি থেকে বিএসসি) ২.৫০ হতে হবে।

আবেদন পাঠাবার শেষ তারিখ: ১২ এপ্রিল ২০২৩

ভর্তি পরীক্ষা: ১৪ এপ্রিল ২০২৩, সকাল ১০টা (প্রাথমিক রসায়ন এবং সাধারণ ইংরেজির উপর ভিত্তি করে এক ঘণ্টার ভর্তি পরীক্ষা (MCQ) অনুষ্ঠিত হবে।)

ভর্তি তারিখ : ১৬-১৮ এপ্রিল ২০২৩

ওরিয়েন্টেশন এবং ক্লাস শুরু: ৫ ম ে২০২৩

আবেদন পদ্ধতি: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগে অনলাইনে বা সরাসরি যোগাযোগের মাধ্যমে আবেদন করা যাবে। বিস্তারিত জানার জন্য (আবেদন এবং সিলেবাস) অনুগ্রহ করে চেক করুন: www.juwmsc.info বা 01712618814 নম্বরে কল করুন।