০৭ মার্চ ২০২৩, ০০:৫৪

বাংলাদেশ পাল্টাবেই আজ অথবা কাল: অধ্যাপক তানজীম

অধ্যাপক তানজীমউদ্দিন খান  © ফাইল ফটো

ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের শিক্ষার্থী এসএম এহসান উল্লাহ ওরফে ধ্রুবর আত্মহত্যা চেষ্টার ঘটনায় চলমান আলোচনা-সমালোচনার মধ্যেই নিজের শিক্ষার্থীদের নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে অনুভূতি ব্যক্ত করেছেন বিভাগটির অধ্যাপক তানজীমউদ্দিন খান।

সোমবার (০৬ মার্চ রাতে) ব্যক্তিগত ফেসবুক আইডি থেকে দেয়া এক পোস্টে এই শিক্ষক লিখেছেন, ‘এরকম বিপদজনক চাটুকারিতার সময়ে ব্ৰেভ হার্ট আর সত্যভাষী শিক্ষার্থীদের (বর্তমান এবং প্রাক্তন) শিক্ষক হওয়ার সৌভাগ্য সবার হয় না। এই শিক্ষক-জীবন পাওয়ার পর টাকা-পয়সা, পদ-পদবীর প্রতি কার আকর্ষণ থাকতে পারে? বাংলাদেশ পাল্টাবেই আজ অথবা কাল! সবার মঙ্গল হোক ।’

এর আগে, অধ্যাপক তানজীমউদ্দিন খানের বিরুদ্ধে ধ্রুবকে শ্রেণীকক্ষে 'অপমান' করার অভিযোগ উঠে। পরবর্তীতে, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হল ছাত্রলীগের প্রশিক্ষণ বিষয়ক উপ-সম্পাদক ওই শিক্ষার্থী অধ্যাপক তানজীমউদ্দীনকে দায়ী করে বৃহস্পতিবার (২ মার্চ) ঘুমের ওষুধ খেয়ে আত্মহত্যার চেষ্টা করেন। পরে তাঁকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়।

এ ঘটনার পরপরই ‘রক্তের বদলা রক্ত দিয়ে নেওয়া হবে’ লিখে সামাজিক যোগাযোগমাধ্যমে একটি পোস্ট দেন ঢাবি শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক তানভীর হাসান সৈকত। অপরদিকে ধ্রুবর আত্মহত্যার ঘটনাকে নাটক বলে দাবি করেন তাঁর সহপাঠীরা। অধ্যাপক তানজীমের বিরুদ্ধে ধ্রুব মিথ্যা অভিযোগ দিয়েছে দাবী করে মানববন্ধনও করেছেন তাঁরা।