রাবিতে 'অমর একুশে গ্রন্থ উৎসব' শুরু ১৮ ফেব্রুয়ারি

রাবিতে 'অমর একুশে গ্রন্থ উৎসব' শুরু
রাবিতে 'অমর একুশে গ্রন্থ উৎসব' শুরু   © সংগৃহীত

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) 'অমর একুশে গ্রন্থ উৎসব-২০২৩' শুরু হবে ১৮ ফেব্রুয়ারি। নবজাগরণ ফাউন্ডেশন-এর আয়োজনে পাঁচ দিনব্যাপী অনুষ্ঠিত হবে এ উৎসব। এবারের প্রতিপাদ্য 'তারুণ্যের ভাবনার পরিধি বাড়াই, প্রান্তিক শিশুদের পাশে দাঁড়ায়'।

বিশ্ববিদ্যালয়ের শহীদ এম. মনসুর আলী প্রশাসনিক ভবনের সামনে এই গ্রন্থ উৎসবটি আয়োজিত হবে। দেশের প্রথম শহীদ বুদ্ধিজীবী ড. শামসুজ্জোহার স্মৃতির উদ্দেশ্যেই নবজাগরণ ফাউন্ডেশন প্রতিবছর এ উৎসবের আয়োজন করে থাকে। বিশ্ববিদ্যালয়ের রসান বিভাগের সহযোগী অধ্যাপক ও প্রক্টর ছিলেন তিনি।

১৯৫২ সালের ২১শে ফেব্রুয়ারিতে নাম জানা-অজানা অনেক বীর সন্তান মাতৃভাষাকে ভালবেসে তা রক্ষার দাবিতে মৃত্যুকে হাসিমুখে বরণ করে নিয়েছেন। রাজশাহীতে ১৯৬৯ সালে ১৮ ফেব্রুয়ারি গণ-আন্দোলনে ছাত্রদের রক্ষার জন্য শহীদ ড. সৈয়দ মুহম্মদ শামসুজ্জোহা পাকিস্তানি সেনাবাহিনীর গুলি ও বেয়নেটে বিদ্ধ হয়ে নির্মম ভাবে শহিদ হয়েছেন। 

আরও পড়ুন: নতুন তিনটি বিভাগ পেল জবি, আসন ৬০টি

নবজাগরণ ফাউন্ডেশন বিগত ১০ বছর যাবৎ নানাবিধ স্বেচ্ছাসেবামূলক কর্মকাণ্ড পরিচালনা করে আসছে। সংগঠনটি সামাজিক উন্নয়নে সহায়তামূলক কর্মকাণ্ডের পাশাপাশি সমাজের সর্বস্তরের মানুষকে শিক্ষাক্ষেত্রে উৎসাহীকরণ ও যুগোপযোগী দক্ষতা বৃদ্ধির লক্ষ্যেও নিষ্ঠার সাথে দায়িত্ব পালন করে আসছে।


সর্বশেষ সংবাদ