রাবি সায়েন্স ক্লাবের উদ্যোগে বইমেলা শুরু

  © ফাইল ফটো

শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষ্যে রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) সায়েন্স ক্লাবের উদ্যোগে 'অমর একুশে গ্রন্থ কুটির-২০২৩' শুরু হচ্ছে আজ। বাংলা টিফিনের সহযোগিতায় চার দিনব্যাপী আয়োজিত এ বইমেলা ২১শে ফেব্রুয়ারি পর্যন্ত চলবে।

শনিবার (১৮ ফেব্রুয়ারি) সকাল সাড়ে ৯টায় বিশ্ববিদ্যালয়ের শহীদ বুদ্ধিজীবী স্মৃতিফলকের সামনে এ বইমেলা উদ্বোধন করবেন রাবি উপাচার্য অধ্যাপক ড. গোলাম সাব্বির সাত্তার। । 

আয়োজকদের পক্ষ থেকে জানানো হয়েছে, এই প্রযুক্তির যুগে বই বিমুখ মানুষকে বিজ্ঞান ও সাহিত্যের প্রতি আগ্রহী করে তুলতে রাবি সায়েন্স ক্লাবের এই উদ্যোগ। এবারের বইমেলায় ২০টি স্টল প্রায় ২৫০০০ বই থাকবে। বাংলা সাহিত্যের এক সুবিশাল ভান্ডার থাকছে এবারের বইমেলায়।

এসকল বইয়ের মধ্যে থাকছে বাংলা উপন্যাস, বাংলা কবিতা, সায়েন্স ফিকশন, থ্রিলার ও অ্যাডভেঞ্চার, ইসলামী বই, কমিকস, শিশুতোষ ও কিশোর সমগ্র,অলিম্পিয়াডের বই, মজার বই, বিজ্ঞানের ম্যাগাজিন, মুক্তিযুদ্ধ ও ভাষা আন্দোলনের বই, রাজনৈতিক বই, ইতিহাসের বই, বিদেশি খ্যাতিমান সাহিত্যিকদের বই, শিশুদের জন্য বিজ্ঞান বাক্স। 

এছাড়া, আরও থাকছে রাজশাহী বিশ্ববিদ্যালয়সহ রাজশাহী অঞ্চলের স্বনামধন্য শিক্ষক, শিক্ষার্থী ও লেখকদের বই নিয়ে একটা বিশেষ স্টল। 

এবারের আয়োজনে উল্লেখযোগ্য প্রকাশনীগুলো হল গার্ডিয়ান প্রকাশনী, ইউনিভার্সিটি প্রেস লিমিটেড, প্রথমা, বিশ্বসাহিত্য কেন্দ্র, এড্রন, কাকলী, বিজ্ঞান একাডেমি সহ আরো অনেকে। 

এ বিষয়ে ক্লাবের সভাপতি আবিদ হাসান বলেন, রাজশাহী বিশ্ববিদ্যালয় সায়েন্স ক্লাব এবার চতুর্থ বারের মতো আয়োজন করছে "অমর গ্রন্থ কুটির-২০২৩'। আমরা পাঠক ও লেখকের এই বই মেলায় অনেক সাড়া পেয়ে থাকি। আমাদের চিন্তাশক্তির বিকাশ, সৃজনশীলতা বৃদ্ধি এবং সর্বপরি একজন ভালো মানুষ হতে বই সহায়ক ভূমিকা পালন করে৷


সর্বশেষ সংবাদ