১০ দিনের সফরে লন্ডন যাচ্ছেন ঢাবি প্রো-ভিসি

অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল
অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল  © ফাইল ছবি

ইংল্যান্ডের স্বনামধন্য উচ্চশিক্ষা প্রতিষ্ঠান ইউনিভার্সিটি কলেজ লন্ডনের (ইউসিএল) ভিজিটিং প্রফেসর হিসেবে ১০ দিনের সফরে লন্ডন যাচ্ছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল। আজ শনিবার সকালে ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে তিনি লন্ডনের উদ্দেশ্যে রওয়ানা করবেন। 

সফরকালে ইউসিএল ইনস্টিটিউট ফর রিস্ক অ্যান্ড ডিজাস্টার রিডাকশনের কয়েকটি কর্মশালা, লেকচার ও গবেষণা সহযোগিতা (কোলাবরেশন) সভায় অংশ নেবেন বিশ্ববিদ্যালয়ের ডিজাস্টার সায়েন্স এন্ড ক্লাইমেট রেজিলিয়েন্স বিভাগের এই অধ্যাপক।

এছাড়া ডারহাম ইউনিভার্সিটি, ইউনিভার্সিটি অব গ্লাসগো ও অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে কয়েকটি সেমিনার ও পাবলিক লেকচারে তিনি বক্তৃতা করবেন।

সফর বিষয়ে জানতে চাইলে অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল বলেন, আশা করছি, এই সফরের মাধ্যমে দুর্যোগ বিজ্ঞানের একজন শিক্ষক ও গবেষক হিসেবে ইউসিএলের শিক্ষার্থী ও গবেষকদের সঙ্গে জ্ঞান আদান-প্রদানের সুযোগ পাব। দুর্যোগ মোকাবিলায় বাংলাদেশের সফল উদ্যোগগুলো বিষয়ে কথা বলব।

তিনি বলেন, সেখানকার যেসব শিক্ষার্থী দুর্যোগ বিষয়ে গবেষণা করতে বাংলাদেশে আসতে আগ্রহী, তাদের প্রয়োজনীয় পরামর্শ দেব। পাশাপাশি আমাদের শিক্ষার্থীরা যাতে সেখানে গিয়ে উচ্চশিক্ষা নিতে পারে সে বিষয়েও আলাপ-আলোচনা করব। পাশাপাশি ইংল্যান্ডের আরো কয়েকটি বিশ্ববিদ্যালয়ে সেমিনার ও পাবলিক লেকচারে অংশগ্রহণ করব।  

এর আগে গত বছর ইউসিএল এর ‘ভিজিটিং প্রফেসর’ হিসেবে নিয়োগ পান অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল। নিয়োগ অনুযায়ী, ২০২৭ সালের মার্চ পর্যন্ত তিনি লন্ডনের শীর্ষস্থানীয় এ উচ্চশিক্ষা প্রতিষ্ঠানের সঙ্গে কাজ করবেন।


সর্বশেষ সংবাদ