‘মুক্তিযুদ্ধের ইতিহাস নিয়ে আরও কাজ করতে হবে’

‘বগুড়ায় মুক্তিযুদ্ধ’ এবং ‘বঙ্গবন্ধু ও ছাত্রলীগের রাজনীতি’ শীর্ষক দুইটি বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠান
‘বগুড়ায় মুক্তিযুদ্ধ’ এবং ‘বঙ্গবন্ধু ও ছাত্রলীগের রাজনীতি’ শীর্ষক দুইটি বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠান  © টিডিসি ফটো

ইতিহাস গবেষকদের এই প্রজন্মকে মুক্তিযুদ্ধের তাৎপর্য জানাতে মুক্তিযুদ্ধের ইতিহাস নিয়ে আরও কাজ করতে হবে বলে মন্তব্য করেছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) উপাচার্য অধ্যাপক ড. নূরুল আলম।

বুধবার (৮ ফেব্রুয়ারি) জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ইতিহাস বিভাগের সহযোগী অধ্যাপক হোসনে আরা রচিত ‘বগুড়ায় মুক্তিযুদ্ধ’ এবং ‘বঙ্গবন্ধু ও ছাত্রলীগের রাজনীতি’ শীর্ষক দুইটি বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন জাবি উপাচার্য অধ্যাপক ড. নূরুল আলম। বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের এ আর মল্লিক হলে এ মোড়ক উন্মোচন করা হয়। 

উপাচার্য অধ্যাপক ড. নূরুল আলম বলেন, হোসনে আরা তার একটি বইয়ে বগুড়া অঞ্চলের মুক্তিযুদ্ধকালীন ইতিহাস তুলে ধরেছেন। ছাত্রলীগের ইতিহাস ও মুক্তিযুদ্ধ সহ বিভিন্ন গণতান্ত্রিক আন্দোলনে ছাত্রলীগের ভূমিকা তুলে ধরেছেন।  নতুন প্রজন্মের কাছে অধ্যাপক হোসনে আরার দুটি বই মুক্তিযুদ্ধ চেতনাকে আরও সমৃদ্ধ করবে বলে আমি মনে করি। 

উপাচার্য আরও বলেন, বঙ্গবন্ধু ও ছাত্রলীগের রাজনীতি বইটি থেকে নবীন ছাত্রলীগ কর্মীরা মুক্তিযুদ্ধে ছাত্রলীগের অবদান সম্পর্কে জানতে পারবে। 

বইয়ের বিষয়ে নিজের অনুভূতি জানিয়ে লেখক জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ইতিহাস বিভাগের সহযোগী অধ্যাপক হোসনে আরা বলেন, বগুড়ায় মুক্তিযুদ্ধ বইটিতে আমি মুক্তিযুদ্ধের বিভিন্ন বিষয় নানা জনের সাক্ষাতকার, পত্র-পত্রিকার মাধ্যমে সত্যনিষ্ঠ ভাবে তথ্যগুলো তুলে এনেছি। যেটা পড়ে পাঠক বগুড়ার মুক্তিযুদ্ধের ইতিহাস জানতে পারবেন। আর দ্বিতীয় বইটিতে ছাত্রলীগের সোনালী অতীত ও মুক্তিযুদ্ধে ছাত্রলীগ আর বঙ্গবন্ধু সম্পর্কে বিস্তর আলোচনা রয়েছে, আশা করি বইটি পাঠকদের ভালো লাগবে।

অনুষ্ঠানে মুক্তিযুদ্ধ গবেষক ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ইতিহাস বিভাগের অধ্যাপক ড. আবু মোহাম্মদ দেলোয়ার হোসেন বলেন, ছাত্রলীগের শুধু জয় বাংলা স্লোগান বললেই চলবে না। তাদের ইতিহাস ঐতিহ্য সম্পর্কে জানতে হবে। সংগঠনে আদর্শ,নীতি ও জ্ঞানের জায়গায় কোন ছাড় দেওয়া যাবে না। একজন আদর্শ কর্মী হতে গেলে সংগঠনের ইতিহাস-ঐতিহ্য সম্পর্কে বিজ্ঞ থাকতে হবে। তাই ছাত্রলীগের সোনালী ও গৌরবময় ইতিহাস জানতে উন্মোচিত বইগুলো সহায়ক হবে। 

অনুষ্ঠানে অধ্যাপক ড. মোজাহিদুল ইসলাম এর সভাপতিত্বে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন সাবেক উপাচার্য অধ্যাপক ড. শরিফ এনামুল কবির, উপ উপাচার্য (প্রশাসন) শেখ মো: মনজুরুল হক, কোষাধ্যক্ষ ড. রাশেদা আখতার সহ বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা।  


সর্বশেষ সংবাদ