রাবিতে এক সপ্তাহে ডায়রিয়া আক্রান্ত দুই শতাধিক শিক্ষার্থী

রাজশাহী বিশ্ববিদ্যালয় চিকিৎসা কেন্দ্র
রাজশাহী বিশ্ববিদ্যালয় চিকিৎসা কেন্দ্র  © টিডিসি ফটো

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) বেড়েছে ডায়রিয়া রোগের প্রকোপ। প্রতিদিন প্রায় ৩০ জন শিক্ষার্থী এই রোগে আক্রান্ত হচ্ছেন। এক সপ্তাহে দুই শতাধিক শিক্ষার্থী ডায়রিয়ায় আক্রান্ত হয়েছেন। 

সোমবার (২৭ ফেব্রুয়ারি) সন্ধ্যায় এই তথ্যটি নিশ্চিত করেন বিশ্ববিদ্যালয় চিকিৎসা কেন্দ্রের উপ-প্রধান কর্মকর্তা ডা. ফকির মো. আবু জাহিদ।

আবু জাহিদ বলেন, ‘গত এক সপ্তাহে প্রায় দুইশত ডায়রিয়া রোগী শনাক্ত হয়েছে। গতকাল ৩০টি রোগী মধ্যে ২৮ জন রোগীর ডাইরিয়া শানাক্ত হয়েছে। মূলত খাবার থেকেই ডাইরিয়ার প্রকোপ বাড়ছে। শীত থেকে যখন গরম শুরু হয় তখন জীবাণুগুলো বৃদ্ধি পাওয়া শুরু করে। এর সাথে যখন পরিষ্কার প্লেট বা হাতের মাধ্যমে জীবানু খাবারের সাথে মিশে যায় তখন এর প্রকোপটা বাড়ে। বর্তমানে ক্যাম্পাসে এটাই দেখা যাচ্ছে'। 

প্রতিকারের বিষয়ে ডা. জাহিদ বলেন, ‘আমাদের হাতটা ভাল করে ধুয়ে খেতে হবে, খাবারের পাত্রটা পরিষ্কার রাখতে হবে। যে পানি আমি খাচ্ছি বা খাবারটা খাচ্ছি তাতে কোনো ধুলাবালি পড়েছে কিনা সেদিকে খেয়াল রাখতে হবে। পরিষ্কার-পরিচ্ছন্ন থাকাই ডায়রিয়া ও কলেরা থেকে বাঁচার একমাত্র উপায় বলে জানান এই চিকিৎসক'। 

এ বিষয়ে উপ-প্রধান চিকিৎসা কর্মকর্তা ডা. নাদিরা বেগম বলেন, ‘গত এক সপ্তাহ ধরে প্রায় শতকরা ৫০ ভাগ  ডায়রিয়ায় ও ডিসেন্ট্রি রোগী শনাক্ত হচ্ছে। এটা থেকে প্রতিকার পেতে গেলে আমাদের খাবারের দিকে নজর দিতে হবে। খাবার পরিষ্কার-পরিচ্ছন্ন, পানি, খাবারের পাত্র, হাত সবকিছু জীবাণুমুক্ত হতে হবে। তাহলেই আমরা ডায়রিয়া ডিসেন্ট্রি থেকে রক্ষা পাব। পাশাপাশি নিজেদের সচেতন হতেও বলেন এই চিকিৎসক।’